৩ অধিনায়ক যারা পরপর তিনটি আইসিসি টুর্নামেন্টের ফাইনালে দলকে নিয়ে গেছেন

আইসিসি টুর্নামেন্ট জেতা কোনও অধিনায়কের কাছে সবচেয়ে বড় গর্বের বিষয়। বিশেষ করে এই সাফল্যে পাওয়ার জন্য একজন অধিনায়ককে কৃতিত্ব দেওয়া হয়। অতীতে এমন অনেক অধিনায়ক রয়েছেন যারা আইসিসি টুর্নামেন্টে সাফল্য পেয়েছেন। তবে বিশ্ব ক্রিকেটের ইতিহাস ঘাঁটলে এমন ৩ অধিনায়কের পরিচয় পাওয়া গেছে, যারা পরপর তিনটি আইসিসি টুর্নামেন্টের ফাইনালে দলকে নিয়ে গেছিলেন।  

১) সৌরভ গাঙ্গুলী:

Biography Of Sourav Ganguly- The Warrior Captain On Cricketnmore

সৌরভ গাঙ্গুলী একমাত্র ভারতীয় অধিনায়ক যিনি পরপর তিনটি আইসিসি টুর্নামেন্টের ফাইনালে দলকে নেতৃত্ব দিয়েছেন। গাঙ্গুলীর নেতৃত্বে ২০০০ সালে ভারতীয় দল আইসিসি নকআউট ট্রফির ফাইনালে উঠলেও নিউজিল্যান্ডের কাছে পরাজিত হয়। এরপর ২০০২ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে শ্রীলঙ্কার মুখোমুখি হয় এবং ২০০৩ আইসিসি ওয়ানডে বিশ্বকাপে ফাইনালে ওঠে। তবে দুর্ভাগ্যবশত অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়েছিল। 

২) ক্লাইভ লয়েড:

Clive Lloyd - Interesting Facts, Trivia, And Records About 'Supercat' On  Cricketnmore

৭০-৮০ দশকে ওয়েস্ট ইন্ডিজকে বিশ্ব ক্রিকেটে একটি অপরাজেয় দল হিসেবে বিবেচিত হতো। দুই দশকেরও বেশি সময় ধরে তারা আধিপত্য বিস্তার করে। ক্লাইভ লয়েডের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ ১৯৭৫, ১৯৭৯ ও ১৯৮৩ সালে টানা তিনটি বিশ্বকাপের ফাইনালে উঠেছিল। তিনি ১৯৭৫ ও ১৯৭৯ বিশ্বকাপ শিরপা জিতেছিলেন। তবে ১৯৮৩ বিশ্বকাপ ফাইনালে ভারতের কাছে পরাজিত হয়।  

৩) কেন উইলিয়ামসন:

World Cup 2019,India v New Zealand: Semi-finals a fresh start for all  teams, says Kane Williamson

সম্প্রতি এই তালিকায় যুক্ত হয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। তিনিও টানা তিনটি আইসিসির ফাইনালে দলকে নেতৃত্ব দিয়েছেন। সদ্য সমাপ্ত ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয় তার দল। এর আগে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করে ফাইনালে জায়গা করেছিল কিন্তু ইংল্যান্ডের কাছে সুপার ওভারে পরাজিত হয়। এরপর সবাইকে অবাক করে ২০২১ সালের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠে এবং ভারতকে হারিয়ে শিরোপা জয়লাভ করে।