Connect with us

News

বেড়েই চলেছে প্রতিবেশীদের উৎপাত, এবার ভারতীয় চাষীদের জল দেওয়া বন্ধ করল ভুটান

এই মুহূর্তে ভারতীয় প্রতিবেশী দেশগুলির উৎপাত বেড়েই চলেছে। একদিকে চীন সীমান্তে দখল করার জন্য উঠে পড়ে লেগেছে অন্যদিকে নেপাল চীনের প্রশ্রয় পেয়ে হুমকি দিচ্ছে। এছাড়াও তো পাকিস্তানের জঙ্গি পাঠানো নিয়ে কোন বিরতি নেই। ঠিক এমন পরিস্থিতিতে অন্যান্য প্রতিবেশী দেশগুলির সাথে পাল্লা দিল ভুটান।

প্রতিবেশীদের উৎপাত বাড়ছে, এবার ভারতীয় চাষিদের জল দেওয়া বন্ধ করল ভুটান

কিছুদিন আগেই লাদাখ সীমান্তে চীনা সৈন্যদের অতর্কিত হামলায় ২০ জন ভারতীয় সেনা শহীদ হয়েছেন আর এদিন ভারতে চাষীদের জল বন্ধ করে দিল প্রতিবেশী দেশ ভুটান। নেপাল ও চীনের সাথে বিবাদ নিয়ে ভুটানের কোন কিছু প্রকাশ না পেলেও এবার তা স্পষ্ট হয়ে গেল।

খবর সূত্রে জানা গেছে, ১৯৫৩ সাল থেকে ভারতের চাষীরা ভুটানের এই এলাকা থেকে সেচের জন্য জল পেত, কিন্তু সেটা কোন উদ্দেশ্য ছাড়াই বন্ধ করে দিল ভুটান। অসমের বাকসা জেলার প্রায় ২৬ টি গ্রামের চাষীরা ওই সেচ চ্যানেলের ওপর নির্ভর করে চাষাবাদ করতেন। কিন্তু ভুটানিরা হঠাৎ করে ওই সেচ ব্যবস্থা বন্ধ করে দিলে চাষাবাদে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।

No water to cultivate paddy: Assam farmers protest over Bhutan's ...

এ বিষয়ে এখনো পর্যন্ত ভুটান সরকারের তরফ থেকে কোনো কারণ উল্লেখ করা হয়নি। এমনকি ভুটান প্রশাসনও এই বিষয়ে কোন মুখ খোলেনি। এর ফলে ওই এলাকার চাষীরা বিক্ষোভে মিছিল বের করেছে। গত কয়েক দশক ধরে জল দিয়ে আসছিল তারা, এর জন্য তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেছে ভারত। ইতিমধ্যেই এই ব্যাপারটি নিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করা হয়েছে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top