ক্রিকেট

অভিষেক ও বিদায়ী টেস্টে সেঞ্চুরি করেছেন এই ৩ ব্যাটসম্যান; তালিকায় এক ভারতীয়

সেঞ্চুরি করা প্রত্যেক ব্যাটসম্যানেরই স্বপ্ন থাকে। তবে প্রথম ম্যাচেই সেঞ্চুরি করলে খুব শীঘ্রই বিশ্ব ক্রিকেটে নতুন পরিচিত পান। অনেক খেলোয়াড় ছিলেন যারা তাদের পুরো ক্যারিয়ারে ধারাবাহিকতা দেখিয়েছেন। এর মধ্যে কিছু অভিষেক টেস্টে সেঞ্চুরি করার পাশাপাশি তাদের বিদায়ী টেস্টেও সেঞ্চুরি হাঁকিয়ে বিশেষ কৃতিত্ব অর্জন করেছেন। এবার জেনে নেওয়া যাক সেই ৩ জন ব্যাটসম্যানের সম্পর্কে। 

১) গ্রেগ চ্যাপেল:

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক গ্রেগ চ্যাপেল ১৯৭০ সালে তার অভিষেক টেস্ট ম্যাচে সেঞ্চুরি করেছিলেন। ইংল্যান্ডের বিপক্ষে এই ম্যাচে ১০৮ রান করেন। এরপর ১৯৮৪ সালে পাকিস্তানের বিপক্ষে বিদায়ী টেস্টে ১৮২ রানের দুর্দান্ত ইনিংস খেলে এক অনন্য কৃতিত্ব অর্জন করেন। পরবর্তী সময়ে তিনি ভারতীয় দলের কোচ হয়েছিলেন, যেখানে সৌরভ গাঙ্গুলীর সাথে তার বিরোধ বাঁধে।

২) মোহাম্মদ আজহারউদ্দিন:

প্রাক্তন ভারতীয় অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন ১৯৮৪ সালে ইডেন গার্ডেনে তার টেস্ট অভিষেক করেছিলেন। ইংল্যান্ডের বিপক্ষে তিনি ১১০ রান করেন। এরপর ২০০০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার বিদায়ী টেস্ট খেলেছিলেন এবং এই ম্যাচেও ১০২ রান করেন। এরপর ম্যাচ ফিক্সিং কেলেঙ্কারিতে তার পুরো ক্রিকেট ক্যারিয়ার শেষ হয়ে যায়।

৩) অ্যালিস্টার কুক:

ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অ্যালিস্টার কুক ভারতের বিপক্ষে অভিষেক ও শেষ টেস্ট খেলেছিলেন। ২০০৬ সালে নাগপুরে টেস্টে অ্যালিস্টার কুক তার অভিষেক ম্যাচে ১০৪ রানে অপরাজিত ছিলেন। এরপর তার ক্যারিয়ারের শেষ টেস্ট ম্যাচে ১৪৭ রানের অসাধারণ ইনিংস খেলেন। অ্যালিস্টার কুক ইংল্যান্ডের একমাত্র খেলোয়াড়, যার নামের পাশে ১০ হাজারেরও বেশি রান রয়েছে।

error: Content is protected !!