Connect with us

Cricket

যে ১০ জন অধিনায়ক আইপিএলে দুটি দলের হয়ে নেতৃত্ব দিয়েছেন

১৩ বছরের পথ চলা আইপিএল বিশ্বের অন্যতম সেরা টি-টোয়েন্টি ঘরোয়া লিগে পরিনত হয়েছে। এই টুর্নামেন্ট বহু ক্রিকেটারের জাতীয় দলে প্রবেশের পথ উন্মুক্ত করেছে। তবে আজকের আলোচ্য বিষয় অধিনায়কের কথা বললে কেউ কেউ সফল হয়েছেন আবার কেউ শুধু ব্যর্থতার মুখ দেখেছেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, যে ১০জন ক্রিকেটার আইপিএলে দুটি টিমের হয়ে অধিনায়কের দায়িত্ব পালন করেছেন! চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) মহেন্দ্র সিং ধোনি: চেন্নাই সুপার কিংস ও রাইজিং পুনে সুপারজায়ান্ট

Mohammad Azharuddin slams Rising Pune Supergiants for Dhoni sacking, calls it 'third rate and disrespectful' | India.com

মহেন্দ্র সিং ধোনি আইপিএল এর অন্যতম সফল অধিনায়ক। ২০০৮ সাল থেকে চেন্নাই সুপার কিংসেকে নেতৃত্ব দিয়ে আসছেন এবং তিনবার চ্যাম্পিয়ন করেন। দুর্ভাগ্যবশত, সিএসকে দল দুবছর নিষিদ্ধ হওয়ায় পর তিনি রাইজিং পুনে সুপারজায়ান্ট এর অধিনায়ক হন। এরপরে আবার চেন্নাই সুপার কিংস দলে ফিরে আসেন।

২) সুরেশ রায়না: চেন্নাই সুপার কিংস ও গুজরাট লায়ন্স

IPL 2017 Final: Best Final In IPL So Far, Says Suresh Raina | Sportzwiki

চেন্নাই সুপার কিংসের সহ-অধিনায়ক সুরেশ রায়না ধোনির অনুপস্থিতিতে বহুবার সিএসকে দলকে নেতৃত্ব দিয়েছেন। সিএসকের নিষিদ্ধ হওয়ার পর তিনিও ধোনির মতো নতুন দল গুজরাট লায়ন্স এ যোগদান করেন এবং অধিনায়ক হয়েছিলেন। এরপর আবার সিএসকে দলে ফিরে আসেন।

৩) গৌতম গম্ভীর: দিল্লি ক্যাপিটালস ও কলকাতা নাইট রাইডার্স

IPL 2018: Gautam Gambhir quits Delhi Daredevils captaincy after 1 win out of 6 matches - Sports News

আইপিএল শুরুর দিকে গৌতম গম্ভীর ডেয়ার ডেভিলস (দিল্লি ক্যাপিটালস) এর অধিনায়ক ছিলেন। এরপর কলকাতা নাইট রাইডার্স এ যোগদান করেন এবং তার নেতৃত্বে কেকেআর দুবার চ্যাম্পিয়ন হয়। পুনরায় তিনি, দিল্লি ক্যাপিটালস এ যোগদান করেন। কিন্তু খারাপ পারফরমেন্সের কারণে আইপিএলকে বিদায় জানিয়ে দেন।

৪) বীরেন্দ্র শেবাগ: দিল্লি ক্যাপিটালস ও কিংস ইলেভেন পাঞ্জাব

On this day in 2014: Virender Sehwag propelled KXIP to their first-ever IPL final with heroic century vs CSK | Cricket News

প্রাক্তন ভারতীয় বিধ্বংসী ওপেনার বীরেন্দ্র শেবাগ ডেয়ার ডেভিলসের (দিল্লি ক্যাপিটালস) এর প্রথম অধিনায়ক ছিলেন। এরপর তিনি প্রীতি জিন্টার দল কিংস ইলেভেন পাঞ্জাব এর যোগদান করেন এবং অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন।

৫) রাহুল দ্রাবিড়: রাজস্থান রয়্যালস ও রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

IPL 8: Rahul Dravid bats for BCCI's anti-chucking stance

আইপিএলের প্রথম মরসুমে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক ছিলেন রাহুল দ্রাবিড়। এরপর তিনি রাজস্থান রয়্যালসের অধিনায়ক হন। অধিনায়ক হিসেবে তেমন কোন সাফল্য লাভ পাননি, তবে ব্যাটসম্যান হিসেবে দুর্দান্ত ছিলেন।

