Connect with us

ভারতের সর্বপ্রথম ওডিআই ম্যাচের একাদশ কেমন ছিল, কে ছিলেন অধিনায়ক?

Cricket

ভারতের সর্বপ্রথম ওডিআই ম্যাচের একাদশ কেমন ছিল, কে ছিলেন অধিনায়ক?

বর্তমানে ভারতীয় ক্রিকেটের চেহারাটা বদলে গেছে এবং বিশ্বের অন্যতম সেরা দল হিসেবে পরিচিতি লাভ করেছে। ওডিআই ক্রিকেটে অজস্র রেকর্ড রয়েছে টিম ইন্ডিয়ার। যার মধ্যে ওডিআই বিশ্বকাপে দুই বার চ্যাম্পিয়ন হয়েছে। ভারত প্রথম ওডিআই ম্যাচটি খেলেছিল ইংল্যান্ডের বিরুদ্ধে এবং ওইদিন ১১জন ভারতের ক্রিকেটার অভিষেক করেছিলেন।

Tale of the tail | ESPNcricinfo.com

১৯৭৪ সালের ১৩ জুলাই লিডসের হেডিংলে ক্রিকেট মাঠে প্রথম ওয়ানডে ম্যাচটি খেলেছিল ভারত এবং ইংল্যান্ডের কাছে ৪ উইকেটে হেরে যায়। টস জিতে ইংল্যান্ডের অধিনায়ক মাইকেল ডেনেস ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন। এরপর ভারতীয় দল প্রথমে ব্যাট করতে গিয়ে ৫৩.৫ ওভারে (৫৫ ওভারের ম্যাচ) ২৬৫ রানে অল আউট হয়ে যায়।

ওপেনিং ব্যাটসম্যান হিসেবে সুনীল গাভাস্কার (২৮) এবং সুধীর নায়েক (১৮) প্রথম উইকেটে তারা ৪৪ রানের পার্টনারশিপ গড়েন। এছাড়া দলের হয়ে সবচেয়ে বেশি রান করেন ব্রিজেশ প্যাটেল (৮২ রান ৭৮ বলে) এবং অজিত ওয়াদেকার (৬৭ রান ৮২ বলে)। এছাড়াও উইকেট-রক্ষক ফারুক ইঞ্জিনিয়ার ৩২ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছিলেন।

Former Indian captain Ajit Wadekar passes away

ছবিঃ অজিত ওয়াদেকার (অধিনায়ক)

তবে ইংল্যান্ড খুবই সহজে ভারতকে পরাজিত করে। তারা ৬ উইকেট হারিয়ে প্রয়োজনীয় রান তুলে নেয় ২৩ বল বাকি থাকতেই। তাদের হয়ে সর্বোচ্চ রান করেছিলেন জন এডরিচ (৯০) এবং তাকে ম্যাচের সেরা ঘোষণা করা হয়। ভারতের হয়ে দুটি করে উইকেট পেয়েছিলেন একনাথ সলকার এবং বিষেন বেদি।

ভারতীয় দলের একাদশ:
সুনীল গাভাস্কার, সুধীর নায়েক, অজিত ওয়াদেকার (অধিনায়ক) গুন্ডাপ্পা বিশ্বনাথ, ফারুক ইঞ্জিনিয়ার (উইকেট-রক্ষক), ব্রিজেশ প্যাটেল, একনাথ সলকার, সৈয়দ আবিদ আলি, মদন লাল, শ্রীনিবাস ভেঙ্কটারাঘবন এবং বিষেন বেদি।

দুই দলের সম্পূর্ণ স্কোর: ইএসপিএন ক্রিকইনফো ডট কম

Continue Reading
Click to comment

Trending ..

To Top