Connect with us

Lifestyle

শীতকালে এমন ৮ টা ভুল, যা আমরা সকলেই করে থাকি

শীতকালে প্রচণ্ড ঠান্ডায় আমরা প্রায় জমে যাই। শুধু তাই নয়, সেই সাথে আসে সর্দি কাশি, জ্বর, ঠান্ডা লাগা আরো অনেক কিছু। তবে এই সময়ে এমন কিছু কাজ করে বসি যা শরীরের পক্ষে খুবই ক্ষতিকারক। এখন জেনে নেওয়া যাক শীতকালে যে ভুল গুলো করা একেবারই উচিত নয়:-

কম জল খাওয়া: শীতকালে তেমনভাবে জল তেষ্টা পায় না, তাই গ্রীষ্মকালের তুলনায় জল খাওয়ার পরিমাণ অনেকটাই কমে যায়। কিন্তু শরীর ঠিক রাখতে গেলে অন্তত দুই লিটার জল পান করা উচিত। এমনটা না হলে ডিহাইড্রেশন থেকে শুরু করে কিডনির সমস্যা, হজমে গোলমাল দেখা দিতে পারে। তাই জলতেষ্টা না পেলেও কিছু সময়ের ব্যবধানে জল পান করা উচিত। 

Drink a lot of water, even during winter! | Tonic Apnar Bhalo Thakar Master  Plan

বেশি জামা কাপড় পরা: শীতকালে আমরা ঠাণ্ডার হাত থেকে বাঁচতে একসাথে অনেকগুলো জামা কাপড় পরি। এর ফলে শরীরে যে ঘাম হয় তা থেকে ঠাণ্ডা লাগতে পারে। তাই যেটুকু দরকার সেটুকুই গায়ে দেওয়া উচিত।

খাওয়া-দাওয়া: শীতকালে তাড়াতাড়ি খাবার হজম হয় বলে, বেশি বেশি মসলাযুক্ত খাবার খেয়ে ফেলি যার জন্য ওজন বেড়ে যাওয়ার একটি প্রবণতা থাকে। তাই সেদিকে নজর রেখে স্বাভাবিক নিয়ম অনুসারে খাওয়া-দাওয়া করাটাই ভালো।

বেশি বেশি ঘুমানো: শীতকালে বেশিক্ষণ ধরে ঘুমানোর প্রবণতা লক্ষ্য করা যায়। এমনকি ঘুম থেকে ওঠার পরেও ঝিমুনি ভাব চলে আসে তাই বিছানা ছাড়তে মন চায় না। কিন্তু এই অভ্যাস একেবারেই ভালো নয়, এতে ওজন বেড়ে যেতে পারে তাই নিয়ম মেনে ঘুমাতে যান এবং ঘুম থেকে উঠুন।

অতিরিক্ত ক্রিম মাখা: শীতকালে ত্বক রুক্ষ হয়ে যায় বলে ক্রিম মাখা জরুরী। কিন্তু অতিরিক্ত পরিমাণে ক্রিম মাখলে শরীরের রোমকূপগুলি পুরোপুরিভাবে বন্ধ হয়ে যায় যে কারণে মুখে ব্রণ এবং ত্বকে অ্যালার্জি সৃষ্টি হতে পারে।

Acne: Causes, consequences and treatments. – Dra. Silvia Cabrera

সানস্ক্রিন না মাখা: অনেকেই মনে করেন যে শীতকালে সানস্ক্রিন মাখার কোনো প্রয়োজন নেই। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। কারণ অন্যান্য সময়ের তুলনায় শীতকালে মানুষ বেশি কালো হয়ে যায় কারণ সূর্য অনেকটা কাছে চলে আসে বলে।

জামা কাপড় ঘরে শুকাতে দেওয়া: শীতকালে অনেকেই ঘরের মধ্যে জামা কাপড় শুকাতে দেন। কিন্তু জামা কাপড় কাচার পর যদি রোদে না দেয়া হয় তা থেকে ইনফেকশন হতে পারে। একমাত্র রোদই পারে সমস্ত ইনফেকশন দূর করতে।

অতিরিক্ত ওষুধ খাওয়া: শীতকালে অল্পতেই শরীর খারাপ হতে পারে তাই ওষুধের ওপর নির্ভর না হয়ে ঘরোয়া টোটকা মেনে চলতে পারেন। বেশি বেশি ওষুধ খেলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top