Bangladesh Railways: আমাদের ভারতে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ রেলপথে ভ্রমণ করেন এবং ট্রেনের খরচ খুবই কম। এই কারণে দীর্ঘ দূরত্ব থাকলেই মানুষ ট্রেনকে বেছে নেয়। এটি আমাদের জন্য আরামদায়ক তেমন সাশ্রয়ী। তবে উৎসবের সময় মানুষ এত বেশি রেলে যাতায়াত করে যে, কোন না কোন স্টেশনকে মৌচাকের মতো দেখায়।
আপনি নিশ্চয়ই দুই ট্রাকের রেলপথ দেখেছেন, কিন্তু তিনটি ট্রাকেরও হয় জানেন? হ্যাঁ, এমনটাই রয়েছে আমাদের প্রতিবেশী বাংলাদেশে, যেখানে এরকমই কিছু রেলপথ ব্যবহার করা হয়। আসলে, রেলপথগুলির প্রস্থ দেশের বিভিন্ন অঞ্চলে পরিবর্তিত হয়।
আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে কিছু জায়গা রেলপথগুলি কম চওড়া আবার কোথাও বেশি চওড়া হয়। তবে সময়ের সাথে সাথে বাংলাদেশের ট্রাকের বিস্তার ঘটে চলেছে। বর্তমানে মিটারগেজের দূরত্ব বেশি হলেও ধীরে ধীরে সমস্ত ট্রাক ডবল ট্রাকে পরিণত হচ্ছে। কিন্তু বাংলাদেশ তবুও মিটারগেজ ট্রাককে বন্ধ করতে চায়নি।
যদি মিটারগেজ বন্ধ করে সমস্ত ব্রডগেজ করা হয়, তাহলে লোকোমোটিভ থেকে শুরু করে কোচ সমস্ত কিছু পরিবর্তন ঘটাতে হবে। যা অনেকটাই ব্যয়বহুল। তাই বাংলাদেশ বর্তমানে মিটারগেজ ট্রাক বন্ধ করতে চায়ছে না। তারা একটা স্লিপারের উপর তিনটি করে ট্রাক ফেলেছে। দুটি ট্রাক কাছাকাছি আর একটা ট্রাক সামান্য দূরে।
এর ফলে সামান্য ট্রাকের মধ্যে দিয়ে মিটারগেজ ট্রেন যেতে পারে, আর দূরত্বে যে ট্রাক দুটি রয়েছে সেখানে ব্রডগেজ ট্রেনগুলো যেতে পারে। তাই এই পদ্ধতিকে অনেকে মিশ্র গেজ বলেও ডাকে। এর ফলে একই ট্রাকের মধ্যে দিয়ে বাংলাদেশ রেলওয়ে দুই ধরনের ট্রেনই চালাতে পারছে।