৪ ব্যাটসম্যান যারা আন্তর্জাতিক ক্রিকেটে ২০০ বারেরও বেশি ৫০ স্কোর করেছেন

আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিটি রেকর্ডকে খুবই গুরুত্ব দেয়া হয়। এখনো পর্যন্তকিছু ব্যাটসম্যান রয়েছেন যারা তাদের ধারাবাহিকতার মাধ্যমে হাজার হাজার রান করেছেন, সেই সঙ্গে তাদের ব্যাট থেকে এসেছে অসংখ্য সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি। এই প্রতিবেদনে এমন চারজন ব্যাটসম্যানের কথা বলা হয়েছে যারা আন্তর্জাতিক ক্রিকেটে ২০০ বারেরও বেশি ৫০+ স্কোর করেছেন। এবার দেখে নেওয়া যাক:

১) শচীন টেন্ডুলকার: ২৬৪ বার

‘মাস্টার ব্লাস্টার’ শচীন টেন্ডুলকার তার ব্যাটিং দিয়ে গোটা ক্রিকেট বিশ্বকে মুগ্ধ করেছিলেন। তিনি তার ২৪ বছর ক্রিকেট ক্যারিয়ারে এমন কিছু অর্জন করেছেন যা দ্বিতীয় কোনও ক্রিকেটারের পক্ষে তা সম্ভব নয়। শচীন টেন্ডুলকার ৬৬৪টি আন্তর্জাতিক ম্যাচে ২৬৪ বার ৫০ রানের স্কোর করেছেন। যাইহোক তিনি আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৩৪,৩৫৭ রান করেছেন, যার মধ্যে ১০০টি সেঞ্চুরি ও ১৬৪টি হাফ সেঞ্চুরি রয়েছে। 

২) রিকি পন্টিং: ২১৭ বার

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংয়ের আন্তর্জাতিক ক্যারিয়ারও দুর্দান্তভাবে সফল হয়েছে। যাইহোক রিকি পন্টিং তার ক্রিকেট ক্যারিয়ারে ৫৬০টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, যেখানে তিনি ২১৭ বার ৫০ বা তার বেশি স্কোর করেছেন। পরিসংখ্যানে কথা বললে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে মোট ২৭,৪৮৩ রান করেছেন, যার মধ্যে রয়েছে ৭১টি সেঞ্চুরি ও ১৪৬টি হাফ সেঞ্চুরি।

৩) কুমার সাঙ্গাকারা: ২১৬ বার

শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক ও উইকেট-রক্ষক কুমার সাঙ্গাকারা এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। তিনি ৫৯৪টি আন্তর্জাতিক ম্যাচে ২১৬ বার ৫০ বা তার বেশি স্কোর করেছেন। শ্রীলঙ্কার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তিনি মোট ২৮,০১৬ রান করেছেন, যার মধ্যে রয়েছে ৬৩টি সেঞ্চুরি ও ১৫৩টি হাফ সেঞ্চুরি। জানিয়ে রাখি, শচীনের পরেই তিনিই সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান।

৪) জ্যাক ক্যালিস: ২১১ বার

আন্তর্জাতিক ক্রিকেটে এক বিরল প্রতিভার খেলোয়াড় পেয়েছিল দক্ষিণ আফ্রিকা, যিনি তার অলরাউন্ড পারফরম্যান্স দিয়ে সবাইকে মুগ্ধ করেছিলেন। ক্রিকেট বিশ্বের সর্বশ্রেষ্ঠ অলরাউন্ডার জ্যাক ক্যালিস ৫১৯টি আন্তর্জাতিক ম্যাচে ২১১ বার ৫০ বা তার বেশি স্কোর করেছেন। জ্যাক ক্যালিস ক্রিকেট ক্যারিয়ারে ২৫,৫৩৪ রান করেছেন, যার মধ্যে ৬২টি সেঞ্চুরি ও ১৪৯টি হাফ সেঞ্চুরি রয়েছে।