ক্রিকেট

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম পাঁচটি সেঞ্চুরি, সবার শীর্ষে রোহিত শর্মা

বর্তমানে টি-টোয়েন্টির জনপ্রিয়তার সবচাইতে বেশি। ব্যাটসম্যানদের চার ছক্কার বৃষ্টিপাতে গ্যালারি যেন সবসময় উত্তাল হয়ে ওঠে। এই খেলায় যে যত কম বলে পারেন দ্রুততম রানের ইনিংস খেলে নিত্যনতুন রেকর্ড করেন।

আজকের প্রতিবেদনে, আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড করেছেন যে পাঁচ ব্যাটসম্যান; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) রোহিত শর্মা ও ডেভিড মিলার: ৩৫ বলে

Rohit Sharma equals fastest T20 century, India sink Sri Lanka to clinch  series | Cricket - Hindustan Times

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যুগ্মভাবে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড করেছেন রোহিত শর্মা ও ডেভিড মিলার। উভয়েই মাত্র ৩৫ বলে তিন অঙ্কের সংখ্যায় পৌঁছে যান। শ্রীলংকার বিপক্ষে রোহিত শর্মা ৪৩ বলে ১১৮ রান করেছিলেন। অন্যদিকে বাংলাদেশের বিপক্ষে ডেভিড মিলার ৩৬ বলে ১০১ রানে অপরাজিত থাকেন।

২) হজরতুল্লাহ জাজাই: ৪২ বলে

Hazratullah Zazai 162 - Caught At Point

এই তালিকায় দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরির রেকর্ড করেছেন আফগান ওপেনার হজরতুল্লাহ জাজাই। আয়ারল্যান্ড এর বিপক্ষে তিনি ৪২ বলে এই কৃতিত্ব অর্জন করেন। এই ম্যাচে তিনি ৬২ বলে ১৬২ রানে অপরাজিত থাকেন – যার টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে অন্যতম সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।

৩) গ্লেন ফিলিপস: ৪৬ বলে

Phillips blasts fastest T20 century for NZ - Newspaper - DAWN.COM

নিউজিল্যান্ডের ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড করেছেন গ্লেন ফিলিপস। গত বছরে তিনি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ৪৬ বলে এই কৃতিত্ব অর্জন করেছিলেন। শেষ পর্যন্ত ৫১ বলে ১০৮ রান করেন এই বিধ্বংসী কিউই ব্যাটসম্যান।

৪) অ্যারন ফিঞ্চ ও ক্রিস গেইল: ৪৭ বলে

Six of Chris Gayle's best T20 knocks | cricket.com.au

এই তালিকায় চতুর্থ স্থানে যুগ্মভাবে রয়েছেন অ্যারন ফিঞ্চ ও ক্রিস গেইল। উভয়েই মাত্র ৪৭ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ক্রিস গেইল ৪৮ বলে ১০০ রানে অপরাজিত থাকেন। অন্যদিকে অ্যারন ফিঞ্চও ইংল্যান্ডের বিপক্ষে ৬৩ বলে ১৫৬ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেছিলেন।

৫) ডেভিড মালান: ৪৮ বলে

Dawid Malan out to establish himself in England T20 side: I don't have the  leeway that the established members of the side do

২০১৯ সালে ইংল্যান্ড দলের উঠতি তারকা ডেভিড মালান ৪৮ বলে সেঞ্চুরি হাঁকিয়ে এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে তিনি ৫১ বলে ১০৩ রানে অপরাজিত থাকেন। তার এই ইনিংসে সাজানো ৯টি চার ও ৬টি ছক্কা।

প্রসঙ্গত, আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এখনো পর্যন্ত সর্বোচ্চ চারটি সেঞ্চুরির মালিক রোহিত শর্মা এবং দ্রুততম সেঞ্চুরির নিরিখে সবার শীর্ষে যুগ্মভাবে তিনি রয়েছেন।

error: Content is protected !!