অবাক তথ্য: ২০০ টাকা পণ্যের চেয়ে ১৯৯ এর মূল্য অনেকটাই সস্তা মনে হয় কেন জানেন

Marketing Strategy: আজকাল শপিংমল হোক বা অনলাইন শপিং এ প্রায় প্রতিটি পণ্যের মূল্যের শেষে ‘৯’ দেখতে পাবেন। উদাহরণস্বরূপ, ৯৯ বা ১৯৯ টাকা ইত্যাদি। কিন্তু কখনো ভেবেছেন কী পণ্যগুলিতে এরকম মূল্য লেখা থাকে কেন? কেনই বা তারা পুরো দামে লেখা থাকে না? তবে জেনে অবাক হবেন এর পেছনে রয়েছে এক ব্যবসায়ের বিপণন কৌশল!

আপনি নিশ্চয়ই কেনাকাটি করতে গিয়ে লক্ষ্য করেছেন যে কোনও কোনও পণ্যের মূল্য ৯৯ টাকা, ৪৯৯ টাকা অথবা ৯৯৯ টাকা। এমনকি দামি স্মার্টফোনের মূল্যের শেষেও ‘৯’ থাকে। উদাহরণস্বরূপ, একটি ওয়ানপ্লাস মোবাইলের দাম ২৮,৯৯৯ টাকা। আপনার মনে নিশ্চয়ই এই প্রশ্নটা ঘোরাফেরা করেছে যে, কেন পণ্যের মূল্য এরকম ধরা হয়? 

Image

জানিয়ে রাখি, এই ধরনের মূল্য কে বলা হয় সাইকোলজিক্যাল প্রাইসিং (Psychological Pricing)। আসলে কোম্পানিগুলো পণ্যের উপর এইরকম মূল্য বা দাম বসিয়ে ক্রেতাদের মনে কেনার প্রভাব ফেলার চেষ্টা করে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই কোম্পানিগুলির এই বিপণন কৌশলটি সফলভাবে প্রমাণিত হয়েছে। ২০০ টাকা পণ্যের চেয়ে ১৯৯ টাকার পণ্য অনেক বেশি পরিমাণে বিক্রি হয়।  

গবেষণায় দেখা গেছে, কোনো পণ্যের মূল্যের শেষে যদি ‘০’ থাকে তাহলে ক্রেতা মনে করেন এর দাম অনেক বেশি। কিন্তু পণ্যের দামের শেষে যদি বিজোড় সংখ্যা বা ‘৯’ থাকে, তখন ক্রেতাদের মনে হয় এটাই হয়তো অনেকটাই সস্তা। ফলে ওই জিনিসটি তারা কিনতে আগ্রহ দেখায় এবং বেশি বেশি কেনেন। 

Image

এছাড়াও আরও একটি কারণ রয়েছে যেখানে কোম্পানিগুলো কোটি কোটি টাকা লাভ করে। অনেক সময় ৯৯ টাকার পণ্য কেনার পর যদি বিক্রেতা বলে তার কাছে খুচরা নেই, তাহলে ক্রেতা ওই ১ টাকার জন্য কিছু বলে না। হয়তো আপনিও ভাববেন যে মাত্র ১ টাকায় তো! কিন্তু একবার ভাবুন তারা যদি প্রতিটি জিনিসের ওপর ১ টাকা করে অতিরিক্ত লাভ করে, তাহলে কত টাকা হয়।