Indian Railways: পরিবহন ব্যবস্থায় ট্রেন এক আমূল পরিবর্তন ঘটিয়েছে এবং যত সময় এগিয়েছে এর উন্নত তত বৃদ্ধি পেয়েছে। গোটা বিশ্বের মধ্যে ভারতীয় রেল চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক এবং এশিয়ার মধ্যে দ্বিতীয়। রেল সম্পর্কিত অনেক তথ্য কম বেশি আমরা সকলেই জানি, এই প্রতিবেদনে জানানো হয়েছে মালগাড়ির সম্পর্কে একটি বিশেষ তথ্য। আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন, মালগাড়ি বগির পাশে চাকা লাগানো থাকে, কিন্তু জানেন এর কাজ কী?
মালগাড়ি যাওয়ার সময় তার বগির পাশে লাগানো থাকে চাকা। মালগাড়ির বগির পাশে এক বিশেষ প্রকারের চাকা লাগানো থাকে। অনেকেই ভাবেন এই স্টিয়ারিংয়ের মত লাগানো চাকার কারণ কি? কি কাজে লাগে? আপনার মনেও কি এই প্রশ্ন আসে? তাহলে এই প্রতিবেদন বিস্তারিত জানানো হল…
আপনার সমস্ত প্রশ্নের উত্তর নিয়ে এসেছি আমরা। অনেকই বুঝতে পারেননা ঠিক কি সেগুলো। মালগাড়ির বগির থেকে একটু বাইরে বেরিয়ে থাকে। এগুলো কিন্তু কখনোই মাটিকে স্পর্শ করবে না। অনেকেই অবশ্য এই চাকাকে স্টেফানি ভেবে ভুল করে বসেন। কিন্তু আপনাদের জানিয়ে দিই যে এটা স্টেফানি নয়।
কেন লাগানো থাকে চাকাগুলো : আসলে একদম প্রথম দিকে পণ্য ট্রেনের ওয়াগনগুলিতে এরকম কোনও চাকা বসানো হয়নি। তারফলে প্রযুক্তিগত সমস্যার মুখে পড়তে হয়েছে রেলকে। পণ্যবাহী ট্রেন হোক অথবা যাত্রীবাহী ট্রেন, ঢালু জায়গাতে সেগুলোকে দাঁড় করানো ছিল রীতিমত চ্যালেঞ্জিং ব্যাপার।
আর সেই সমস্যা এড়ানোর জন্যই এই চাকা লাগানো হয়েছে। আসলে এটি কোনো চাকা নয়, বরং এটি আসলে একপ্রকারের লিভার। ট্রেনে হ্যান্ড ব্রেকের মতো কাজ করে সেটি। কোনো পণ্যবাহী ট্রেনকে ঢালে থামাতে হলে কাজে লাগে এই চাকাগুলো। স্টিয়ারিংয়ের মতো চাকাগুলো ঘুরিয়ে সমস্ত চাকাকে জ্যাম করে দেওয়া হয়।