Connect with us

টেস্ট ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরি হাঁকিয়েছেন এই পাঁচ ব্যাটসম্যান

Cricket

টেস্ট ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরি হাঁকিয়েছেন এই পাঁচ ব্যাটসম্যান

বর্তমানে টি-টোয়েন্টি ক্রিকেটের প্রভাবে ব্যাটসম্যানদের দ্রুততম সেঞ্চুরি করা একটি অভ্যাসে পরিণত হয়েছে। কিন্তু টেস্ট ক্রিকেটের ক্ষেত্রে এটিকে বিরল ঘটনা বললেও ভুল হবে না। কারণ এই ফরম্যাটে ব্যাটসম্যানেরা দীর্ঘক্ষন ক্রিজে টিকে থেকে বড় ইনিংস খেলার চেষ্টা করেন। কিন্তু কখনো কখনো তারা দলের মজবুত পরিস্থিতির উপর নির্ভর করে দ্রুত রান সংগ্রহ করতে গিয়ে সেঞ্চুরি হাঁকান, আর এখানেই তৈরি হয় একটি নতুন রেকর্ড।

তাহলে চলুন দেখে নেয়া যাক, টেস্ট ক্রিকেটের ইতিহাসে যে ৫ জন ব্যাটসম্যান দ্রুততম সেঞ্চুরি হাঁকিয়েছেন:-

৫) জ্যাক গ্রেগরি: ৬৭ বলে

File:Jack Morrison Gregory card c1930cr.jpg - Wikimedia Commons

১৯২১ সালে অস্ট্রেলিয়ার এই বাঁহাতি ব্যাটসম্যান জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬৭ বলে দ্রুততম সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। এই রেকর্ডটি প্রায় ৬৫ বছর টিকে ছিল। জ্যাক গ্রেগরি শেষ পর্যন্ত ৮৫ বলে ১১৯ রান করেছিলেন।

৪) অ্যাডাম গিলক্রিস্ট: ৫৭ বলে

Adam Gilchrist Test - CricTracker

২০০৬-০৭ সালে পার্থে অস্ট্রেলিয়ার বিধ্বংসী ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ঝড়ের বেগে ৫৭ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ১২টি চার এবং ৪টি ছক্কা।

৩) মিসবাহ-উল-হক: ৫৬ বলে

Misbah slams fastest Test century | ESPNcricinfo.com

টেস্ট ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন মিসবাহ-উল-হক। ২০১৪ সালে আবুধাবিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ইনিংসে মাত্র ৫৬ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। এমনকি ওই ম্যাচের প্রথম ইনিংসেও তিনি সেঞ্চুরি করেছিলেন। কিন্তু ১৬০ এর বেশি ওডিআই ম্যাচ খেলেও কোনো সেঞ্চুরি করতে পারেন নি।

২) ভিভ রিচার্ডস: ৫৬ বলে

On this Day: Viv Richards bosses around hapless England bowlers ...

গত তিন দশক আগেও টি-টোয়েন্টি নামক খেলার জন্ম হয়নি কিন্তু কয়েকজন ব্যাটসম্যান ছিলেন যারা শুরু থেকেই আক্রমণাত্মকভাবে ব্যাটিং করতেন। ১৯৮৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিস্ফোরক ব্যাটসম্যান ভিভ রিচার্ডস ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে মাত্র ৫৬ বলে সেঞ্চুরি হাঁকিয়ে বিশেষ কৃতিত্ব অর্জন করেছিলেন। এই রেকর্ডটিও প্রায় ৩০ বছর স্থায়ী হয়েছিল।

১) ব্রেন্ডন ম্যাকুলাম: ৫৪ বলে

Twitter celebrates Brendon McCullum's 'fastest in his last Test ...

টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি করার রেকর্ডটি রয়েছে ব্রেন্ডন ম্যাকুলামের নামে। ২০১৫-১৬ সালে ক্রাইস্টচার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র ৫৪ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। শেষ পর্যন্ত তিনি ৭৯ বলে ১৪৫ রানের দুরন্ত ইনিংস খেলেন, যার মধ্যে ছিল ২১টি চার ও ৬টি ছক্কা।

Continue Reading
Click to comment

Trending ..

To Top