Connect with us

Cricket

ভারত অস্ট্রেলিয়া ম্যাচ শেষে হল একগুচ্ছ রেকর্ড, কোহলি ভাঙলেন ধোনির বিশেষ রেকর্ড

ভারতীয় দল বেঙ্গালুরু ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে সাত উইকেটে পরাজিত করে তিন ম্যাচের সিরিজটি ২-১ ব্যবধানে ধারণ করে। স্টিভ স্মিথের সেঞ্চুরির সাহায্যে অস্ট্রেলিয়া ২৮৬/৯ রান করেছিল, যার জবাবে রোহিত শর্মার সেঞ্চুরি (১১৯) এবং বিরাট কোহলির ৮৯ রানের সাহায্যে ভারত অনায়াসে জয়লাভ করে। রোহিতকে ম্যান অফ দ্য ম্যাচ এবং কোহলিকে (৩ ম্যাচ ১৮৩ রান) ম্যান অফ দ্য সিরিজ নির্বাচিত করা হয়।

Image

আসুন জেনে নেওয়া যাক এই ম্যাচে কি কি রেকর্ড হলো-

১) মোহাম্মদ সামি তৃতীয় ভারতীয় বোলার হিসেবে একদিনের ক্রিকেটে মোট ১০ বার চারটি করে উইকেট নিয়েছেন। এই তালিকায় জাভাগাল শ্রীনাথ (১২) এবং অজিত আগারকার (১০) আছেন।

২) স্টিভ স্মিথ ৪০০০ ওয়ানডে রান পূর্ণ করেন। এটি ছিল ভারতের মাটিতে তার প্রথম ওডিআই সেঞ্চুরি এবং ক্যারিয়ারে নবম সেঞ্চুরি।

৩) রোহিত শর্মা ওয়ানডে ক্রিকেটে ২১৭ তম ইনিংসে ৯০০০ রান পূর্ণ করেছেন। দ্রুততম ৯০০০ রানের ক্ষেত্রে, বিশ্ব রেকর্ডটি বিরাট কোহলির নামে রয়েছে (১৯৪টি ইনিংস)।

৪) রোহিত শর্মা তার ২৯ তম সেঞ্চুরি করে সনথ জয়সুরিয়াকে (২৮ সেঞ্চুরি) ছাড়িয়ে গেছেন। এখন কেবল রিকি পন্টিং (৩০), বিরাট কোহলি (৪৩) এবং শচীন তেন্ডুলকর (৪৯) রয়েছেন।

Image

৫) অস্ট্রেলিয়ার বিপক্ষে রোহিতের অষ্টম সেঞ্চুরি এবং এক্ষেত্রে তিনি বিরাট কোহলির সমান। অস্ট্রেলিয়ার বিপক্ষে নয়টি সেঞ্চুরি করেছেন শচীন টেন্ডুলকার।

৬) বিরাট কোহলি (১১২০৮ রান) আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসাবে সর্বোচ্চ রান করে এমএস ধোনির (১১২০৭ রান) ভারতীয় রেকর্ডটি ভেঙে দিয়েছেন।

৭) ওয়ানডেতে অষ্টমবারের মতো ম্যান অফ দ্য সিরিজ খেতাব জিতলেন বিরাট কোহলি। এই ক্ষেত্রে বিশ্ব রেকর্ড শচীন টেন্ডুলকারের (১৪) নামে অাছে।

৮) টার্গেট তাড়া করে বিরাট কোহলি ওয়ানডে ক্রিকেটে ১৩৩ তম ইনিংসে ৭০০০ রান পূর্ণ করে শচীন টেন্ডুলকারের (১৮০ ইনিংস) রেকর্ডটি ভেঙে দিয়েছিলেন।

Image

৯) টার্গেট তাড়া করে রোহিত শর্মা- বিরাট কোহলির একাদশ শতকের জুটি। এই ক্ষেত্রে বিশ্ব রেকর্ড শচীন তেন্ডুলকার-সৌরভ গাঙ্গুলির (১৭) নামে আছে।

১০) বিরাট কোহলি ৮২ তম ইনিংসে অধিনায়ক হিসাবে ৫০০০ ওয়ানডে রান পূর্ণ করেন এবং মহেন্দ্র সিং ধোনির (১২৭টি ইনিংস) রেকর্ডটি ভেঙে দেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top