কলকাতার ইডেন গার্ডেন্সে ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছেন যে ৫ ভারতীয় ব্যাটসম্যান

ভারতবর্ষের প্রাচীনতম ক্রিকেট স্টেডিয়াম কলকাতার ইডেন গার্ডেন্স। বিশ্বের বৃহত্তম স্টেডিয়ামগুলির মধ্যে একটি, যার ধারণক্ষমতা প্রায় ৮০,০০০ দর্শক। কলকাতায় প্রথমবার আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচটি ১৯৮৭ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে অনুষ্ঠিত হয়েছিল। এরপর থেকে অনেক ম্যাচ হয়েছে, যেখানে কেবল পাঁচ ভারতীয় ব্যাটসম্যান সেঞ্চুরি হাঁকাতে সক্ষম হন। সর্বশেষ ২০১৭ সালে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে ওয়ানডে ম্যাচটি এখানে অনুষ্ঠিত হয়েছিল।

১) কৃষ্ণমাচারি শ্রীকান্ত: ১২৩ রান

Image

১৯৮৭ সালে অনুষ্ঠিত পাকিস্তানের বিপক্ষে ভারতীয় ওপেনার কৃষ্ণমাচারি শ্রীকান্ত কলকাতার ইডেন গার্ডেন্সে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তিনি ১০৩ বলের মুখোমুখি হয়ে ১২৩ রান করেন। তার এই ইনিংসে সাজানো ছিল ১৪টি বাউন্ডারি ও একটি ছক্কা। ফলে ভারতীয় দল ২৩৮ রান তোলে, কিন্তু শেষ পর্যন্ত ম্যাচটি দুই উইকেটে পাকিস্তানের কাছে পরাজিত হয়। 

২) শচীন টেন্ডুলকার: ১০০* রান

Image

১৯৯৮ সালে অনুষ্ঠিত একটি ত্রিদেশীয় সিরিজের ফাইনালে কেনিয়ার বিপক্ষে শচীন টেন্ডুলকার সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। প্রথমে কেনিয়া ব্যাট করে ১৯৬ রান তোলে। জবাবে ভারতীয় দলের ওপেনার শচীন টেন্ডুলকার ১০৩ বলে ১০০ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়েছিলেন। তার এই ইনিংসে সাজানো ছিল কেবল ১৩টি বাউন্ডারি।

৩) গৌতম গম্ভীর: ১৫০* রান

Image

২০০৯ সালে অনুষ্ঠিত একটি ওয়ানডে ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে গৌতম গম্ভীর সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। শ্রীলঙ্কা দল প্রথমে ব্যাট করে ৩১৫ রান খাড়া করে। জবাবে ভারতীয় দলের বাঁহাতি ব্যাটসম্যান গৌতম গম্ভীর ৩ নম্বরে নেমে ১৩৭ বলে ১৫০ রানের একটি অসাধারণ ইনিংস খেলে দলকে জিতিয়েছিলেন। তার এই ইনিংসে সাজানো ছিল কেবল ১৪টি বাউন্ডারি।

৪) বিরাট কোহলি: ১০৭ রান

Image

২০০৯ সালে অনুষ্ঠিত হওয়া শ্রীলঙ্কার বিপক্ষে ওই ওয়ানডে ম্যাচে গৌতম গম্ভীরের পাশাপাশি বিরাট কোহলিও সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। শ্রীলঙ্কার দেওয়া ৩১৬ রান তাড়া করতে নেমে তিনি ১১৪ বলে ১০৭ রানের একটি স্মরণীয় ইনিংস খেলেছিলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ১১টি বাউন্ডারি ও একটি ছক্কা। ম্যাচ শেষে গম্ভীর ম্যান অব দ্যা ম্যাচ হলে পুরস্কারটি বিরাট কোহলির হাতে তুলে দেন। এটি ছিল কোহলির ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক ওয়ানডে সেঞ্চুরি। 

৫) রোহিত শর্মা: ২৬৪ রান

Image

২০১৪ সালে কলকাতার ইডেন গার্ডেন্সে অনুষ্ঠিত একটি ওয়ানডে ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে এক ঐতিহাসিক ইনিংস খেলেছিলেন রোহিত শর্মা। এই ম্যাচে ভারতীয় ওপেনার ১৭৩ বলে ২৬৪ রানের সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলেছিলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ৩৩টি বাউন্ডারি ও নয়টি ছক্কা। ফলে ভারতীয় দলের স্কোর কার্ড গিয়ে দাঁড়ায় ৪০৪ রানে। জবাবে শ্রীলঙ্কা ২৫১ রান তুলতে সক্ষম হয়।