লাইফস্টাইল

গরমের হাত থেকে রক্ষা পেতে এই খাবারগুলো খাওয়া উচিত, দেখে নিন

গরমকালে এমন কিছু খাবার খাওয়া উচিত যা হালকা এবং সহজে হজম হয়। এই সময় কখনোই শরীরকে জলশূন্যতা কিংবা ডিহাইড্রেশন করা উচিত নয়। তবে যে খাবারগুলো খাওয়া উচিত নিম্নে আলোচনা করা হল:-

বেশিরভাগ মানুষই রোদ থেকে বাড়ি ফিরেই ফ্রিজের জল খান কিন্তু এটি স্বাস্থ্যের পক্ষে একেবারেই ভালো না। বিশেষজ্ঞরা জানাচ্ছেন সূর্যের তাপে অনেকক্ষণ থাকার পর সাথে সাথেই জল খেলে শরীরের মধ্যে শুষ্কতা দেখা দেয়, সেই সাথে গলার সমস্যা এবং হজমের সমস্যাও হতে পারে।

Free hot woman Images, Pictures, and Royalty-Free Stock Photos ...

অসহ্য গরমে ক্যাফেইন জাতীয় খাবারগুলি থেকে দূরে থাকাই ভালো। কারণ এর মধ্যে রয়েছে ডাইইউরেটিক নামক একটি উপাদান যা জলের মাত্রাকে একেবারে কমিয়ে দেয়। এই কারণে গ্রীষ্মকালে খুব বেশি চা অথবা কফি খেলে মাথাব্যথা হতে পারে এবং জলশূন্যতা দেখা দিতে পারে।

এই সময়ে মিষ্টি জাতীয় পানীয় খাবার, কোলড্রিংস ইত্যাদি খাবারগুলি একেবারে এড়িয়ে চলুন। কারণ এই প্যাকেটজাত অথবা বোতলজাত জুস এর মধ্যে প্রচুর পরিমাণে চিনি থাকে যা আপনার শরীরের শক্তি কে ইনস্ট্যান্ট বাড়িয়ে তুললেও তা পরবর্তীকালে মারাত্মক ক্ষতি হয়। এইসময় শরীরকে চাঙ্গা করতে প্রাকৃতিক তাজা ফলের রস খাওয়া বিশেষ উপকারী।

The Best Fruit Juice Shops in Udaipur | UdaipurBlog

গ্রীষ্মকালে অনেকেই আছেন যারা ওজন কমাতে ব্যস্ত হয়ে পড়েন। খুবই দ্রুত ফলাফল পাওয়ার জন্য খাদ্যতালিকায় এমন কিছু খাবার বেছে নেন যা শরীরের অস্বস্তিকে আরও বাড়িয়ে তোলে। শুধু তাই নয় এর সাথে ক্লান্তি ভাব দেখা দেয়, মাথা ব্যাথা, বমি বমি ভাব, এমনকি ডায়রিয়াও হতে পারে।

অনেকেই ধারণা করেন যে, গ্রীষ্মকালে মুরগির মাংস মাছ এবং ডিম শরীরের মধ্যে অত্যাধিক তাপ উৎপন্ন করে। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন এটা সম্পূর্ণ ভুল। এই তিনটি খাবারে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন যা গ্রীষ্মকালে আমাদের সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

error: Content is protected !!