Connect with us

উইজডেন বেছে নিল সর্বকালের সেরা ওয়ানডে বিশ্বকাপ একাদশ; তালিকায় দুই ভারতীয়

Cricket

উইজডেন বেছে নিল সর্বকালের সেরা ওয়ানডে বিশ্বকাপ একাদশ; তালিকায় দুই ভারতীয়

উইজডেন “ক্রিকেটের বাইবেল” নামে পরিচিত। এটি ক্রিকেটের সহায়ক পুস্তক হিসেবে যুক্তরাজ্য থেকে প্রতিবছর প্রকাশিত হয়ে থাকে। এছাড়াও, উইজডেন বিশ্বের সবচেয়ে বিখ্যাত ক্রীড়া গ্রন্থ হিসেবে বিবেচিত। এবার তারা বেছে নিল সর্বকালের সেরা ওয়ানডে বিশ্বকাপ একাদশ; যে তালিকায় রয়েছেন দুই ভারতীয়। এবার দেখে নেওয়া যাক:-

□ ওপেনার: শচীন টেন্ডুলকার ও রোহিত শর্মা

Rohit Sharma reveals his favourite century from the ICC Men's World Cup 2019

উইজডেন বিশ্বকাপের সর্বকালের সেরা ওপেনার হিসেবে বেছে নিয়েছে দুই ভারতীয় ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার ও রোহিত শর্মাকে। শচীন টেন্ডুলকার বিশ্বকাপের সর্বোচ্চ রান (২২৭৮) সংগ্রহকারী ব্যাটসম্যান। এছাড়া উভয়েরই ৬টি করে সেঞ্চুরি রয়েছে। প্রসঙ্গত, ২০১৯ বিশ্বকাপে রোহিত শর্মা ৫টি সেঞ্চুরি করে অনন্য নজির গড়েন।

□ মিডিল অর্ডার: রিকি পন্টিং, কুমার সাঙ্গাকারা, ভিভ রিচার্ডস ও এবি ডি ভিলিয়ার্স

Former Australia skipper Ricky Ponting reveals lowest point of his  captaincy - OrissaPOST

রিকি পন্টিং এর নেতৃত্বে অস্ট্রেলিয়া দুই বার চ্যাম্পিয়ন হয়। ভারতের বিপক্ষে দুটি (২০০৩ ও ২০১১) সেঞ্চুরি রয়েছে তার। এছাড়া বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ রান (১৭৪৩) সংগ্রহকারী ব্যাটসম্যান তিনিই। এদিকে উইকেটরক্ষক ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারার নেতৃত্বে শ্রীলঙ্কা ২০১১ বিশ্বকাপের ফাইনালে ওঠে এবং ২০১৫ বিশ্বকাপে পর পর চারটি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।

It hurt too much: AB de Villiers recalls losing to New Zealand in 2015 World  Cup

১৯৭৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ভিভ রিচার্ডসের দুরন্ত (১৩৮*) সেঞ্চুরির সুবাদে তার দল চ্যাম্পিয়ন হয়। এছাড়া বিশ্বকাপের অন্যতম সেরা মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে এবি ডি ভিলিয়ার্স নির্বাচিত হয়েছেন। ২০১৫ বিশ্বকাপে তার নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা দুরন্ত পারফরম্যান্স করলেও সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিল।

□ অলরাউন্ডার: ল্যান্স ক্লুজনার

Lance Klusener: 'I wanted to be there at the end. That was my drug' | The  Cricket Monthly | ESPN Cricinfo

ল্যান্স ক্লুজনারকে ১৯৯৯ বিশ্বকাপের হিরো বলা যেতে পারে। এই বিশ্বকাপে তিনি দুর্ধর্ষ পারফরম্যান্স করেন ও ৪ বার ম্যাচের সেরা হন। ওই বিশ্বকাপের সেমিফাইনালে তার লড়াইটি গোটা ক্রিকেটবিশ্ব মনে রেখেছে, কিন্তু শেষ পর্যন্ত ব্যর্থ হন। পরিসংখ্যানের কথা বললে, বিশ্বকাপে তিনি মোট ৩৭২ রান ও ২২টি উইকেট নিয়েছেন।

□ বোলার: ওয়াসিম আকরাম, মিশেল স্টার্ক, গ্লেন ম্যাকগ্রা ও মুত্তিয়া মুরালিধরন

Best 41+ Mitchell Starc Wallpapers on HipWallpaper | Billy Mitchell Donkey  Kong Wallpaper, Mitchell Guitar Wallpaper and Hope Mitchell Wallpaper

উইজডেন এই তালিকায় বিশ্বশ্রেষ্ঠ বোলারদের বেছে নিয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, বিশ্বকাপে ওয়াসিম আকরাম ৫৫টি উইকেট, মিশেল স্টার্ক ৪৯টি উইকেট, গ্লেন ম্যাকগ্রা সর্বোচ্চ ৭১টি উইকেট এবং মুত্তিয়া মুরালিধরন ৬৮টি উইকেট নিয়েছেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top