ক্রিকেট

ODI ক্রিকেটে সবচেয়ে বেশিবার ৪ উইকেট নিয়েছেন এই পাঁচ ভারতীয় বোলার

ভারতীয় ক্রিকেটে ব্যাটসম্যানদের কেই বেশি প্রাধান্য দেওয়া হয়। তবে বোলারদের যে অবদান কম নয় একেবারেই তা অস্বীকার করা যায় না। এমন বহু ম্যাচে ভারতীয় ব্যাটসম্যানেরা ব্যর্থ হলেও বোলাররা দুর্দান্ত পারফরম্যান্স করে দলকে জয় এনে দিয়েছেন। 

আজকের প্রতিবেদনে রয়েছে, ODI ক্রিকেটে সবচেয়ে বেশিবার ৪ উইকেট নিয়েছেন যে পাঁচ ভারতীয় বোলার; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) অজিত আগারকার: ১০ বার

Birthday wishes pour in from cricket fraternity as Ajit Agarkar turns 41

সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ভারতীয় দলের অন্যতম সেরা ফাস্ট বোলার ছিলেন অজিত আগারকার। এমনকি ব্যাট হাতেও কখনো কখনো কার্যসিদ্ধি হয়ে উঠতেন। পরিসংখ্যানের কথা বললে, ১৯১টি ওয়ানডে ম্যাচে মোট ২৮৮টি উইকেট নিয়েছেন। যার মধ্যে তিনি ১০ বার ৪টি করে উইকেট শিকার করেন।

২) মোহাম্মদ শামি: ৯ বার

We will overcome this very soon: Mohammed Shami amid COVID-19 scare

বর্তমান ভারতীয় দলের অন্যতম সেরা ফাস্ট বোলার মোহাম্মদ শামি। গত বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে হ্যাটট্রিক নিয়ে দ্বিতীয় ভারতীয় বোলার হয়েছিলেন। পরিসংখ্যানের কথা বললে, এখনো পর্যন্ত ৭৯টি ওয়ানডে ম্যাচে মোট ১৪৮টি উইকেট নিয়েছেন। যার মধ্যে তিনি ৯ বার ৪টি করে উইকেট দখল করেন।

৩) অনিল কুম্বলে: ৮ বার

5 fastest deliveries bowled by spinners

প্রাক্তন অধিনায়ক তথা ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারী অনিল কুম্বলে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। তিনি সর্বকালের সেরা স্পিনার হিসেবে বিবেচিত হন। পরিসংখ্যানের কথা বললে, ২৬৯টি ওয়ানডে ম্যাচে মোট ৩৩৪টি উইকেট নিয়েছেন। যার মধ্যে তিনি ৮ বার ৪টি করে উইকেট নেন।

৪) রবীন্দ্র জাদেজা: ৭ বার

ICC Cricket World Cup 2015: Ravindra Jadeja needs to step up more, says MS  Dhoni - Cricket Country

বর্তমান ভারতীয় দলের সেরা অলরাউন্ডার তথা বিশ্বের দুর্দান্ত ফিল্ডার হিসেবে পরিচিত হয়েছেন ‘স্যার’ রবীন্দ্র জাদেজা। বর্তমানে তিনি তার ক্যারিয়ারের সেরা ফর্মে রয়েছেন এবং তিন শ্রেণীর ক্রিকেটের সাথেই যুক্ত। পরিসংখ্যানের কথা বললে, এখনও পর্যন্ত ১৬৮টি ওয়ানডে ম্যাচে মোট ১৮৮টি উইকেট নিয়েছেন। যার মধ্যে তিনি ৭ বার ৪টি করে উইকেট শিকার করেন।

৫) জাহির খান: ৭ বার

IPL no yardstick for Test, ODI selection: Zaheer Khan - Indian Premier  League 2016 News

সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ভারতীয় দলের বোলিং বিভাগের সেরা অস্ত্র ছিলেন জাহির খান। এই বাঁহাতি ফাস্ট বোলারের ইয়র্কার ছিল চোখে পড়ার মতো। এছাড়াও ২০১১ বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার ছিলেন। তবে তার পরিসংখ্যানের কথা বললে, জাহির খান ১৯৪টি ওয়ানডে ম্যাচে মোট ২৬৯টি উইকেট নিয়েছেন। যার মধ্যে তিনি ৭ বার ৪টি করে উইকেট নেন।

error: Content is protected !!