Connect with us

ক্রিকেট

ওয়ানডেতে ম্যাচের প্রথম বলে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন এই ৪ বোলার

প্রতিটি ক্রিকেট দলই প্রতিটি ম্যাচে ভালো শুরু করতে চায়। বিশেষ করে ব্যাটসম্যানদের দ্রুত আউট করে বোলাররা প্রতিপক্ষ দলকে চাপে রাখতে চান। এই ক্ষেত্রে ওপেনিং বোলারদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এই প্রতিবেদনে এমন ৪ জন বোলারের কথা বলা হয়েছে, যারা ওয়ানডে ম্যাচের প্রথম বলে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন:

৪) শন পোলক: ৩ বার

এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ফাস্ট বোলার শন পোলক। যিনি তাঁর অলরাউন্ড পারফরম্যান্স দিয়ে ম্যাচের চিত্র বদলে দিতেন। তিনি দক্ষিণ আফ্রিকার হয়ে মোট ৩০৩টি ওয়ানডে ম্যাচে ৩৯৩ উইকেট। তার সেরা বোলিং পারফরম্যান্স ৩৫ রানে ৬ উইকেট। শন পোলক তার ক্যারিয়ারে ৩ বার ওয়ানডে ম্যাচের প্রথম বলে উইকেট নিয়েছেন।

৩) ওয়াসিম আকরাম: ৪ বার

এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন পাকিস্তানের দুর্দান্ত ফাস্ট বোলার ওয়াসিম আকরাম। ওয়ানডে ক্রিকেটে মুরালিধরনের পরেই দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী তিনি। পাকিস্তানের হয়ে ৩৫৬টি ওয়ানডে ম্যাচে ৫০২টি উইকেট নিয়েছেন। আকরাম তার ক্যারিয়ারে ৪ বার ওয়ানডে ম্যাচের প্রথম বলে উইকেট নিয়েছেন।

২) জাহির খান: ৪ বার 

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন প্রাক্তন বাঁহাতি ফাস্ট বোলার জাহির খান। তিনি ভারতের মোট ২০০টি ওয়ানডে ম্যাচে ৪.৯৩ ইকোনোমি রেটে ২৮২টি উইকেট নিয়েছেন। তিনি ভারতীয় দলকে অনেকবার ভালো সূচনা দিয়েছিলেন। জাহির খান তার ক্যারিয়ারে মোট ৪ বার ওয়ানডে ম্যাচের প্রথম বলে উইকেট তুলে নিয়েছেন। 

১) চামিন্দা ভাস: ৫ বার

ম্যাচের প্রথম বলেই সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি ফাস্ট বোলার চামিন্দা ভাস। ওয়ানডে ক্যারিয়ারে মোট পাঁচবার ম্যাচের প্রথম উইকেট নিয়েছেন তিনি। চামিন্দা ভাস তার ১৪ বছর দীর্ঘ ওয়ানডে ক্যারিয়ারে শ্রীলঙ্কার হয়ে ৩২২টি ম্যাচে ৪০০টি উইকেট নিয়েছেন। তিনি শ্রীলঙ্কার হয়ে প্রতিটা ম্যাচেই ওপেন বোলিং করতেন এবং প্রতিপক্ষ দলের প্রায়ই অঘটন ঘটিয়েছেন।

Continue Reading
To Top