৫ ক্রিকেটার যারা সর্বাধিক ‘গোল্ডেন ডাক’ হয়েছেন, শীর্ষে এক পাকিস্তানি খেলোয়াড়

ক্রিকেটে সবচেয়ে দুর্ভাগ্যজনক আউটগুলির মধ্যে ‘গোল্ডেন ডাক’ অন্যতম। কোন ব্যাটসম্যানই চান না অন্তত প্রথম বলে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরতে। তবে কখনো কখনো দুর্ভাগ্যজনক এই পরিস্থিতির শিকার হতে হয় তাদের।

আজকের প্রতিবেদনে রয়েছে, আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক ‘গোল্ডেন ডাক’ আউট হয়েছেন যে ৫ ক্রিকেটার; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:- 

১) শাহিদ আফ্রিদি: ২১ বার

পাকিস্তানের প্রাক্তন ব্যাটসম্যান শাহিদ আফ্রিদি, সর্বকালের অন্যতম সেরা মারকুটে ব্যাটসম্যান হিসেবে গণ্য হন। শ্রীলংকার বিপক্ষে তার ৩৭ বলে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি প্রায় দুই দশক ধরে টিকে ছিল। তবে আন্তর্জাতিক ক্রিকেটে আফ্রিদির সর্বাধিক ২১ বার ‘গোল্ডেন ডাক’ হওয়ার রেকর্ডটি রয়েছে।

২) সনাথ জয়াসুরিয়া: ১৮ বার

শ্রীলংকার প্রাক্তন ক্রিকেটার সনাথ জয়াসুরিয়া একজন বোলার হিসেবে দলে জায়গা করেছিলেন। এরপর ধীরে ধীরে তিনি ব্যাটিংয়ে পাকাপোক্ত করেন এবং পরবর্তীকালে দুর্ধর্ষ ওপেনার হয়ে ওঠেন। পরিসংখ্যান বলছে, তিনি মোট ১৮ বার ‘গোল্ডেন ডাক’-র শিকার হয়েছেন।

৩) ক্রিস গেইল: ১৩ বার

‘ক্যারিবিয়ান দৈত্য’ ক্রিস গেইল ব্যাট হাতে কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন তা কারোরই অজানা নয়। ওয়ানডে বিশ্বকাপে সর্বপ্রথম তিনিই ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। এছাড়াও টেস্টের ইতিহাসে প্রথম বলে ছক্কা হাঁকানোরও রেকর্ড রয়েছে তার নামে। তবে পরিসংখ্যান বলছে তিনি মোট ১৩ বার ‘গোল্ডেন ডাক’ হয়েছেন।

৪) তিলকরত্নে দিলশান: ১৩ বার

শ্রীলংকার অন্যতম সেরা অলরাউন্ডার তিলকরত্নে দিলশান ব্যাটিং-বোলিং দুটিতেই সমানভাবে পারদর্শী ছিলেন। আন্তর্জাতিক ক্যারিয়ারে তার মোট ৩৯টি সেঞ্চুরি রয়েছে। তবে তিনিও ১৩ বার ‘গোল্ডেন ডাক’ হওয়ার রেকর্ড করেছেন।

৫) রিকি পন্টিং: ১৩ বার

IPL 2020: Ricky Ponting picks most dangerous player from Chennai Super Kings (CSK)

সর্বকালের সেরা অধিনায়ক রিকি পন্টিংও এই তালিকায় রয়েছেন। দুর্দান্ত নেতৃত্ব দেওয়ার পাশাপাশি একজন ব্যাটসম্যান হিসেবে তিনি কতটা কার্যকরী ছিলেন তা গোটা ক্রিকেট দুনিয়া জানে। শততম টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড করেছেন। তবে তিনি মোট ১৩ বার ‘গোল্ডেন ডাক’-র শিকার হন।

error: Content is protected !!