ক্রিকেট

রান তাড়া করতে যখনই অপরাজিত থেকেছেন এই ৫ ব্যাটসম্যান, একটিও ম্যাচ হারেনি ভারতীয় দল

সর্বকালের সেরা ‘ফিনিশার’ বলা হয় মহেন্দ্র সিং ধোনিকে। তবে কয়েকজন ব্যাটসম্যান ছিলেন যখনই ওয়ানডে ম্যাচে রান তাড়া করতে নেমে অপরাজিত থেকেছেন কখনোই পরাজয়ের মুখোমুখি হতে হয়নি ভারতীয় দলকে। আজকের প্রতিবেদনে সেই ৫ জন ব্যাটসম্যানের সম্পর্কে জেনে নেওয়া যাক:- (কমপক্ষে ১৫টি অপরাজিত থাকার কথা বলা হয়েছে) 

১) সুরেশ রায়না:

Suresh Raina also announces his retirement just after MS Dhoni ,through Social Media - OIB News

ধোনির নেতৃত্বে সবচেয়ে সফল মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে প্রমাণিত হয়েছিলেন সুরেশ রায়না। প্রথম ভারতীয় ব্যাটসম্যান তিন শ্রেণীর ক্রিকেটেই সেঞ্চুরি করেছিলেন। তবে পরিসংখ্যানের কথা বললে, রান তাড়া করতে নেমে ২৮টি ম্যাচে অপরাজিত থাকেন রায়না, যার মধ্যে ২৭টিতে জয় আসে ও ১টি অমীমাংসিত হয়েছিল।

২) যুবরাজ সিং:

World Cup 2011: Yuvraj Singh's stroke of genius against Australia in the quarterfinals - Sportstar

প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার যুবরাজ সিংয়ের কৃতিত্বের কথা কারো অজানা নয়। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১১ বিশ্বকাপের নায়ক তিনি। উভয় টুর্ণামেন্টে দুরন্ত পারফরম্যান্স করে ভারতীয় দলকে চ্যাম্পিয়ন করেছিলেন। তবে পরিসংখ্যানের কথা বললে, ১০০% সাফল্য পেয়েছেন যখনই তিনি রান তাড়া করতে নেমে অপরাজিত থেকেছেন। ২৭ বারের মধ্যে সবগুলিই জয়লাভ করে ভারতীয় দল।

৩) শচীন টেন্ডুলকার:

Sachin Tendulkar – Top ODI innings

ওয়ানডে ক্রিকেটে ‘মাস্টার ব্লাস্টার’ শচীন টেন্ডুলকারের এমন কতগুলি রেকর্ড রয়েছে যেগুলি কারও পক্ষে ভাঙ্গা সম্ভব নয়। বিশ্বের এই শততম সেঞ্চুরি হাঁকানো ব্যাটসম্যান ২৬ বার তাড়া করতে নেমে অপরাজিত থেকেছেন, যার মধ্যে ২৫টিতে জয় আসে ও ১টি অমীমাংসিত হয়েছিল। 

৪) রোহিত শর্মা:

India vs Australia: Without even playing Rohit Sharma creates most unique ODI record for India

বর্তমান ভারতীয় দলের সেরা ওপেনার রোহিত শর্মা, যার ওয়ানডে ক্রিকেটে তিনটি ডাবল সেঞ্চুরি রয়েছে। যখনই তিনি রান তাড়া করতে গিয়ে অপরাজিত থেকেছেন একবারও ভারতীয় দলকে পরাজয়ের মুখোমুখি হতে হয়নি। এখনো পর্যন্ত তিনি ২৪টি ম্যাচে অপরাজিত থেকেছেন, যার মধ্যে ২৩টি জয় ও ১টি অমীমাংসিত হয়েছে।

৫) সৌরভ গাঙ্গুলী:

5 Occasions where Sourav Ganguly cost the match for India with his slow batting

ভারতের ক্রিকেটের ‘আধুনিক রূপকার’ সৌরভ গাঙ্গুলী, যার হাত ধরে এসেছিল অনেক দুর্দান্ত তরুণ ক্রিকেটার এবং পরবর্তীকালে তারা বিখ্যাত খেলোয়াড় হয়ে ওঠেন। এই বাঁহাতি ব্যাটসম্যান ১৫ বার রান তাড়া করতে গিয়ে অপরাজিত থেকেছেন, তবে একটিও ম্যাচে পরাজয়ের মুখোমুখি হতে হয়নি ভারতীয় দলকে।