ক্রিকেট

আইপিএলের যে চারটি ফ্র্যাঞ্চাইজি দল নিজেদের নাম পরিবর্তন করেছে

বর্তমানে আইপিএলের প্রতিটি ফ্র্যাঞ্চাইজি দলগুলির ব্র্যান্ড ভ্যালু অনেকটাই ছাড়িয়েছে। সম্প্রতি একটি প্রতিবেদন অনুসারে, এই মুহূর্তে মুম্বাই ইন্ডিয়ান্সের ব্র্যান্ড ভ্যালু ৭৬১ কোটি টাকা, যা সমস্ত আইপিএল ফ্র্যাঞ্চাইজি দলগুলির মধ্যে সর্বোচ্চ। তাই আইপিএলের প্রতিটি সিদ্ধান্তের ওপর বিশাল প্রভাব রয়েছে দলের মালিকানাদের উপরে। এছাড়া আইপিএল ফ্র্যাঞ্চাইজি দলের নাম গুলিরও একটি বড় ভূমিকা থাকে।

উদাহরণস্বরূপ বলা যেতে পারে, চেন্নাই সুপার কিংস একটি সুপরিচিত দল এবং তাদের নামটি বিশালভাবে জনপ্রিয়। ব্র্যান্ড ভ্যালুর ক্ষেত্রে কোন নামই যথেষ্ট হয়। তবে দেখা গেছে, আইপিএলের কয়েকটি দল তাদের প্রথম প্রয়াসে তেমনভাবে সাফল্য পায়নি তাবে তারা নাম পরিবর্তন করেছে; এবার সে বিষয়ে জেনে নেওয়া যাক:-   

১) কোচি টাস্কারস কেরালা:

BCCI set to pay huge compensation to Kochi Tuskers - The Hindu BusinessLine

আইপিএলে কেবল একটিই মরসুম খেলেছে কোচি টাস্কারস কেরালা। তবে এটি ছিল আইপিএলের সবচেয়ে বিতর্কিত ফ্র্যাঞ্চাইজিগুলির মধ্যে একটি। এই দলটির প্রথমে নাম রাখা হয়েছিল KTK, যা এই নামে আগে ইন্ডি কমান্ডোস নামে পরিচিত ছিল। এরফলে অনেকেই বিক্ষোভে ফেটে পরে। পরবর্তীকালে তারা বিষয়টি বিবেচনা করে কোচি টাস্কারস কেরালা রাখে।  

২) রাইজিং পুনে সুপারজায়ান্ট:

IPL 2017: Rising Pune Supergiant complete squad, key players and list of  matches - The Financial Express

২০১৬ সালে দুই বছরের জন্য চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস নিষিদ্ধ হয়। এইসময় গুজরাট লায়ন্স ও রাইজিং পুনে সুপারজায়ান্ট নামক দুটি দলের উদয় হয়েছিল। ওই দলের অধিনায়ক হয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি এবং তারা ওই টুর্নামেন্টের শেষে দ্বিতীয় স্থানে অবস্থান করে। যদিও ওই দলের মালিক ধোনিকে সরিয়ে স্টিভ স্মিথের হাতে নেতৃত্ব দেন। এছাড়া ওই দলের নামের ‘সুপারজায়ান্টস’ থেকে s সরিয়ে ‘সুপারজায়ান্ট’ রাখে। 

৩) দিল্লি ক্যাপিটালস:

Delhi Capitals (DC) • VIVO IPL 2020 Match Tickets, Team Details & Schedule

২০১৯ সালের আগে দলটির নাম ছিল দিল্লি ডেয়ারডেভিলস। যে দলে বীরেন্দ্র শেহবাগ থেকে শুরু করে গৌতম গম্ভীর,মাহেলা জয়াবর্ধনে প্রমূখ অনেকেই অধিনায়ক হয়েছিলেন। কিন্তু কখনোই এই দল ফাইনালে উঠতে পারেনি। কিন্তু ২০১৯ সালের আইপিএলে তারা নাম পরিবর্তন করে দিল্লি ক্যাপিটালস রাখে এবং অধিনায়ক হন শ্রেয়াস আইয়ার। ওই বছরই তারা টুর্নামেন্টের তৃতীয় স্থান এবং ২০২০-তে দ্বিতীয় স্থান অর্জন করেছিল।   

৪) পাঞ্জাব কিংস:

IPL 2021 Auction: Revamped Punjab Kings go big on Richardson, Meredith; See  full squad | Cricket News – India TV

দিল্লির পুরোপুরি নামটি বদলে গেলেও কিন্তু এই দলের বড় কোনো পরিবর্তন হয়নি। লীগের শুরু থেকে ২০২০ সাল অবধি তারা কিংস ইলেভেন পাঞ্জাব নামে পরিচিত ছিল। দিল্লির মতোই তারাও কখন শিরোপা জিততে পারেনি কিন্তু ২০১৪ সালে ফাইনালে উঠেছিল কিন্তু সেবার কলকাতা নাইট রাইডার্স চ্যাম্পিয়ন হয়। তবে চলতি বছরে এই দলটির নাম পরিবর্তন করে পাঞ্জাব কিংস রাখা হয়েছে।  

error: Content is protected !!