ক্রিকেট

আখতারের দ্রুতগতির বোলিং রেকর্ডটি ভাঙতে পারেন বর্তমানের এই ৫ বোলার

‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’ নামে পরিচিত শোয়েব আখতারের ঘন্টায় ১৬১.৩ কিমি দ্রুতগতির বোলিং রেকর্ডটি আজও কেউ ভাঙতে পারেনি। তার সময়ের অন্যতম সেরা ফাস্ট বোলার ব্রেট লি, শন টেইট এর মতো তারকারাও ব্যর্থ হয়েছেন।

তবে বর্তমান সময়ে এমন কিছু দ্রুতগতির বোলার রয়েছেন যারা শোয়েবের রেকর্ডটি স্পর্শ করলেও করতে পারেন; এবার জেনে নিন সম্ভাব্য সেই ৫ ফাস্ট বোলার কারা:-  

লকি ফার্গুসন:

Lockie Ferguson out for up to six weeks with stress fracture | Sports News,The Indian Express

নিউজিল্যান্ডের ফাস্ট বোলার লকি ফার্গুসনের দ্রুতগতির বল সামলাতে ব্যাটসম্যানেদের যথেষ্ঠ অসুবিধায় পড়তে হয়। ধারাবাহিকভাবে তারও ঘন্টায় ১৫০ কিমি বেগে বোলিং করার ক্ষমতা রয়েছে। শর্ট পিচ হল তার সেরা বোলিং অস্ত্র।

জোফরা আর্চার:

Jofra Archer says he won't play any cricket if he doesn't get elbow injury sorted, here's why

ইংল্যান্ডের তরুণ ফাস্ট বোলার জোফরা আর্চার বিশ্বের দ্রুততম বোলারদের মধ্যে গণ্য হন। গত আশেজ সিরিজে স্টিভ স্মিথকে যেভাবে তিনি বোলিং করেছিলেন তাতে বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যানেরাও ভয় পেয়ে যান। ধারাবাহিকভাবে তিনি ঘন্টায় ১৫০ কিমি বেগে বোলিং করতে পারেন।

জসপ্রীত বুমরাহ:

World Cup 2019: Counter attacking Jasprit Bumrah not a great idea, says Brian Lara - Sports News

অল্প রান-আপ নিয়ে ঘন্টায় ১৫০ কিলোমিটারের বেশি গতিতে বোলিং করা অত সহজ নয়, যেটা বুমরাহের কাছে রোজকার ব্যাপার। তার ইন-সুইং ইয়র্কার বিপক্ষ দলের ব্যাটসম্যানেদের কাছে একটি অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। একটি টেস্ট ম্যাচে তাকে ঘন্টায় ১৫৬ কিমির বেশি বেগে বোলিং করতে দেখা গেছে।

কাগিসো রাবাদা:

South Africa's Kagiso Rabada banned from second England Test after verbally abusing Ben Stokes

বর্তমানে সেরা ফাস্ট বোলারদের তালিকায় সবার প্রথমে আসেন কাগিসো রাবাদা। বাংলাদেশের বিপক্ষে অভিষেক ম্যাচে হ্যাটট্রিক নিয়ে সকলের নজর কেড়েছিলেন। এই দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলারের মুখোমুখি হওয়া ব্যাটসম্যানেদের পক্ষে কোনও বিপর্যয়ের চেয়ে কম নয়। ঘন্টায় তিনি ১৫০ কিমিরও বেশি গতিতে বোলিং করতে পারেন।

মিচেল স্টার্ক:

It's a no-brainer: Australia's Starc calls for reserve days for World Cup knockout games

অস্ট্রেলিয়ার সেরা বাঁহাতি ফাস্ট বোলার মিচেল স্টার্ক সকলকে মুগ্ধ করেছেন তার আগুন বোলিং দিয়ে। স্টার্কের সেরা অস্ত্র হলো ফার্স্ট ইয়র্কার বোলিং। ২০১৫ সালে তিনি নিউজিল্যান্ডের বিপক্ষে একটি টেস্ট ম্যাচে ঘন্টায় ১৬০.৪ কিমিতে বোলিং করেছিলেন। এছাড়াও একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, আখতারের রেকর্ডটি ভাঙ্গার জন্য দিনরাত কঠোর পরিশ্রম করছেন।