Connect with us

Cricket

ওডিআইতে সর্বাধিক “গোল্ডেন ডাক” হয়েছেন এই পাঁচ ক্রিকেটার

ক্রিকেট মানে অনিশ্চয়তার খেলা, একজন ব্যাটসম্যান ২২ গজে কতক্ষণ টিকে থাকতে পারে তার কোন নিশ্চয়তা নেই। আবার কেউ কেউ প্রথম বলেই আউট হয়ে ফিরে যান, একে ক্রিকেটের ভাষায় “গোল্ডেন ডাক” বলা হয়। তবে প্রথম বলে আউট হওয়া যে কোন ব্যাটসম্যানের পক্ষে অতি হতাশাজনক। 

আজকের প্রতিবেদনে রয়েছে, যে ৫ ক্রিকেটার ওডিআই ম্যাচে সর্বাধিক গোল্ডেন ডাক হয়েছেন। এবার দেখে নেওয়া যাক –

৫) মঈন খান: ১১ বার

Moin Khan appointed chairman of selectors for Pakistan | News ...

পাকিস্তানের অন্যতম সেরা উইকেট রক্ষক তালিকায় রয়েছেন মঈন খান। তার ১৪ বছরের দীর্ঘ উজ্জ্বল ক্রিকেট ক্যারিয়ার হওয়া সত্ত্বেও এই কুখ্যাত রেকর্ডটি রয়েছে। ২০০০ সালে তার নেতৃত্বে পাকিস্তান শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপ জয়লাভ করেছিল। তবে এই মিডল অর্ডার ব্যাটসম্যান ১১ বার গোল্ডেন ডাক আউট হন।

৪) মুথাইয়া মুরালিধরন: ১১ বার

Thought I'd bowl leg spin,' Muttiah Muralitharan's stunning revelation -  cricket - Hindustan Times

শ্রীলংকার সর্বকালের সেরা খেলোয়াড়দের মধ্যে মুরলিধরন ছিলেন অন্যতম। ওডিআই এবং টেস্ট ক্রিকেটে সর্বাধিক উইকেট তার নামে রয়েছে। তবে ব্যাট হাতে একেবারেই দক্ষ ছিলেন না। যদিও তিনি সবার শেষে ব্যাট করতে নামতেন। তিনি তার ওডিআই ক্যারিয়ারে মোট ১১ বার গোল্ডেন ডাক আউট হন।

৩) জাভাগাল শ্রীনাথ: ১১ বার

Javagal Srinath Triggered Revolution in Indian Pace Bowling: VVS ...

ভারতবর্ষের অন্যতম দ্রুতগতির ফাস্ট বোলার ছিলেন জাভাগাল শ্রীনাথ। তিনি ঘন্টায় ১৫০ কিলোমিটার বেগে বলতে করতেন। তবে একজন ব্যাটসম্যান হিসেবে ততটা দক্ষ ছিলেন না। তিনি তার ওডিআই ক্যারিয়ারে মোট ১১বার গোল্ডেন ডাক আউট হন।

২) শাহিদ আফ্রিদি: ১২ বার 

If you really thought Pakistan could beat India, you are Shahid ...

পাকিস্তানের বিধ্বংসী ব্যাটসম্যান শাহিদ আফ্রিদি ৩৭ বলে সেঞ্চুরি হাঁকিয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড করেছিলেন কিন্তু তা পরবর্তীকালে ভেঙে যায়। ব্যাট হাতে তাকে কখনোই ধৈর্য সহকারে খেলতে দেখা যায়নি যে কারণে খুব শীঘ্রই তাকে প্যাভিলিয়নে ফিরতে হয়েছে। ৩৯৮ ওডিআই ম্যাচে তিনি ১২ বার গোল্ডেন ডাক হয়েছেন। 

১) লাসিথ মালিঙ্গা: ১৩ বার

Lasith Malinga Indicates To Retire From International Cricket ...

ওডিআইতে গোল্ডেন ডাক আউট হওয়ার তালিকায় সবার শীর্ষে রয়েছেন শ্রীলঙ্কান ফাস্ট বোলার লাসিথ মালিঙ্গা। বল হাতে তার অসাধারণ রিভার্স সুইং করার ক্ষমতা থাকলেও ব্যাট হাতে অতি দুর্বল ছিলেন। তিনি তার ওডিআই ক্যারিয়ারে মোট ১৩ বার গোল্ডেন ডাক আউট হন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top