বিশ্বের ৪ অধিনায়ক যারা দুইবার আইসিসির বিশ্বকাপ জয়ের কৃতিত্ব অর্জন করেছেন

আইসিসি আয়োজিত যেকোনও ধরনের বিশ্বকাপকে ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্ট ধরা হয় আর প্রতিটি খেলোয়াড় দেশকে শিরোপা জেতাতে মরিয়া হয়ে ওঠেন। তবে দলকে চূড়ান্ত পর্যায়ে পৌঁছানোর ক্ষেত্রে অধিনায়কের অনেক বেশি ভূমিকা থাকে, যে কারণে তাদের ‘বিশ্বকাপজয়ী’ অধিনায়ক হিসেবে সম্মানিত করা হয়। এখনও পর্যন্ত ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ মিলিয়ে ৪ জন অধিনায়ক দুবার আইসিসি শিরোপা জিতেছেন। এবার দেখে নেওয়া যাক:

১) ক্লাইভ লয়েড:

ওয়েস্ট ইন্ডিজের বিখ্যাত খেলোয়াড় ক্লাইভ লয়েড, যিনি ৭০-৮০ দশকে অধিনায়ক ছিলেন। তার নেতৃত্বে দল পরপর দুবার শিরোপা জয় করে। ১৯৭৫ বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়াকে ১৭ রানে পরাজিত করে। এরপর ১৯৭৯ বিশ্বকাপে ইংল্যান্ডকে ৯২ রানে পরাজিত করে দ্বিতীয়বারের জন্য বিশ্বকাপ জয় করেন ক্লাইভ লয়েড। 

২) রিকি পন্টিং:

অস্ট্রেলিয়ার অধিনায়ক রিকি পন্টিংও পরপর দুবার বিশ্বকাপ জয় করেছেন। একজন অসাধারণ অধিনায়ক হওয়ার পাশাপাশি তিনি ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন। স্টিভ ওয়াহর পর সমস্ত দায়ভার কাঁধে তুলে নেন তিনি। এরপর দলকে সঠিক নেতৃত্ব দিয়ে সুযোগ্য নেতা হয়ে ওঠেন। ২০০৩ বিশ্বকাপের ফাইনালে ভারতকে ১২৫ রানে এবং ২০০৭ বিশ্বকাপে শ্রীলঙ্কাকে ৫৩ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় পন্টিংয়ের অস্ট্রেলিয়া দল। 

৩) মহেন্দ্র সিং ধোনি:

এ প্রজন্মের সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, যার নেতৃত্বে ভারতীয় দল তিনটি আইসিসির শিরোপা জয় করেছে। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ধোনি দলকে নেতৃত্ব দিয়েছিলেন। ফাইনালে টানটান উত্তেজনায় পাকিস্তানকে মাত্র ৫ রানে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় ভারতীয় দল। এরপর ২০১১ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে ধোনির নেতৃত্বে ভারত শিরোপা জয় করে।

৪) ড্যারেন স্যামি:

ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার ড্যারেন স্যামিও টি-টোয়েন্টি ক্রিকেটে সাফল্য পেয়েছেন। তিনি টি-টোয়েন্টির একমাত্র অধিনায়ক যিনি দুবার বিশ্বকাপ শিরোপা জিতেছেন। ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজ শ্রীলঙ্কাকে পরাজিত করে। এরপর ২০১৬ সালে ইংল্যান্ডকে হারিয়ে ড্যারেন সামির নেতৃত্বে তার দল দুবার টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জয়লাভ করে।