৬) যুবরাজ সিং: পুনে ওয়ারিয়র্স ও কিংস ইলেভেন পাঞ্জাব

IPL Auctions 2014: Five magical T20 innings that justify Yuvraj Singh's massive bid

ভারতের দুই বিশ্বকাপ জয়ের ক্ষেত্রে বিশাল ভূমিকা পালন করেছিলেন যুবরাজ সিং। দুর্ভাগ্যক্রমে, আইপিএলে তিনি ধারাবাহিকভাবে পারফরম্যান্স করতে পারেনি। আইপিএলের প্রথম মরসুমে ইলেভেন পাঞ্জাব এর অধিনায়ক হন। এরপর তিনি পুনে ওয়ারিয়র্স এর অধিনায়ক হয়েছিলেন।

৭) সৌরভ গাঙ্গুলি: কলকাতা নাইট রাইডার্স ও পুনে ওয়ারিয়র্স

Sourav Ganguly didn't allow me to be traded from Pune Warriors to Chennai Super Kings: Murali Kartik

সকল ক্রিকেটপ্রেমীরা অবাক হয়ে যায় যখন সৌরভ গাঙ্গুলীকে কলকাতা নাইট রাইডার্স দল ছেড়ে দেয়। পরবর্তীকালে, কোনও ফ্র্যাঞ্চাইজি তাকে আইপিএল নিলামে কেনেনি। এরপর পুনে ওয়ারিয়র্স তাকে দলের অধিনায়ক হিসাবে নিযুক্ত করে। গাঙ্গুলি তার শেষ আইপিএল ম্যাচগুলি পুনের হয়ে খেলেছিলেন এবং এখন তিনি বিসিসিআইয়ের সভাপতি পদে রয়েছেন।

৮) দীনেশ কার্তিক: দিল্লি ক্যাপিটালস ও কলকাতা নাইট রাইডার্স

IPL 2018: Dinesh Karthik admits to balancing out thoughts and separating batting from captaincy after KKR's win over DD - Cricket Country

দীনেশ কার্তিক এর আগে ডেয়ার ডেভিলসকে নেতৃত্ব দিয়েছিলেন। বর্তমানে তিনি কলকাতা নাইট রাইডার্স এর উইকেট-রক্ষক ব্যাটসম্যান। এই ডানহাতি ব্যাটসম্যান ২০১৩ সাল থেকে কলকাতার হয়ে খেলছেন এবং বর্তমানে কেকেআরকে নেতৃত্ব দিচ্ছেন। 

৯) অজিঙ্ক্যা রাহানে: রাইজিং পুনে সুপারজায়ান্ট ও রাজস্থান রয়্যালস

IPL 2016: I will never trade my 'copybook style' for fancy shots, says Ajinkya Rahane | Sports News,The Indian Express

রাজস্থান রয়্যালস এর সেরা ব্যাটসম্যান ছিলেন অজিঙ্ক্যা রাহানে এবং টিম ম্যানেজমেন্ট তাকে অধিনায়কের পদে নির্বাচিত করে। যখন তার দল নিষিদ্ধ হয় রাইজিং পুনে সুপারজায়ান্ট এর হয়ে খেলেন এবং ধোনির অনুপস্থিতিতে কয়েকটি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন। 

১০) স্টিভ স্মিথ: রাইজিং পুনে সুপারজায়ান্ট ও রাজস্থান রয়্যালস

IPL 2020 – Steve Smith to reportedly miss Rajasthan Royals' clash vs Chennai Super Kings

২০১৬ সালে আইপিএলে নতুন দল রাইজিং পুনে সুপারজায়ান্ট এর উদিত হয়। ওই দলে মহেন্দ্র সিং ধোনি থাকা সত্বেও অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্টিভ স্মিথকে অধিনায়কের দায়িত্ব দেয়া হলে জনরোষের মুখোমুখি হয়েছিলেন ওই দলের ফ্র্যাঞ্চাইজির মালিক (সঞ্জীব গোয়েঙ্কা)। এরপর ২০১৯ সালে স্টিভ স্মিথ রাজস্থান রয়্যালসের নেতৃত্ব হাতে পান।

Continue Reading
Click to comment

Trending ..

To Top