Connect with us

আইপিএলের এই পাঁচটি রেকর্ড হয়তো আর কোনদিনও ভাঙ্গা সম্ভব হবে না

IPL

আইপিএলের এই পাঁচটি রেকর্ড হয়তো আর কোনদিনও ভাঙ্গা সম্ভব হবে না

ক্রিকেটপ্রেমীদের বিনোদনের সবচেয়ে বড় একটি মাধ্যম হল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL)। চার ছক্কার বৃষ্টিপাত, অসাধারণ ফিল্ডিং ও দুর্দান্ত বোলিং – সবকিছুই এই লীগের মূল আকর্ষনীয় বস্তু। ২০০৮ সাল থেকে শুরু হওয়া আইপিএলে এখনো পর্যন্ত এমন কিছু অবিশ্বাস্য মুহূর্তের সাক্ষী থেকেছে যা কারো পক্ষেই ভুলে যাওয়া সম্ভব নয়।  

টি-টোয়েন্টিতে নিয়মিত রেকর্ড ভাঙা-গড়ার খেলায় লেগে রয়েছে। তবে বর্তমানে গতিবিধির উপর লক্ষ্য করে দেখা গেছে এমন কয়েকটি রেকর্ড রয়েছে, যা দীর্ঘসময়ের জন্য অটুট থাকতে পারে। চলুন দেখে নেওয়া যাক সেই রেকর্ড গুলো কি কি-

৫) একটানা ম্যাচ জয়: ১০টি

Kuldeep Yadav credits Gautam Gambhir, Wasim Akram for having 'big influence' on his career | Sports News,The Indian Express

আইপিএলের ইতিহাসে অন্যতম সফল দল কেকেআর। গৌতম গম্ভীরের আগমনে ভাগ্য বদলে যায় এবং ২০১৪-১৫ সালে টানা দশটি ম্যাচ জিতে সর্বাধিক ম্যাচ জেতার রেকর্ড করে। যদিও প্রথম ৯টি ম্যাচে ৭ টিতে হেরেছিল। এরপর টানা ৯টি ম্যাচ জেতে এবং পরের বছর ২০১৫ সালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নাইট রাইডার্স জয় দিয়েই শুরু করেছিল। এই রেকর্ডটি কোন দলের পক্ষে আজও ভাঙ্গা সম্ভব হয়নি।

৪) সেরা বোলিং ফিগার: ৬ উইকেট ১২ রান

Cricbuzz on Twitter: ""I don't really celebrate wickets, I celebrate wins." IPL debutant last night, Alzarri Joseph claimed 6 for 12 in @mipaltan's 40-run victory over @SunRisers to re-write the record for

সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে বোলারদের পক্ষে খুব বেশি উইকেট নেওয়ার সুযোগ থাকে না। তবে মুম্বাই ইন্ডিয়ান্সের আলজারি জোসেফ মাত্র ৩.৪ ওভারে ১২ রান দিয়ে ৬টি উইকেট নিয়েছিলেন। জোসেফের স্মরণীয় অভিষেক ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্স সহজেই জয়লাভ করে।

৩) সর্বোচ্চ ব্যক্তিগত রান: ১৭৫* পরাজিত

Blast From the Past : IPL 2013 - The Chris Gayle Day

টি-টোয়েন্টি ক্রিকেটের নিঃসন্দেহে সেরা ব্যাটসম্যান ক্রিস গেইল। ২০১৩ সালে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ওপেনার ক্রিস গেইল পুনে ওয়ারিয়র্স এর বিরুদ্ধে মাত্র ৬৬ বলে ১৭৫ রানে অপরাজিত থাকেন। তার এই ইনিংসে সাজানো ছিল ১৭টি ছক্কা ও ১৩টি বাউন্ডারি। গত ৭ বছরে তার ধারেকাছে কেউ পৌঁছাতে পারেনি।

২) সর্বোচ্চ দলীয় রান: ২৬৩/৫

5 highest scores by Royal Challengers Bangalore in IPL history - Yahoo! Cricket.

২০১৩ সালে ক্রিস গেলের দ্রুততম সেঞ্চুরি এবং সর্বোচ্চ ব্যক্তিগত রানের জন্য সর্বোচ্চ দলীয় রান করতে পেরেছিল রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ২৬৩/৫ – এটি টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ দলীয় স্কোর। শেষের দিকে ব্যাট করতে নেমে ৮ বলে ৩১ রানের ঝড়ো ইনিংস খেলেছিলেন ডিভিলিয়ার্স। আইপিএলে একমাত্র দল হিসেবে ২৫০-র ওপরে স্কোর করে আরসিবি। 

১) সর্বনিম্ন দলীয় স্কোর: ৪৯ – অলআউট

CT Stats: Lowest totals by Royal Challengers Bangalore in IPL

আইপিএলের অন্যান্য লজ্জাজনক রেকর্ড গুলির মধ্যে এটি প্রথম স্থানে রয়েছে। আর এই রেকর্ড নিশ্চয়ই কেউ ভাঙতে চাইবে না। ২০১৭ সালে কলকাতা নাইট রাইডার্স এর বিরুদ্ধে ১৩২ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নামলে আরসিবি মাত্র ৪৯ রানে গুটিয়ে যায়। দলের সর্বোচ্চ স্কোর ৯, কেউই দুই অঙ্কের রান করতে পারেনি। আইপিএলে একমাত্র দল হিসেবে ৫০-র নিচে অলআউট হয় আরসিবি।

Continue Reading
Click to comment

Trending ..

To Top