গ্যাস সিলিন্ডার দুর্ঘটনা এড়াতে যে বিষয়গুলি মাথায় রাখা উচিত

ঘরবাড়িকে সুরক্ষিত রাখতে আমরা তালা চাবি ব্যবহার, সিসিটিভি ক্যামেরা লাগানো – এরপরও কোথাও যেন একটু ঘাটতি থেকে যায়। রোজকার জীবনযাত্রায় আমরা এমন কিছু অজান্তে ভুল করে ফেলি যা বড় বিপদ ডেকে আনতে পারে। তেমনই রান্নাঘরে গ্যাস সিলিন্ডার ব্যবহারে আপনি কোন ভুল করছেন না তো?   

অনেকে ভুলবশত এটির সঠিক ব্যবহার না জেনে বড় বিপদ ঘটিয়ে বসেন। জানিয়ে রাখি, আগুন বা কোনো উচ্চচাপ যদি সরাসরি সিলিন্ডারে লাগে তাহলে সেই গ্যাস সিলিন্ডারে বিস্ফোরণ ঘটতে পারে এবং তা অত্যন্ত জোরালো হবে। তবে ঠিকঠাক সিলিন্ডারের যত্ন নিলে বিস্ফোরণের সম্ভাবনা থাকেনা।

👉 সিলিন্ডার বিস্ফোরণ ঠেকাতে যা যা করা উচিত –

১) প্রথমেই দেখে নিতে হবে ওভেন ও সিলিন্ডার এর মধ্যে নল যথাযথভাবে লাগানো আছে কিনা। বার্নারের নব খোলা রেখে কখনোই রান্নাঘর থেকে বেরিয়ে আসবেন না। 

২) প্রতিদিন খেয়াল রাখতে হবে যে সিলিন্ডারের নব থেকে গ্যাস লিক করছে বা পাইপে কোথাও কোন ছিদ্র রয়েছে কিনা – ভালোভাবে লক্ষ্য করুন। 

৩) গ্যাসের গন্ধ পেলেই তখনই সাথে সাথে রান্নাঘর থেকে বেরিয়ে আসুন। সেই অবস্থায় কোন বৈদ্যুতিক সরঞ্জাম চালু করবেন না বা বন্ধ করে দিন। 

৪) সিলিন্ডারের পাইপ গরম বার্নারের থেকে দূরে রাখুন। সিলিন্ডারের কাছাকাছি এমন কোনো পদার্থ রাখা উচিত না, যা থেকে আগুন ছড়াতে পারে। 

৫) গ্যাসের পাইপের গা কখনো কাপড় বা প্লাস্টিক দিয়ে মুড়িয়ে রাখবেন না। রান্নার সময় কোথাও থেকে গ্যাস বের হচ্ছে কিনা তাও খেয়াল রাখতে হবে। 

৬) জল বা সাবান দিয়ে কখনই পাইপ পরিষ্কার করা উচিত নয়।

৭) দেশলাই বা লাইটার সিলিন্ডারের কাছাকাছি রাখবেন না। এমনকি কোনো ভারী পদার্থ সিলিন্ডারের ওপর রাখা যাবে না। 

৮) ISI চিহ্ন আছে কিনা তা দেখে নিন।  

৯) খেয়াল রাখতে হবে পাইপের কোথাও কোনো সমস্যা হচ্ছে কিনা। সামান্য কোনো কিছু চোখে পড়লেই সাথে সাথে এটিকে বদলে ফেলতে হবে।

👉 গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা হামেশাই শোনা যায়, ফলে বহু মানুষের মৃত্যু হয়েছে। তাই আপনিও সঠিকভাবে গ্যাস সিলিন্ডার ব্যাবহার করুন।