Connect with us

টেস্ট ক্রিকেটে সর্বাধিক ক্যাচ নিয়েছেন এই ৫ ফিল্ডার, সবার শীর্ষে একজন ভারতীয়

Cricket

টেস্ট ক্রিকেটে সর্বাধিক ক্যাচ নিয়েছেন এই ৫ ফিল্ডার, সবার শীর্ষে একজন ভারতীয়

ক্রিকেটের ভাষাতেই আছে “Catches win matches”! অর্থাৎ একটি ক্যাচ ম্যাচের রূপ পুরোপুরি বদলে দিতে পারে – যা এই ভাষার মাধ্যমে প্রকাশ হয়। অন্যান্য ফরম্যাটের থেকে টেস্টে ফিল্ডিং করা সবচেয়ে কঠিন, কারণ পাঁচ দিনব্যাপী চলা এই খেলায় ক্রিকেটাররা যথেষ্ট ক্লান্ত হয়ে পড়েন। কিন্তু ক্যাচ নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ, যার ফলে বোলাররা উইকেট পেতে সফল হন।

আজকের প্রতিবেদনে রয়েছে, টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক ক্যাচ নিয়েছেন যে পাঁচ ফিল্ডার! আসুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) মার্ক ওয়া: ১৮১ ক্যাচ

Hall of Fame: Mark Waugh | cricket.com.au

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক ক্যাচ নেওয়ার তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার মার্ক ওয়া। যিনি ১৯৯১ থেকে ২০০২ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার টেস্ট দলের হয়ে প্রতিনিধিত্ব করেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১২৮ টেস্টে ১৮১টি ক্যাচ নিয়েছেন।

৪) রিকি পন্টিং: ১৯৬ ক্যাচ

Page 2 - 5 fielders with the most Test catches

এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিং। একমাত্র ব্যাটসম্যান হিসেবে রিকি পন্টিং তার শততম টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড করেছেন। একজন বিখ্যাত ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি দুর্দান্ত ফিল্ডার ছিলেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১৬৮ টেস্টে ১৯৬টি ক্যাচ নিয়েছেন।

৩) জ্যাক কালিস: ২০০ ক্যাচ

Jacques Kallis becomes second fielder to take 200 catches in Tests - Cricket Country

দক্ষিণ আফ্রিকার বিখ্যাত অলরাউন্ডার জ্যাক কালিস এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। তিনি ইতিহাসের একমাত্র ক্রিকেটার যার ওডিআই ও টেস্টে ১১,০০০ রান এবং ২৫০ উইকেট রয়েছে। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১৬৬ টেস্টে ২০০টি ক্যাচ নিয়েছেন।

২) মাহেলা জয়াবর্ধনে: ২০৫ ক্যাচ

Mahela Jayawardene takes 200 catches in Test cricket - Cricket Country

আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাটসম্যান হিসেবে সুনাম অর্জন করেছেন শ্রীলংকার প্রাক্তন ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনে। ২০০৬ সালে তিনি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৭৪ রান করেন যা শ্রীলংকার ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক ব্যক্তিগত রান। ফিল্ডিংয়েও তিনি বিশেষ দক্ষতা দেখিয়ে ছিলেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১৩৮ টেস্টে ২০৫টি ক্যাচ নিয়েছেন।

১) রাহুল দ্রাবিড়: ২১০ ক্যাচ

Dravid, Jayawardene, Waugh, Kallis, Ponting: Here's why they are Test cricket's greatest catchers

আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় ২৫,০০০ রান সংগ্রহকারী ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়, ক্রিকেটের ইতিহাসে সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান। যে কারণে গোটা বিশ্বের কাছে ‘মিস্টার ডিপেন্ডেবল’ বা ‘দ্য ওয়াল’ নামে পরিচিতি। এছাড়া ফিল্ডার হিসেবে তিনি দুর্দান্ত ছিলেন এবং টেস্ট ক্রিকেটে সর্বাধিক ক্যাচের মালিক তিনি। পরিসংখ্যানের কথা বললে, ১৬৪ টেস্টে ২১০টি ক্যাচ নিয়েছেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top