Connect with us

ক্রিকেট

আইপিএলে প্রতিটি দলের সর্বোচ্চ স্কোর, #১নং স্থান অবাক করার মত

বিশ্বের সেরা টি-টোয়েন্টি লিগের মধ্যে আইপিএল অন্যতম। প্রতিটি উঠতি খেলোয়াড় এর লক্ষ্য থাকে এই টুর্নামেন্টের মাধ্যমে জাতীয় দলে প্রবেশ করা। বিগত কয়েক বছরে ভারতীয় দলের বেশ কয়েকজন ক্রিকেট তারকা উঠে এসেছে। তবে আজকের প্রতিবেদনে বলা হয়েছে, আইপিএলের প্রতিটি দলের সর্বোচ্চ স্কোর সম্পর্কে, এবার জেনে নেওয়া যাক:-

) রাজস্থান রয়্যালস: ২২৬/২ উইকেট

M09: RR vs KXIP – Match Highlights

২০২০ সালের আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে তারা ২২৩ রান তোলে। জবাবে রাজস্থান রয়্যালসের উইকেট-রক্ষক ব্যাটসম্যান সঞ্জু স্যামসনের ৮৫ রানের বিস্ফোরক ইনিংসের দৌলতে ৩ বল বাকি থাকতেই জয়লাভ করে (২২৬/৬ রান – ১৯.৩)। ম্যাচের সেরা হন সঞ্জু স্যামসন।

৭) সানরাইজার্স হায়দ্রাবাদ: ২৩১/২ উইকেট

Full Scorecard of Sunrisers vs RCB 11th Match 2019 - Score Report | ESPNcricinfo.com

২০১৯ সালের আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে সানরাইজার্স হায়দ্রাবাদ ২৩১ রানের ইনিংস খাড়া করে। জনি বেয়ারস্টো (১১৪) ও ডেভিড ওয়ার্নারের (১০০*) জোড়া সেঞ্চুরিতে বিধ্বস্ত হয় বিরাট কোহলির দল। এমনকি ১১৮ রানের বড় রানের ব্যবধানে পরাজিত হয় আরসিবি। ম্যাচের সেরা হন জনি বেয়ারস্টো।

৬) ডেয়ারডেভিলস: ২৩১/৪ উইকেট

Image

সাম্প্রতি ডেয়ারডেভিলসের নাম বদলে দিল্লি ক্যাপিটালস রাখা হয়েছে। ২০১১ সালে কিংস ইলেভেন পাঞ্জাব এর বিপক্ষে ডেয়ারডেভিলস ২৩১ রান খাড়া করে। বীরেন্দ্র শেবাগ (৭৭) ও ডেভিড ওয়ার্নারের (৭৭) বিধ্বংসী জুটিতে মাত্র ১১ ওভারে ১৪৬ রান ওঠে। শেষ পর্যন্ত ডেয়ারডেভিলস ২৯ রানে জয়লাভ করে ও ম্যাচের সেরা হন ডেভিড ওয়ার্নার।

৫) কিংস ইলেভেন পাঞ্জাব: ২৩২/২ উইকেট

Gilchrist, Marsh celebrate huge partnership - ABC News (Australian Broadcasting Corporation)

২০১১ সালের আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে কিংস ইলেভেন পাঞ্জাব প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ২৩২ রান তোলে। অ্যাডাম গিলক্রিস্ট (১০৬) ও শন মার্শ এর (৭৯) দুরন্ত ইনিংসে বিরাট কোহলির দল বিধ্বস্ত হয়েছিল। শেষপর্যন্ত পাঞ্জাব ১১১ রানের বড় ব্যবধানের জয় পায় ও ম্যাচের সেরা হন অ্যাডাম গিলক্রিস্ট।

৪) মুম্বাই ইন্ডিয়ান্স: ২৩৫/৯ উইকেট

IPL 2021: Ishan Kishan, Suryakumar Yadav go beast mode to power MI to their highest total | CricketTimes.com

২০২১ আইপিএলে প্লে-অফে যেতে মুম্বাই ইন্ডিয়ান্সকে বড় রানের ব্যবধানে জয়লাভ করতে হতো, তাই শুরু থেকেই বিস্ফোরক ব্যাটসম্যান ঈশান কিষান (৩২ বলে ৮৪ রান) ও সূর্যকুমার যাদব (৪০ বলে ৮২ রান) দুজনের ব্যাটিংয়ে দৌলতে মুম্বাই ৯ উইকেট হারিয়ে ২৩৫ রান তোলে, যা আইপিএলের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ দলীয় রান। শেষ পর্যন্ত তারা হায়দ্রাবাদকে হারিয়ে ৪২ রানে জয়লাভ করলেও প্লে-অফে জায়গা করতে ব্যর্থ হয়। 

৩) কলকাতা নাইট রাইডার্স: ২৪৫/৬ উইকেট

IPL 2018| Sunil Narine's innings was turning point: Mandeep Singh - The Statesman

২০১৮ সালের আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে নাইট রাইডার্স প্রথমে ব্যাট করতে নেমে ২৪৫ রান তোলে। সুনীল নারিনের বিধ্বংসী ৭৫ রানের ইনিংসটি নাইট বাহিনীকে দুর্দান্ত শুরু দিয়েছিল। এরপর পাঞ্জাব মাত্র ৩১ রানের জন্য পরাজিত হয় ও ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন সুনীল নারিন।

২) চেন্নাই সুপার কিংস: ২৪৬/৫ উইকেট

Who will replace Suresh Raina in Chennai Super Kings team for IPL 2020?

২০১০ সালে আইপিএলে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ৪ বারের চ্যাম্পিয়ন দল চেন্নাই সুপার কিংস প্রথমে ব্যাট করতে নেমে ২৪৬ রান করে। মুরলী বিজয়ের ১২৭ রানের দুরন্ত ইনিংসের কার্যত রাজস্থান রয়্যালস বিধ্বস্ত হয়। শেষ পর্যন্ত সিএসকে ২৩ রানে জয়লাভ করে ও ম্যাচের সেরা হন মুরলী বিজয়।

১) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু: ২৬৩/৫ উইকেট

IPL 6: RCB vs PWI - Quick flicks

আইপিএলের ইতিহাসে এখনো পর্যন্ত সর্বোচ্চ দলীয় স্কোরের রেকর্ডটি রয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর নামে। ২০১৩ সালে ক্রিস গেইলের ১৭৫ রানের বিধ্বংসী ইনিংসে বিধ্বস্ত হয় পুনে ওয়ারিয়রস। নির্ধারিত ২০ ওভারে বিরাট কোহলির দল ২৬৩ রানের পাহাড় খাড়া করে। এরপর আরসিবি ১৩০ রানের বড় ব্যবধানে জয়লাভ করে ও ম্যাচের সেরা হন ক্রিস গেইল। এছাড়াও দ্বিতীয় সর্বোচ্চ দলীয় স্কোরটিও (২৪৮) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর দখলে রয়েছে।

Continue Reading
To Top