ক্রিকেট

মহেন্দ্র সিং ধোনি না রিকি পন্টিং? আফ্রিদি বেছে নিলেন সেরা অধিনায়ক কে?

পাকিস্তান ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক এবং অলরাউন্ডার শাহিদ আফ্রিদিকে একজন অনুরাগী জিজ্ঞাসা করেছিলেন যে অধিনায়ক হিসাবে মহেন্দ্র সিং ধোনি নাকি রিকি পন্টিং, ভাল কে? আফ্রিদি সুন্দর ভাবে উত্তর দিয়েছেন এবং কেন সেটাও বলেছেন।

আফ্রিদি পাকিস্তানের হয়ে মোট ২৭টি টেস্ট, ৩৯৮ ওয়ানডে এবং ৯৯টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। আর এদিকে ওয়ানডেতে সর্বাধিক (৩৫১টি) ছক্কার রেকর্ডটি তাঁর নামে রয়েছে।

Shahid Afridi tests positive for COVID-19 - The Hindu

শাহিদ আফ্রিদির নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে বেশকিছু সমর্থকের প্রশ্নের জবাব দিয়েছিলেন, তার মধ্যে একটি প্রশ্ন ছিল মহেন্দ্র সিং ধোনি এবং রিকি পন্টিং এর মধ্যে সেরা অধিনায়ক কে ছিলেন? এর জবাবে শাহিদ আফ্রিদি মহেন্দ্র সিং ধোনির নাম বলেছেন। 

এই প্রশ্নের জবাবে তিনি লিখেছেন, “রিকি পন্টিংয়ের থেকে ধোনিকে উপরে রাখবো। কারণ তিনি তরুণ ব্রিগেড নিয়ে একটি নতুন দল গঠন করেছিলেন। যেমনটা আপনারা সকলেই জানেন, ধোনির অধিনায়কত্বে ভারত প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় লাভ করে আর ফাইনালটা হয়েছিল ভারত ও পাকিস্তানের মধ্যে।”

MS Dhoni or Ricky Ponting: Shahid Afridi passes his verdict on who ...

ভারতের হয়ে তিনটি আইসিসি ট্রফি জিতেছেন মহেন্দ্র সিং ধোনি। আর ধোনির নেতৃত্বে ভারতীয় দল ২০০৯ সালে প্রথমবার টেস্ট ক্রিকেটে রাঙ্ক-এ শীর্ষ স্থান অধিকার করে। সেই সময় ২৭টি টেস্ট জয় করে সবচেয়ে সফল ভারতীয় টেস্ট অধিনায়কও ছিলেন। যদিও এই রেকর্ড এখন কোহলি নামে রয়েছে।

অন্যদিকে রিকি পন্টিংও সবচেয়ে সফলতম অধিনায়ক দের মধ্যে একজন। তার নেতৃত্বে অস্ট্রেলিয়া দল ছয় বছরেরও বেশি সময় ধরে টেস্ট রাঙ্ক-এ শীর্ষ স্থান দখল করেছিল। দুবার আইসিসি বিশ্বকাপ জয় করেন তিনি। এছাড়াও অধিনায়ক হিসেবে তিনি ওডিআইতে সর্বাধিক ৮৪৯৭ রান করেছেন। তারপরেই রয়েছে ধোনির (৬৬৪১ রান) নাম। 

error: Content is protected !!