Connect with us

Cricket

ওয়ানডে ক্রিকেটে ভারতের সেরা ৫টি বোলিং ফিগার, #১নং অবিশ্বাস্য

একদিনের ক্রিকেটে ভারতীয় দলের ব্যাটসম্যানরা বরাবরই দাপট দেখিয়ে এসেছেন। যাদের তুলনায় বোলারদের পারফরম্যান্স কিছুটা ক্ষীণ দেখায়। কিন্তু বর্তমানে ভারতীয় বোলিং বিভাগে অভাবনীয় উন্নতি ঘটেছে। তবে ওয়ানডে ক্রিকেটে ভারতীয় বোলিংয়ের সেরা ফিগারের কথা বললে তা দুর্দান্ত রয়েছে। এখন সেরা ৫টি বোলিং ফিগার সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) মুরলি কার্তিক: (৬ উইকেট ২৭ রান)

Interviews : Murali Kartik | 'Glad I played alongside Kumble ...

এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন ভারতীয় দলের বাঁহাতি স্পিনার মুরলি কার্তিক। ২০০৭ সালে মুম্বাইতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি ওডিআই ম্যাচে ৬ উইকেট নিয়েছিলেন। তার স্পিনের ঘূর্ণিতে অস্ট্রেলিয়া দল ১৯৩ রানে গুটিয়ে যায়।
ফলাফল: ভারতীয় দল ২ উইকেটে জয়লাভ করে।

৪) কুলদীপ যাদব: (৬ উইকেট ২৫ রান)

Twitter Reactions: Kuldeep's six-wicket haul floors England to 268 ...

ভারতীয় বেস্ট বোলিং ফিগারের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন বাঁহাতি স্পিনার কুলদীপ যাদব। ২০১৮ সালে নটিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে একটি ওডিআই ম্যাচে ৬ উইকেট নিয়েছিলেন। এই ম্যাচে তিনি ১০ ওভার বল করে ২৫ রান দেন।
ফলাফল: ভারতীয় দল ৮ উইকেটে জয়লাভ করে।

৩) আশিস নেহরা: (৬ উইকেট ২৩ রান) 

The 3 phases of Ashish Nehra's memorable career

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ভারতীয় দলের বাঁহাতি ফাস্ট বোলার আশিস নেহরা। ২০০৩ সালের বিশ্বকাপে ডারবানে ইংল্যান্ডের বিরুদ্ধে মাত্র ২৩ রান দিয়ে তিনি ৬টি উইকেট দখল করেছিলেন। নেহেরার দুর্দান্ত বোলিং এর জেরে ইংল্যান্ড ১৬৮ রানে গুটিয়ে যায়।
ফলাফল: ভারত ৮২ রানে জয়লাভ করে।

২) অনিল কুম্বলে: (৬ উইকেট ১২ রান)

Top 10 Bowlers with most ODI wickets at a single venue

ভারতীয় বেস্ট বোলিং ফিগারের তালিকায় অনিল কুম্বলে রয়েছেন দ্বিতীয় স্থানে। তাকে সর্বকালের অন্যতম সেরা স্পিনার হিসেবে চিহ্নিত করা হয়েছে। ১৯৯৩ সালে কলকাতার ইডেন গার্ডেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মাত্র ৬.১ ওভার বল করে ১২ রান দিয়ে ৬টি উইকেট তুলে নেন। তার দুরন্ত বোলিংয়ের জন্য ক্যারিবিয়ান দলটি মাত্র ১২৩ রানে গুটিয়ে যায়।
ফলাফল: ভারতীয় দল ১০২ রানে জয়লাভ করে।

১) স্টুয়ার্ট বিন্নি: (৬ উইকেট ৪ রান)

India's best ODI bowling figures were registered by Stuart Binny ...

ভারতের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সেরা বোলিং ফিগারের তালিকায় শীর্ষে রয়েছেন স্টুয়ার্ট বিন্নি। যদিও তিনি খুব একটা ম্যাচ খেলার সুযোগ পাননি, তবুও তার নামে এই রেকর্ডটি আজও কেউ ভাঙতে পারেনি। ২০১৪ সালে বাংলাদেশের বিরুদ্ধে তিনি মাত্র ৪.৪ ওভার বল করে ৪ রান দিয়ে ৬টি উইকেট শিকার করেন। যার ফলে বাংলাদেশ মাত্র ৫৮ রানে বিধ্বস্ত হয়ে যায়। 
ফলাফল: ভারতীয় দল ৪৭ রানে জয়লাভ করে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top