Connect with us

Cricket

রবি শাস্ত্রীর বদলি হিসেবে যে পাঁচ জন প্রধান কোচ হওয়ার দৌড়ে রয়েছেন

২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের পরে ভারতীয় দলের প্রধান কোচ হিসাবে রবি শাস্ত্রীর চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। তবে, ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে পর্যন্ত মেয়াদ বাড়ানোর পরে, তার এখন শেষ সময় এসে গেছে। যদিও তার কোচিংয়ে ভারতীয় দল ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছায়, এশিয়া কাপ এবং অস্ট্রেলিয়ায় একটি বর্ডার-গাভাস্কার ট্রফি জেতে।

প্রাক্তন খেলোয়াড় সৌরভ গাঙ্গুলি, শচীন টেন্ডুলকার এবং ভিভিএস লক্ষ্মণের সমন্বয়ে গঠিত ক্রিকেট উপদেষ্টা কমিটি দ্বারা যুক্ত ১৯৮৩ বিশ্বকাপজয়ী এই ব্যাটসম্যান (রবি শাস্ত্রী) দেশে ও বাইরে ভারতীয় ক্রিকেটের উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রেখেছেন।

এখন দেখে নেওয়া যাক, রবি শাস্ত্রীর বদলি হিসেবে যে পাঁচ জন প্রধান কোচ হওয়ার দৌড়ে রয়েছেন:-

৫) মাহেলা জয়াবর্ধনে:

Coach Mahela Jayawardene excited by Mumbai Indians' riches

২০১১ বিশ্বকাপ ফাইনালের মাহেলা জয়াবর্ধনের সেঞ্চুরিটি তার ক্যারিয়ারকে সেরা পর্যায়ে নিয়ে গিয়েছিল। তবে শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক সম্প্রতি মুম্বই ইন্ডিয়ান্সকে তিনটি আইপিএল ট্রফিটি জিততে সহায়তা করেছেন। মাহেলা এমন একজন কোচও হয়েছেন, যিনি গত কয়েক বছর ধরে ভারতীয় খেলোয়াড়দের কীভাবে ব্যবহার করতে হয় তা ভালো করেই জানেন, তাই তার ভারতীয় দলের কোচ হওয়ার একটি সম্ভাবনা রয়েছে।

৪) রাহুল দ্রাবিড়:

Rahul Dravid replaced as India A, U19 head coach

ধোনির শীতল মস্তিষ্কপ্রসূত সিদ্ধান্ত এখন জাতীয় দলের বাইরে। তাই এই মুহূর্তে রাহুল দ্রাবিড়কে কোচ করার জন্য আরেকটা শান্তস্বভাবের কাউকে পেয়ে বিরাটের দল আনন্দিত হতে পারে। দ্রাবিড় অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্ব নিয়ে ব্যস্ত। তার নির্দেশনায় পৃথ্বী শ-এর দল জিতেছিল এবং প্রিয়াম গার্গের দল অনূর্ধ্ব -১৯ বিশ্বকাপের ফাইনালে পৌঁছায়। কেবলমাত্র তরুণ দল নয়, রাজস্থান রয়্যালস ও দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে কাজ করার যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে।

৩) টম মুডি:

Why Tom Moody Is Better Qualified to Coach India Than Sehwag

টম মুডি তার খেলার দিনগুলিতে ব্যাটিং ও বোলিং এর কোনটাই কাজে আসেনি। কিন্তু তিনি কোচ হিসাবে খেলোয়াড়দের গাইড করার সেরা পরিচয় দিয়েছেন। আইপিএলে তিনি কিংস ইলেভেন পাঞ্জাব ও সানরাইজার্স হায়দরাবাদের প্রধান পরামর্শদাতা ছিলেন। তার অধীনে সানরাইজার্স হায়দরাবাদ ২০১৬ সালে চ্যাম্পিয়ন হয়। সুতরাং তারও রবি শাস্ত্রির বদলি কোচ হিসেবে সুযোগ রয়েছে।

২) ভিভিএস লক্ষ্মণ:

Coronavirus lockdown: VVS Laxman conducts first online session with Bengal  batsmen

তাঁর ব্যাটিং পার্টনারের মতো ভিভিএস লক্ষ্মণও প্রধান কোচের দৌড়ে রয়েছেন। রাহুল দ্রাবিড়ের মতো লক্ষ্মণেরও মূলত আইপিএল দলের উপদেষ্টা হিসেবে প্রচুর অভিজ্ঞতা রয়েছে। তিনি কয়েক বছর ধরে সানরাইজার্স হায়দরাবাদের ব্যাটিং কোচ ছিলেন। শিখর ধাওয়ান এবং ডেভিড ওয়ার্নারের মতো ব্যাটসম্যানদের তিনি গাইড করেছিলেন। তাই ভিভিএস লক্ষ্মণ এই কাজের জন্য উপযুক্ত হতে পারেন।

১) ট্রেভর বেলিস:

England coach Trevor Bayliss won't renew contract, to step down post 2019  season - Sports News

ইংল্যান্ডের ২০১৯ বিশ্বকাপ জয়ের পিছনে যে মানুষটির অবদান রয়েছে সেই ট্রেভর বেলিসও ভারতীয় দলের কোচের দায়ভার গ্রহণ করতে ডাক পেতে পারেন। তার কোচিং জীবনে ১৫ বছরের বেশি অভিজ্ঞতা রয়েছে। গত বছর তিনি সানরাইজার্স হায়দরাবাদের কোচ ছিলেন। প্রথমদিকে চাপের মধ্যে থাকলেও শেষ পর্যন্ত তিনি তাঁর দলকে প্লে-অফে নিয়ে যান।

Continue Reading
Click to comment

Trending ..

To Top