৫ জন খেলোয়াড় যারা আন্তর্জাতিক ক্রিকেট খেলার যোগ্য ছিলেন না, তবুও ভারতের হয়ে খেলেছেন

ভারতে ক্রিকেট শুধু খেলায় নয়, এটি ধর্মের মতো। যখনই কোন খেলোয়াড় আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ পান, তার কাছে বড় প্রাপ্তি। ভারতীয় দলের এমন কিছু খেলোয়াড় ছিলেন যাদের সুযোগ দেওয়া হয়েছিল কিন্তু তারা এমন পারফরম্যান্স দিয়ে প্রমাণ করেছিল যে তারা আন্তর্জাতিক ক্রিকেট খেলার উপযুক্ত নন। এই প্রতিবেদনে সেই ৫ খেলোয়াড়ের কথা বলা হয়েছে, যারা তাদের দুর্বল পারফরম্যান্সের কারণে ক্যারিয়ারকে দীর্ঘায়িত করতে পারেনি।

১) গুরকিরাত সিং মান:

Image

গুরকিরাত সিং মান হলেন একজন পেশাদার ভারতীয় ক্রিকেটার যিনি ঘরোয়া ক্রিকেটে পাঞ্জাবের হয়ে খেলেন। ভারতীয় দলে জায়গা পেয়েছিলেন একজন স্পিন অলরাউন্ডার হিসেবে। ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডেতে তার অভিষেক হয়। ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে তার ব্যাট থেকে মোট ১৩ রান আসে। অন্যদিকে ৬.৮ ইকোনমি রেটে বোলিং করেন ও উইকেট নিতেও ব্যর্থ হন। এটিই ছিল তার ক্যারিয়ারের প্রথম ও শেষ সিরিজ।

২) এমএসকে প্রসাদ:

Image

এমএসকে প্রসাদ একজন অবসরপ্রাপ্ত ক্রিকেটার এবং সম্প্রতি তিনি ভারতীয় দলের প্রধান নির্বাচক পদে ছিলেন। তার ক্রিকেট ক্যারিয়ারের কথা বললে তিনি খুব একটা ভালো পারফর্ম করতে পারেননি তবুও জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পান। তিনি ভারতের হয়ে ৬ টেস্টে ১১ গড়ে ১০৬ রান এবং ১৭টি ওয়ানডেতে ১৪ গড়ে ১৩১ রান করেন। সুতরাং তার এই পরিসংখ্যান প্রমাণ করে তিনি ভারতীয় দলের হয়ে খেলার একেবারেই যোগ্য ছিলেন না।

৩) মনপ্রীত সিং গনি:

Image

মনপ্রীত সিং গনি একজন ডানহাতি মিডিয়াম পেসার ও মিডল অর্ডারের ব্যাটসম্যান। চেন্নাই সুপার কিংসের হয়ে খেলার সময় ও অধিনায়ক ধোনির ঘনিষ্ট হওয়ার কারণে জাতীয় দলে প্রবেশ করার সুযোগ পেয়েছিলেন গনি। ২০০৮ সালের এশিয়া কাপে তিনি অভিষেক করেন এবং ভারতের হয়ে দুটি ম্যাচ খেলেছিলেন। পরিসংখ্যান বলছে এই দুই ম্যাচে ৩৮ গড়ে কেবল ২টি উইকেট নেন। এদিকে আইপিএলেও ৪৪ ম্যাচে ৩৭টি উইকেট নিয়েছেন, যার ইকোনমি রেট ৮.৭। যা মোটেই ক্রিকেট সুলভ পরিসংখ্যান নয়। এরপর তিনি অবসরের সিদ্ধান্ত নেন।

৪) সুদীপ ত্যাগী:

Image

সুদীপ ত্যাগী একজন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার, যিনি ঘরোয়া ক্রিকেট ও আইপিএলেও ভালো পারফরম্যান্স করতে পারেননি। কিন্তু এর পরেও তিনি ভারতীয় দলের হয়ে খেলার সুযোগ পেয়েছিলেন, যা ভুল সিদ্ধান্ত বলে মনে হয়। তিনি ভারতের হয়ে ৪টি ওয়ানডেতে ৪৮ গড়ে মাত্র ৩টি উইকেট নেন। এদিকে ১টি টি-টোয়েন্টি ম্যাচে ১০.৫ ইকোনমি রেটে রান দিয়ে কেবল একটি উইকেট পেয়েছিলেন। গনির মতো তিনিও চেন্নাই সুপার কিংসের হয়ে খেলার সময় আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলেন।

৫) ভিআরভি সিং:

Image

ভিআরভি সিং একজন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার যিনি ডানহাতি মিডিয়াম ফাস্ট বোলার ছিলেন। এছাড়াও তিনি একজন ব্যাটিং অলরাউন্ডার হিসেবে ভারতীয় দলে সুযোগ পান ও ৫টি টেস্ট ম্যাচ খেলেন। তার পরিসংখ্যানের দিকে তাকালে তিনি বিশেষ কিছু করতে পারেননি। ভিআরভি সিং ১১ গড়ে কেবল ৪৭ রান করেন এবং অন্যদিকে ৫৩ গড়ে মাত্র ৮টি উইকেট নেন। এছাড়াও দুটি ওয়ানডে ম্যাচে কোনও উইকেট পাননি এবং ব্যাট হাতে মাত্র ৮ রান করেন।