ক্রিকেট

ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই-ই বিশ্বকাপের শিরোপা জিতেছে এই ৬টি দল

ওয়ানডে বিশ্বকাপ অথবা টি-টোয়েন্টি বিশ্বকাপকে আইসিসির সবচেয়ে বড় টুর্নামেন্ট হিসেবে ধরা হয়। এই আসর শুরু হওয়ার কয়েক মাস আগে থেকেই কঠিন প্রস্তুতি শুরু করে দেয় দলগুলি। এখনও পর্যন্ত বেশকিছু দল একাধিকবার বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ করেছে, অন্যদিকে নিউজিল্যান্ড বা দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলগুলি কখনো বিশ্বকাপ শিরোপা জিততে পারেনি। এই প্রতিবেদনে এমন ৬টি দলের কথা বলা হয়েছে যারা ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই-ই বিশ্বকাপই জিতেছে।

১) অস্ট্রেলিয়া:

ক্রিকেট ইতিহাসে অস্ট্রেলিয়ার সবচেয়ে সফলতম দল হিসেবে পরিচিত, যারা পাঁচবার ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জয় করেছে। এর পাশাপাশি ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার তারা শিরোপা জিতেছে। অস্ট্রেলিয়া বিশ্বের প্রথম দল যারা টানা তিনবার (১৯৯৯, ২০০৩ ও ২০০৭ সাল) ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জেতে। 

২) ওয়েস্ট ইন্ডিজ:

৭০-৮০ দশকে ওয়েস্ট ইন্ডিজ দল ক্রিকেট অপ্রতিরোধ্য দল হিসেবে পরিচিত ছিল, যাদের মুখোমুখি হওয়া সহজ ছিল না। আইসিসি আয়োজিত প্রথম দুটি (১৯৭৫, ১৯৭৯ সাল) বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ ঘরে তুলেছিল। এরপর ১৯৮৩ সালে ফাইনালে উঠলেও ভারতের কাছে পরাজিত হয়। অবশেষে ২০১২ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপেও দুবার শিরোপা জিতেছে ক্যারিবিয়ান দল। 

৩) ভারত:

১৯৮৩-র পর ২০১১ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় দল দুইবার ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জয়লাভ করে। এছাড়া আইসিসি আয়োজিত প্রথমবার ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে শিরোপা জিতেছিল। যদিও এরপর ভারতীয় দল আর কখনও শিরোপা জিততে সফল হয়নি, সেই থেকে প্রবল চেষ্টা চালাচ্ছে।

৪) পাকিস্তান:

১৯৯২ সালে পাকিস্তান ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবার ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতেছিল। এরপর ২০০৯ সালে শ্রীলঙ্কাকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে শক্তিশালী দল হিসেবে প্রদর্শন করলেও সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়।

৫) শ্রীলঙ্কা:

১৯৯৬ সালে অস্ট্রেলিয়াকে হারিয়ে শ্রীলঙ্কা প্রথম ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতেছিল। এরপর বেশ কয়েকবার ফাইনালে উঠলেও তা ব্যর্থ হয়। অবশেষে লাসিথ মালিঙ্গা নেতৃত্বে ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জয়লাভ করে। সেবার ভারতীয় দল অসাধারণ পারফর্ম করে ফাইনালে জায়গা করে নিয়েছিল।

৬) ইংল্যান্ড:

২০১০ সালে পল কলিংউডের নেতৃত্বে ইংল্যান্ড প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিল। এরপর ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে নাটকীয়ভাবে নিউজিল্যান্ডকে পরাজিত করে ইংল্যান্ড দল। এই নিয়ে চরম সমালোচনার মুখে পড়েছিল আইসিসি। যাইহোক ইংল্যান্ড এখানে একমাত্র দল যারা প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পর ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জেতে। 

error: Content is protected !!