ক্রিকেট

আইপিএলে মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি মিস করেছেন যে ৬ ব্যাটসম্যান

সীমিত ওভারের ক্রিকেটে সেঞ্চুরি হাঁকানো অত সহজ নয়। হাতেগোনা খুব কম ব্যাটসম্যানই পেরেছেন এই কৃতিত্ব অর্জন করতে। তবে আজকের আলোচ্য বিষয় অনুযায়ী, আইপিএলের ইতিহাস ঘাঁটলে দেখা যায় এখনো পর্যন্ত মোট ৬ জন ব্যাটসম্যান রয়েছেন, যারা মাত্র এক রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া করেছেন। এবার সেই হতভাগ্য ব্যাটসম্যানদের সম্পর্কে জেনে নেওয়া যাক:- 

১) সুরেশ রায়না: ৯৯ *বনাম সানরাইজার্স হায়দরাবাদ

Suresh Raina returns to India; pulls out of IPL 2020 due to personal reasons

আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা রায়না ২০১৩ সালে এসআরএইচ-এর বিপক্ষে তার দল চেন্নাই সুপার কিংসকে প্লে-অফে পৌঁছে দিতে ৯৯* রানের ইনিংস খেলেছিলেন। এই ইনিংসে সাজানো ছিল ১১টি চার ও ৩টি ছক্কা। ইনিংসের শেষ বলে শতরান ছুঁতে ৫ রানের দরকার পড়ে, তিনি চার মেরে ৫২ বলে ৯৯* রানে অপরাজিত থাকেন।

২) বিরাট কোহলি: ৯৯ বনাম দিল্লি ডেয়ারডেভিলস

IPL 2013: Virat Kohli (99) vs DD

রায়নার ঠিক মাত্র ২ দিন পরে, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলিও ১ রানের জন্য সেঞ্চুরি মিস করেন। ১৬ তম ওভারে আরসিবির রান ছিল ১০৬/৩। এরপর বিরাট কোহলি ব্যাট হাতে জ্বলে ওঠেন এবং আরসিবির মোট রান হয় ১৮৩। কিন্তু শেষ পর্যন্ত ২ রান নিতে যাওয়ার সময় ৯৯ রানে রান আউট হয়ে যান। তার এই ইনিংসে সাজানো ছিল ১০টি চার এবং ৪টি ছক্কা।

৩) ক্রিস গেইল: ৯৯* বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু/ ৯৯ বনাম রাজস্থান রয়্যালস

Chris Gayle 2nd player to remain 99 not out in IPL history - Sports News

আইপিএলের ইতিহাসে একমাত্র ব্যাটসম্যান হিসেবে দুইবার ৯৯ রানে থামতে হয়েছে টি-টোয়েন্টি ক্রিকেটের বাদশা ক্রিস গেইলকে। ২০২০ মরসুমে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ৯৯ রানে আউট হন। এমনকি ২০১৯ মরসুমেও তিনি আরসিবির বিপক্ষে ৬৪ বলে ৯৯ রানে অপরাজিত থাকেন। যদিও এর আগে তিনি ৬ বার শতরানের গণ্ডি পার করেছেন।  

৪) পৃথ্বী শ: ৯৯ বনাম কলকাতা নাইট রাইডার্স

Prithvi Shaw Reacts to BCCI Suspension for Doping Violation - EssentiallySports

দিল্লি ক্যাপিটালসের ওপেনার পৃথ্বী শও এই তালিকায় সামিল হয়েছেন। কলকাতা নাইট রাইডার্স এর বিপক্ষে তিনি ১২টি চার এবং ৩টি ছক্কার সাহায্যে ৫৫ বলে ৯৯ রানের একটি ঝড়ো ইনিংস খেলেছিলেন। দুর্ভাগ্যবশত জয়ের দৌড় গোড়ায় তিনি আউট হয়ে যান। ম্যাচটি সুপার ওভার হলে শেষ পর্যন্ত জয়ের হাসি হাসে দিল্লি ক্যাপিটালস। 

৫) ঈশান কিশান: ৯৯ বনাম রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু 

PICS: Royal Challengers score Super Over win over Mumbai Indians - Rediff Cricket

২০২০ আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স ২০২ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নামলে প্রথম ১০ ওভারে মাত্র ৫৬ রান তোলে। এরপরে আতশবাজি শুরু করে ঈশান কিষান ও কায়রন পোলার্ড। এই বাঁহাতি ভারতীয় ব্যাটসম্যান মাত্র ৫৮ বলে ৯৯ রানের মূল্যবান ইনিংস খেলে তার দলকে জয়ের মুখে এনে দেন। শেষ দুই বলে ৫ রানের দরকার থাকলে ছক্কা হাঁকাতে গিয়ে আউট হন তিনি। তার এই ইনিংসে সাজানো ছিল ২টি চার ও ৯টি ছক্কা। শেষ পর্যন্ত ম্যাচটি সুপার ওভারে গড়ালে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু জয়ী হয়।

৬) মায়াঙ্ক আগরওয়াল: ৯৯ বনাম দিল্লি ক্যাপিটালস

Who is Mayank Agarwal?

এদিন দিল্লি ক্যাপিটাসের বিপক্ষে পাঞ্জাবের নতুন অধিনায়ক হয়েছিলেন মায়াঙ্ক আগরওয়াল। প্রথম ম্যাচেই দায়িত্ব কাঁধে তুলে নিয়ে শেষ পর্যন্ত ৫৮ বলে ৯৯ রানে অপরাজিত থাকেন। মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি মিস হলেও পাঞ্জাবকে ভদ্রস্থ স্কোরে পৌঁছে দেন। যদিও তার দল শেষ পর্যন্ত হেরে যায় কিন্তু তিনি ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন। 

 

error: Content is protected !!