অন্যান্য

এবার ট্রেন লেট করলে ক্ষতিপূরণ পাবেন রেল যাত্রীরা

বিশ্বের বৃহত্তম রেল ব্যবস্থা ভারতে রয়েছে আর বৃহত্তম রেল কর্মীও ভারতেই আছে, যে কারণে ভারতবর্ষে এত রেলকে গুরুত্ব দেওয়া হয়। রেলযাত্রীদের স্টেশনে পৌঁছানোর আগে একটা চিন্তা থাকে যে রেল কখন স্টেশনে এসে পৌঁছবে। তবে সেইসব রেলযাত্রীদের আর চিন্তা-ভাবনা করতে হবে না এক বড়োসড়ো সিদ্ধান্ত নিল তেজস এক্সপ্রেস নামক ভারতীয় রেলটি। ভারতে এই প্রথমবার এমনই এক অভিনব রেল ব্যবস্থার কথা ঘোষণা হল। এমনকি এই রেল সংস্থাটির তরফ থেকে বলা হয়েছে স্টেশনে পৌঁছাতে দেরি করলে ও যাত্রীদের ক্ষতিপূরণ দেয়া হবে।

Image result for Tejas Express

তবে ক্ষতিপূরণের বিভিন্ন ভাগ করে দেওয়া হয়েছে। যদি রেল এক ঘণ্টার বেশি লেট থাকে তাহলে ক্ষতিপূরণ হিসেবে প্রতিটি যাত্রীকে ১০০ টাকা করে দেওয়া হবে আর তার থেকেও যদি ২ ঘন্টা যাবত ট্রেন লেট করে তাহলে যাত্রী পিছু ২৫০ টাকা করে দেওয়া হবে বলে জানিয়েছে এই রেল সংস্থাটি। এই রেলটির যাত্রা শুরু করবে আগামী ৪ অক্টোবর, উদ্বোধন করবেন যোগী আদিত্যনাথ (উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী)। এই রেলটি লখনৌ থেকে দিল্লী পর্যন্ত ছুটবে।

আরও পড়ুনঃ চালু ATM এ টাকা তোলার নতুন নিয়ম

ইতিমধ্যেই এই রেল টিতে চাপার জন্য রেলযাত্রীরা মুখিয়ে রয়েছেন। শুরু হয়ে গেছে টিকিট বুকিং। লখনৌ থেকে দিল্লী এসি রুমে ভাড়া ১২৮০ টাকা, এক্সিকিউটিভ চেয়ারের ভাড়া হল ২৪৫০ টাকা। যাত্রী যেকোনো রকম অতিরিক্ত ভাড়া দিতে হবে না। ২৫ লক্ষ আর ট্রাভেল ইন্সুরেন্স এর ব্যবস্থাও রয়েছে। তেজস এক্সপ্রেসের দিল্লি থেকে কানপুরের এসি রুমের ভাড়া ১১৫৫ টাকা আর এক্সিকিউটিভ চেয়ারের কারের ভাড়া হলো ২১৫৫ টাকা।

Image result for Tejas Express

আরও পড়ুনঃ দূর্গা মুর্তি বানাতে পতিতালয়ের মাটি লাগে কেন জানে?

এছাড়াও যাত্রীদের আরো সুখবর হলো এদের মধ্যে ফুড অর্ডার এর সুযোগ সুবিধা রয়েছে। পছন্দমতো আপনি খাবার অর্ডার দিতে পারবেন। বেশিরভাগ যাত্রীরা অতিরিক্ত খরচ খাবারের জন্য করতে পারেন না তাদের জন্য সেখানে ছোলা ভাজা, লুচি তরকারি, ধোসা ইত্যাদি ব্যবস্থা থাকবে আর যারা খাবারের উপরে ২০০-২৫০ টাকা খরচ করতে পারবেন তাদের জন্য বেশ ভালোরকম আইটেম থাকবে বলে জানানো হয়েছে।

error: Content is protected !!