Connect with us

অবসরের নেওয়ার পর রাজনীতিতে যোগ দিয়েছেন যে ১০ জন বিখ্যাত ভারতীয় ক্রিকেটার

Cricket

অবসরের নেওয়ার পর রাজনীতিতে যোগ দিয়েছেন যে ১০ জন বিখ্যাত ভারতীয় ক্রিকেটার

অবসর নেওয়ার পর ক্রিকেটাররা বিভিন্ন কাজের সাথে যুক্ত হন। তবে রাজনীতিতে যোগ দেওয়া ক্রিকেটারদের একটি সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন রাজনৈতিক মহলে প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর রাজনীতিতে যোগ দেওয়া নিয়ে গুঞ্জন রয়েছে। সম্প্রতি বাংলার নির্বাচনে লড়াইয়ের ভারতীয় ক্রিকেটার মনোজ তিওয়ারি (টিএমসি) এবং অশোক দিন্দা (বিজেপি) যোগদান করেছেন। 

আজকের প্রতিবেদনে রয়েছে, যে দশ ভারতীয় ক্রিকেটার অবসরের পরে রাজনীতিতে যোগ দিয়েছেন! এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) মনসুর আলী খান পতৌদি:

Geoffrey Boycott didn't believe father 'Tiger Pataudi' was visually impaired, says Saif Ali Khan | Sports News,The Indian Express

প্রাক্তন ভারতীয় অধিনায়ক মনসুর আলী খান পতৌদি রাজনীতিতে যোগ দেওয়া প্রথম ক্রিকেটার ছিলেন। নবাব পরপর দুটি লোকসভা ভোটে দাঁড়ান কিন্তু পরাজয়ের মুখোমুখি হয়েছিলেন। এরপরে রাজনীতি থেকে দূরে থাকার সিদ্ধান্ত নেন।

২) মোহাম্মদ কাইফ:

Mohammad Kaif retires from all forms of competitive cricket | The SportsRush

ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা ফিল্ডার হিসেবে পরিচিত মোহাম্মদ কাইফ কংগ্রেসে যোগ দিয়েছিলেন। ২০১৪ সালে উত্তরপ্রদেশের ফুলপুর থেকে লোকসভা নির্বাচনে দাঁড়িয়ে ছিলেন। তিনি ভারতের হয়ে ১২৫টি ওডিআই এবং ১৩টি টেস্ট ম্যাচ খেলেন।

৩) মোহাম্মদ আজহারউদ্দিন:

Mohammad Azharuddin pledges to donate to ICA to help former cricketers

প্রাক্তন অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন ২০০৯ সালে কংগ্রেসে যোগদান করে তার রাজনৈতিক জীবন শুরু করেছিলেন। ৯০ দশকের এই ক্রিকেটার ভারতের দলকে ৪৭টি টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন।

৪) নভজ্যোত সিং সিধু:

Know About Navjoj Singh Sidhu, His Property And Assets - पंजाब कैबिनेट से इस्तीफा देने वाले नवजोत सिंह सिद्घू के पास है करोड़ों रुपयों की दौलत | Patrika News

প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান নভজ্যোত সিং সিধু বর্তমানে পাঞ্জাব রাজ্যের পর্যটন ও সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রী হয়েছেন।

৫) মনোজ তিওয়ারি:

That day I went to my hotel room and cried" - Manoj Tiwary on getting injured on the eve of his India debut

পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটের আগে রাজনীতির লড়াইয়ে নেমেছেন ভারতীয় ক্রিকেটার মনোজ তিওয়ারি। হুগলি জেলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সমাবেশ চলাকালীন তিনি তৃণমূল কংগ্রেসে যোগদান করেছেন।

৬) গৌতম গম্ভীর:

Gautam Gambhir Names His India XI For The First Test Against England In Chennai

২০১৯ সালে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির অনুপ্রেরণায় ভারতীয় জনতা পার্টিতে যোগদান করেন গৌতম গম্ভীর। ২০১১ বিশ্বকাপ জয়ের পিছনে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

৭) অশোক দিন্দা:

Former India pacer Dinda retires from cricket - Rediff Cricket

সম্প্রতি ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ভারতীয় ফাস্ট বোলার অশোক দিন্দা। এর কিছুদিনের মধ্যেই তিনি পশ্চিমবঙ্গের বিজেপি দলে যোগদান করেন।

৮) বিনোদ কাম্বলি:

Vinod Kambli: What Went Wrong With Him? | Wisden Cricket

প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান বিনোদ কাম্বলি লোকভারতী পার্টিতে যোগদান করেছিলেন। তবে ২০০৯ সালের মুম্বাইয়ের বিধানসভা নির্বাচনে পরাজিত হয়। তিনি টেস্ট ক্রিকেটে ভারতীয় হিসেবে দ্রুত ১০০০ রান পূর্ণ করেছিলেন।

৯) মনোজ প্রভাকর:

Manoj Prabhakar Would Not Hits Any Six In His ODI Carrier - 130 मैच, दो शतक, 11 अर्धशतक लेकिन पूरे करियर में एक भी सिक्स नहीं लगा पाया ये भारतीय बल्लेबाज | Patrika News

মনোজ প্রভাকর ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর বিজেপিতে যোগদান করেছিলেন। তিনি ভারতের হয়ে ৩৯ টেস্ট এবং ১৩০ ওডিআই ম্যাচে ৩৪০০ এর বেশি রান ও ২৫৩ উইকেট নিয়েছেন।

১০) কীর্তি আজাদ:

Ex-cricketer, Darbhanga MP Kirti Azad joins Congress | Elections News,The Indian Express

প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার কীর্তি আজাদ বিহারের দ্বারভাঙ্গা থেকে বিজেপিতে তিনবার জয়লাভ করেন। এরপরে কংগ্রেসে যোগদান করেন। তিনি ১৯৮৩ বিশ্বকাপ জয়ী দলের ক্রিকেটার ছিলেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top