ক্রিকেট

৩ জন ভারতীয় ব্যাটসম্যান যারা লোয়ার অর্ডার থেকে বিখ্যাত ওপেনার হয়েছেন

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট আসার পরই ভারতীয় দল ক্রমশ উন্নতি করতে শুরু করে এবং এক দশকের মধ্যেই বিশ্বকাপ জেতে। এছাড়াও বেশ কয়েকবার আইসিসি টুর্নামেন্ট জিতেছে। এই সাফল্যের পিছনে ছিলেন ভারতীয় দলের কিংবদন্তি খেলোয়াড়রাই।

এমন অনেক খেলোয়াড় রয়েছেন যারা আন্তর্জাতিক ক্রিকেটে আসার পর লোয়ার অথবা মিডল অর্ডারে ব্যাটিং শুরু করেছিলেন কিন্তু পরবর্তীকালে সুযোগ পেয়ে দুর্দান্ত ওপেনার হয়ে ওঠেন। এই প্রতিবেদনে তেমনই তিন জন ভারতীয় ব্যাটসম্যানের কথা বলা হয়েছে: 

১) শচীন টেন্ডুলকার:

১৯৮৯ সালে পাকিস্তানের বিপক্ষে শচীন টেন্ডুলকার আন্তর্জাতিক একদিনের ক্রিকেটে অভিষেক করেছিলেন। এই ম্যাচে তাকে পাঁচ নম্বর পজিশনে ব্যাট করতে পাঠানো হয়েছিল। তবে টেন্ডুলকার তেমন কিছু করতে না পেরে শূন্য রানে প্যাভিলিয়নে ফেরেন।

এরপর শচীন তার ক্যারিয়ারে চার বছরেরও বেশি সময় ধরে মিডিল অর্ডারে খেলার পর নিউজিল্যান্ডের বিপক্ষে ওপেনার হিসেবে প্রথম ম্যাচ খেলেছিলেন। এই ম্যাচে তিনি ৪৯ বলে ৮২ রানের দুর্ধর্ষ ইনিংস খেলে ম্যাচের সেরা হয়েছিলেন। এরপর আর কখনও তাকে পিছু ফিরে তাকাতে হয়নি।

২) বীরেন্দ্র শেহবাগ:

ভারতীয় বিধ্বংসী ব্যাটসম্যান বীরেন্দ্র শেহবাগ জাতীয় দলের আসার পর একজন বোলার হিসেবে বেশি পরিচিত ছিলেন। শেষদিকে তাকে পাওয়ার হিটার হিসেবে ব্যবহার করা হতো। ১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে তিনি প্রথম ওয়ানডে ম্যাচ খেলেছিলেন। এই ম্যাচে তাকে সাত নম্বরে ব্যাট করতে পাঠানো হয়। তিনি ২ বলে ৪ রান করে শোয়েব আখতারের বলে আউট হন।

এরপর ১১টি ম্যাচ খেলার পর শেহবাগ ওপেনার হিসেবে সুযোগ পেয়েছিলেন নিউজিল্যান্ডের বিপক্ষে। এরপর তাকে আর পিছু ফিরে তাকাতে হয়নি। তিন ফরম্যাটেই তিনি ভারতীয় দলের হয়ে ওপেন করেছেন। এছাড়া বিশ্বের একজন ধ্বংসাত্মক ব্যাটসম্যান ছিলেন।

৩) রোহিত শর্মা:

২০০৭ সালে রোহিত শর্মা আয়ারল্যান্ডের বিপক্ষে অভিষেক করেছিলেন কিন্তু এই ম্যাচে তিনি ব্যাটিং করার সুযোগ পাননি। পরের ম্যাচটি ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এবং এই ম্যাচে সাত নম্বরে ব্যাটিং করতে গিয়ে ৮ রান করে আউট হন। এরপর বেশ কয়েক বছর তিনি লোয়ার অর্ডারে খেলেছেন।

এরপর ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে অধিনায়ক ধোনি তাকে ওপেন করতে পাঠিয়েছিলেন। এরপর তিনি তার ক্যারিয়ারে কি কি অর্জন করেছেন তা সকলেরই জানা। বর্তমানে রোহিত শর্মা তিন ফরম্যাটেই ভারতের হয়ে ওপেনার হিসেবে খেলেন ও বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা খেলোয়াড়।

error: Content is protected !!