Connect with us

ভারতে লক্ষ লক্ষ কর্মসংস্থানের সুযোগ! চীন থেকে সরে গেল জার্মান কোম্পানি

News

ভারতে লক্ষ লক্ষ কর্মসংস্থানের সুযোগ! চীন থেকে সরে গেল জার্মান কোম্পানি

সারা বিশ্বজুড়ে করোনা যে মহামারীর রূপ নিয়েছে তার জন্য সম্পূর্ণ দায়ী চীন আর প্রতিটি দেশ এখন তাদের সাথে সমস্ত সম্পর্ক শেষ করতে চলেছে। এমনকি তাদের দেশেও বিদেশি ব্যবসা ও কোম্পানিগুলি উঠে গিয়ে ভারতে বসতে চলেছে। মার্কিন যুক্তরাষ্ট্র অনেক আগেই হাত মেলানো বন্ধ করে দিয়েছে চীনের সাথে। এবার সে পথেই হাঁটলো জার্মান।

India and Germany sign 17 MoUs, vow to combat terror and climate ...

চীন থেকে কোম্পানি সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিল জার্মান। যখন একদিকে চীন থেকে সমস্ত কোম্পানি তুলে নিচ্ছে অন্যান্য রাষ্ট্র, ঠিক তখনই সেই কোম্পানিগুলি ভারতে নিয়ে আসার জন্য চেষ্টা চালানো হচ্ছে। করোনা ভাইরাসের জন্য ভারতে প্রায় ৪০ লক্ষ মানুষ বেরোজগার। যদি মার্কিন যুক্তরাষ্ট্র জার্মানের মতো অন্যান্য রাষ্ট্রগুলি ভারতের সঙ্গে ব্যবসা করতে রাজি হয় তাহলে কর্মসংস্থান বাড়তে পারে ভারতে।

ইতিমধ্যেই চীনের দ্রব্যের বিরুদ্ধে সরব হয়েছেন দেশের মানুষজন। পাশাপাশি কেন্দ্রীয় সরকার জোর দিচ্ছেন দেশীয় জিনিস ব্যবহারের ক্ষেত্রে। চীনা দ্রব্য বয়কট করে অন্যান্য কোম্পানি দ্রব্য ব্যবহার করার আবেদন জানাচ্ছে সরকার।

জার্মানির জনপ্রিয় একটি কোম্পানি সংস্থার তরফ থেকে জানা গিয়েছে যে তারা তাদের উত্‍পাদন ক্ষেত্র ভারতের আগ্রাতে নিয়ে যেতে ইচ্ছুক। যার ফলে আগ্রাতে প্রায় ১০ হাজারের কাছাকাছি মানুষের কর্মসংস্থান হতে পারে। জার্মানি জুতো সংস্থা ওলেক্স ভারতের মাটিতে পা রাখছে বলেই মনে করা হচ্ছে। এর ফলে এই জটিল সময়ে অনেক মানুষেরই কর্মসংস্থান হবে। তারই সঙ্গে আন্তর্জাতিক কোম্পানির ভারতে প্রবেশ ঘটবে।

Making in India: How successful partnerships can change the game ...

ভারতের শীর্ষস্থানীয় নেতারা বৈঠক করে জানিয়েছেন যে তারা এই সংস্থাকে প্রয়োজনীয় জমি এবং অন্যান্য সুযোগ-সুবিধা দিতে ইচ্ছুক। জার্মান কোম্পানি আগ্রাতে যাতে নিজেদের উত্‍পাদন কেন্দ্র নিয়ে আসেন তার জন্য সমস্ত রকম সহায়তা করবেন তারা। ইতিমধ্যেই এই নিয়ে একাধিক বৈঠক শুরু হয়ে গেছে।

আপাতত ভাবে জানা গিয়েছে যে এই সংস্থা ইতিমধ্যে অন্য একটি সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। তার ফলে আগ্রাতে নিজেদের কারখানা তারা গড়ে তুলতে পারবেন।পাশাপাশি চূড়ান্ত পদক্ষেপ গ্রহণ করার জন্য অন্যান্য পরিকল্পনা গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে।

জানা গিয়েছে রাজধানী দিল্লিতে জার্মানির এক বিখ্যাত জুতা কোম্পানি গড়ে উঠতে চলেছে। ধীরে ধীরে পশ্চিমবঙ্গেও তাদের এই শাখা নিয়ে আসবে। এরফলে কলকাতা তথা অন্যান্য জেলার বেকারত্বের সংখ্যা বহুলাংশে কমে যাবে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top