Connect with us

রাজ্যে ঢুকে পড়ল পঙ্গপালের দল! একাধিক জেলায় জমির ফসলের ক্ষয়ক্ষতির আশঙ্কা

News

রাজ্যে ঢুকে পড়ল পঙ্গপালের দল! একাধিক জেলায় জমির ফসলের ক্ষয়ক্ষতির আশঙ্কা

একে তো করোনাভাইরাস এর ভয়ে মানুষ আতঙ্কে রয়েছেন তার উপরে রাজ্যে হানা দিতে ঢুকে পড়ল পঙ্গপালের দল। চলতি বছরের মত এত বিপর্যয় এই প্রজন্ম আর কখনোই দেখেনি। একের পর এক ভয়াবহ বিপর্যয়ের মুখোমুখি হচ্ছে মানব জাতি। এখনো পর্যন্ত রাজ্যের কয়েকটি জেলা আমফান ঘূর্ণিঝড়ে জর্জরিত হয়ে রয়েছে। এবার নতুন উৎপাত পঙ্গপালের হানা।

They've Eaten Everything': Locust Swarms Destroy Harvests In ...

সপ্তাহ দুয়েক আগে আমফান ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজ্যের কয়েকটি জেলার জমিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বোরো ধান সমেত আরো নানান ফসলের দফারফা হয়ে গিয়েছে। ঠিক এমন আবহে হাজির হয়েছে পঙ্গপালের দল যা কৃষি জমির অনেকটাই ক্ষতিসাধন হতে পারে বলে আশঙ্কা করছে বিশেষজ্ঞরা।

খবর সূত্রে জানা গেছে, সাঁকরাইল গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত একটি গ্রামের চাষের জমিতে ইতিমধ্যেই পঙ্গপাল হানা দিয়েছে। যদিও সেখানে অধিকাংশ ধানের জমি কাটা হয়েছে কিন্তু অন্যান্য সবজি ক্ষেতে দেখা গিয়েছে পঙ্গপাল সেনা। সেখানকার স্থানীয় লোকজনেরা জানিয়েছেন, গত দুদিন আগেই পঙ্গপাল দেখতে পেয়েছে তারা। আর বিশেষ করে সবজি জাতীয় ফসলের জমিতে দফারফা করেছে।

Q&A: Are the 2019-20 locust swarms linked to climate change?

দেশের বিভিন্ন রাজ্যের জমির ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে পঙ্গপালের দল। বিশেষ করে রাজস্থান, মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশে ফসলে হানা দেওয়ার পর এই পঙ্গপাল দল আরো পূর্ব দিকে সরে আসছে। এমনকি ঝাড়খন্ড পর্যন্ত চলে এসেছে বলে জানা গিয়েছে, তবে কি সেই পঙ্গপালের দল এবার রাজ্যেও ঢুকে পড়ল কিনা তা নিয়ে সংশয় তৈরি হয়েছে কৃষি দপ্তরে।

এছাড়াও বাঁকুড়ার বিষ্ণুপুরের রাধানগর গ্রাম এলাকায় এজাতীয় পঙ্গপাল দেখা দিয়েছে বলে সেখানে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। জানা গিয়েছে সেখানকার শালবনে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল উড়ে এসে পাতা খেয়ে নষ্ট করছে। সোশ্যাল মিডিয়ায় অনেকেই শেয়ার করেছেন পঙ্গপালের পাতা খাওয়ার ছবি।

Continue Reading
Click to comment

Trending ..

To Top