ক্রিকেট

টেস্টে সর্বাধিক বাউন্ডারি হাঁকিয়েছেন এই ৫ খেলোয়াড়; তালিকায় দুজন ভারতীয়

টেস্ট খেলায় একজন ব্যাটসম্যানকে ধৈর্যসহকারে ব্যাটিং করতে দেখা যায়। সচরাচর এই খেলায় ব্যাটসম্যানদের আক্রমনাত্মকরূপে দেখা না গেলেও বাউন্ডারি হাঁকিয়ে তারা ইনিংসকে ধীরে ধীরে বড় স্কোরের দিকে নিয়ে যান। এই প্রতিবেদনে এমন ৫ জন খেলোয়াড়ের কথা বলা হয়েছে যারা তাদের টেস্ট ক্যারিয়ারে সর্বাধিক বাউন্ডারি হাঁকানোর কৃতিত্ব অর্জন করেছেন। এই তালিকায় রয়েছেন দুজন ভারতীয়, যারা প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছেন।

৫) কুমার সাঙ্গাকারা: ১৪৯১টি

শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক তথা বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা, এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। সাঙ্গাকারার পরিসংখ্যানের কথা বললে, ১৩৪ টেস্টে ১৪৯১টি বাউন্ডারির সাহায্যে ১২,৪০০ রান করেছেন।

৪) রিকি পন্টিং: ১৫০৯টি

অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসের সেরা অধিনায়ক রিকি পন্টিং এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। দেশের মাটিতে হোক বা বিদেশে সর্বত্রই দাপিয়ে বেড়িয়েছেন তিনি। নিজের শততম টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়ে বিরল কৃতিত্ব অর্জন করেছেন। পন্টিংয়ের পরিসংখ্যানের কথা বললে, ১৬৮ টেস্টে ১৫০৯টি বাউন্ডারির সাহায্যে ১৩,৩৭৮ রান করেছেন।

৩) ব্রায়ান লারা: ১৫৫৯টি

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সোনালী পাতায় ব্রায়ান লারার নামাঙ্কিত আছে। ওয়েস্ট ইন্ডিজের এই কিংবদন্তী ব্যাটসম্যান ২০০৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৪০০ রানের ইনিংস খেলেছিলেন। এই রেকর্ড প্রায় দুই দশক ধরে অক্ষত রয়েছে। যাইহোক লারার পরিসংখ্যানের কথা বললে, ১৩১ টেস্টে ১৫৫৯টি বাউন্ডারির সাহায্যে ১১,৯৫৩ রান করেছেন।

২) রাহুল দ্রাবিড়: ১৬৫৪টি

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার রাহুল দ্রাবিড় সম্ভবত টেস্ট ক্রিকেটের জন্যই জন্মেছিলেন। তার রক্ষণাত্মক ও অসাধারণ কৌশলের সাথে ব্যাট করার জন্য ‘দ্যা ওয়াল’ নামে পরিচিত হন। দ্রাবিড় টেস্ট ক্রিকেটে ৩১ হাজারেরও বেশি বলের মুখোমুখি হয়েছেন, যা একটি রেকর্ড। যাইহোক রাহুল দ্রাবিড় ১৬৪ টেস্টে ১৬৫৪টি বাউন্ডারির সাহায্যে ১৩,২৮৮ রান করেছেন।

১) শচীন টেন্ডুলকার: ২০৫৮টি

‘মাস্টার ব্লাস্টার’ শচীন টেন্ডুলকার ব্যাটিংয়ের অধিকাংশ রেকর্ডগুলি নিজের নামে অন্তর্ভুক্ত করেছেন। টেস্ট ক্রিকেট হোক বা ওয়ানডে যে কোনও ফরম্যাটে সর্বোচ্চ সেঞ্চুরি ও রানের মালিক তিনি। যে কারণে ক্রিকেট ইতিহাসের সর্বোৎকৃষ্ট ব্যাটসম্যান হিসেবে স্বীকৃতি পেয়েছেন। শচীন টেন্ডুলকার ২০০ টেস্টে ২০৫৮টি বাউন্ডারির সাহায্যে ১৫,৯২১ রান করেছেন।

error: Content is protected !!