Connect with us

ক্রিকেট

টেস্ট ক্রিকেটে দুইবার করে ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন যে ৪ ব্যাটসম্যান

বর্তমানে সীমিত ওভারের ক্রিকেটের জনপ্রিয়তা সবচেয়ে বেশি হলেও ক্রীড়াবিশেষজ্ঞদের মতে টেস্ট খেলায় হল আসল প্রকৃত ক্রিকেট খেলা। ক্রিকেটের এই দীর্ঘ সংস্করনের খেলায় খেলোয়াড়দের বাছাইয়ের ক্ষেত্রে তাদের দক্ষতা ও সক্ষমতার ওপর নির্ভর করা হয়।

তবে আজকের আলোচ্য বিষয় অনুযায়ী, ট্রিপল সেঞ্চুরির কথা বললে এখনো পর্যন্ত মোট চারজন ব্যাটসম্যানই পেরেছেন এই বিশেষ কৃতিত্বটি অর্জন করতে। এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) ডন ব্র্যাডম্যান:

Mankad' Row in IPL - This is what Don Bradman thought about the rule |  Hindustan Times

সর্বকালের শ্রেষ্ঠ ব্যাটসম্যান হিসেবে গণ্য হন প্রাক্তন ক্রিকেট তারকা ডন ব্র্যাডম্যান। অস্ট্রেলিয়ার হয়ে তিনি মোট ৫২ টেস্টে ৯৯.৯৪ ব্যাটিং গড় নিয়ে ৬৯৯৬ রান করেন। এরমধ্যে দুটি ট্রিপল সেঞ্চুরি রয়েছে — একটি ১৯৩০ সালে ইংল্যান্ডের বিপক্ষে (৩৩৪ রান) এবং আরেকটি ১৯৩৪ সালে আবারও তিনি ইংল্যান্ডের বিপক্ষে ৩০৪ রানের ইনিংস খেলেছিলেন।

২) ব্রায়ান লারা:

On this day, April 12, 2004: Brian Lara scores world-record 400 not out  against England | The National

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত ৪০০ রানের ইনিংসটি খেলেছিলেন ক্যারিবিয়ান রাজকুমার ব্রায়ান লারা। ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিনি ১৩১ টেস্টে ৫২.৮৮ ব্যাটিং গড় নিয়ে ১১৯৫৩ রান করেছেন। যার মধ্যে রয়েছে দু’টি ট্রিপল সেঞ্চুরি — একটি ১৯৯৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে (৩৭৫ রান) এবং আরেকটি ২০০৪ সালে আবারও তিনি ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৪০০ রানের ইনিংস খেলেছিলেন। 

৩) ক্রিস গেইল:

Legends Month: The best of Chris Gayle | cricket.com.au

এই তালিকায় ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে রয়েছেন ক্রিস গেইল। পরিসংখ্যানের কথা বললে তিনি ১০৩টি টেস্ট ৪২.১৮ ব্যাটিং গড় নিয়ে ৭২১৪ রান করেছেন। যার মধ্যে রয়েছে দু’টি ট্রিপল সেঞ্চুরি — একটি ২০০৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে (৩১৭ রান) এবং আরেকটি ২০১১ সালে শ্রীলংকার বিপক্ষে ৩৩৩ রানের একটি অসাধারণ ইনিংস খেলেছিলেন।

৪) বীরেন্দ্র সেহবাগ:

Virender Sehwag would've crossed 10,000 Test runs if he played for another  country” Rashid Latif

একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে এই বিশেষ কৃতিত্বটি অর্জন করেন বীরেন্দ্র সেহবাগ। ভারতের হয়ে তিনি ১০৪ টেস্টে ৪৯.৩৪ ব্যাটিং গড় নিয়ে ৮৫৮৬ রান করেছেন। যার মধ্যে রয়েছে দুটি ট্রিপল সেঞ্চুরি — একটি ২০০৪ সালে পাকিস্তানের বিপক্ষে (৩০৯ রান) এবং আরেকটি ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনি দুরন্ত ৩১৯ রানের একটি ইনিংস খেলেছিলেন।

Continue Reading
Click to comment

এখন সবাই যা পড়ছে ..

To Top