Vitamin D: জানেন কতক্ষণ রোদে থাকলে আমাদের শরীরে তৈরি হয় ভিটামিন ডি

শরীরে প্রাকৃতিকভাবে ভিটামিন ডি তৈরি করতে সূর্যের আলোর প্রয়োজন হয়। কিন্তু রোদে বেশিক্ষণ থাকলে ত্বকের ক্ষতি হবে অনেকে বাইরে বেড়াতে চান না। আবার অনেকেই ভিটামিন ডি তৈরি হবে ভেবে অনেকক্ষণ রোদে বসে থাকেন। কিন্তু এতে খুব একটা লাভ হয় কি? এর জন্য কতক্ষণ রোদ নেয়া উচিত তা জানা ভীষণ জরুরী।

বিশেষজ্ঞদের মতে, হাড়ের জন্য বিশেষ জরুরি ভিটামিন ডি। এটি রোগ প্রতিরোধক গড়ে তুলতে সাহায্য করার পাশাপাশি অনেক প্রোটিন এবং উৎসেচক তৈরিতেও সাহায্য করে থাকে। ভিটামিন ডি এর অভাবে — হাড় ক্ষয়, চুল ঝরা, মেজাজ বিগড়ে যাওয়া, স্থূলতা এবং শ্বাসকষ্টের মতো বিভিন্ন রোগ দেখা দেয়। 

Image

পুষ্টিবিদদের মতে, দুপুর ১২ টা থেকে ৩ টের মধ্যে যেকোনো সময় গায়ে একটু রোদ লাগালেই পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি তৈরি হয়ে যায়। এবার যেহেতু এই সময় রোধের তেজ বেশি থাকে তাই বেশিক্ষণ রোদে থাকার প্রয়োজন নেই। কার দেহে কতটা সূর্যালোক শোষিত হবে তা নির্ভর করে ওই ব্যক্তির চামড়ার উপর।

একজন বিশেষজ্ঞ বলেছেন, “যাদের ত্বকের রং শ্যামবর্ণ তারা অন্তত আধঘন্টা রোদে থাকুন আর যারা তুলনামূলকভাবে ফর্সা তাদের ১৫ মিনিটের বেশি সূর্যের আলোতে থাকা উচিত নয়।”

এছাড়াও ত্বকে সরাসরি রোদ না লাগিয়ে হালকা বা সাদা রঙের পোশাক পড়ে রোদে থাকলে ত্বকের ক্ষতি অনেকটাই এড়ানো যেতে পারে। চিকিৎসকদের মতে মুখে হাতে সরাসরি রোদ না লাগিয়ে, মেরুদন্ডের কাছাকাছি অর্থাৎ পিঠ-ঘাড়ে রোদ লাগানো অনেক বেশি কার্যকর।