ক্রিকেট

পাঁচ ভারতীয় ক্রিকেটার যারা প্রথম আন্তর্জাতিক ম্যাচে অধিনায়ক হয়েছিলেন

যে কোন ক্রিকেটারের পক্ষে আন্তর্জাতিক স্তরে নেতৃত্ব দেওয়া অতি গর্বের বিষয়। এমন অনেক দুর্দান্ত ক্রিকেটার ছিলেন যারা দীর্ঘদিন খেলেও অধিনায়কত্বের সুযোগ পান নি।  

তবে কিছু সৌভাগ্যবান ক্রিকেটার রয়েছেন যারা অভিষেক ম্যাচেই অধিনায়ক হয়েছিলেন। আজকের প্রতিবেদনে বলা হয়েছে, সেই পাঁচ ভারতীয় ক্রিকেটারের প্রসঙ্গে; এবার জেনে নেওয়া যাক:-

১) সিকে নাইডু:

CK Nayudu, India's first Test captain, was born today in 1895 - Sports News

সি কে নাইডু হলেন ভারতীয় ক্রিকেটের ইতিহাসে প্রথম অধিনায়ক। ১৯৩২ সালে আন্তর্জাতিক স্তরে ভারতীয় দল প্রথম টেস্ট খেলার সুযোগ পায়। এরপর তিনি ভারতীয় দলকে চারটি টেস্টে নেতৃত্ব দেন, যার মধ্যে একটি ড্র এবং তিনটি ম্যাচে পরাজয়ের মুখোমুখি হতে হয়। 

২) মহারাজ কুমার ভিজিয়ানগরাম:

Image

মহারাজ কুমার ভিজিয়ানগরাম হলেন দ্বিতীয় ব্যক্তি যিনি প্রথম ম্যাচেই ভারতের জাতীয় দলের অধিনায়কত্ব হাতে পেয়েছিলেন। ১৯৩৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলার সময় তাকে দেওয়া হয়েছিল অধিনায়কত্ব।

৩) ইফতেখার আলি খান পতৌদি:

The Bodyline dissenter and India's Tiger prince

ভারতীয় ক্রিকেট দল ১৯৩৬ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত কোনও ম্যাচ খেলেনি। ১৯৪৬ সালে ইংল্যান্ড সফরের জন্য ইফতেখার আলি খান পতৌদিকে ভারতীয় দলে অন্তর্ভুক্ত করে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়। যিনি এর আগে ইংল্যান্ডের হয়ে খেলতেন।

৪) অজিত ওয়াদেকর:

Ajit Wadekar: The shrewd tactician behind Indian cricket team's overseas success | Hindustan Times

১৯৭৪ সালে ভারতীয় দল ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচ খেলেছিল। এই ম্যাচে ভারতীয় দলের অধিনায়ক ছিলেন অজিত ওয়াদেকর। একইভাবে তিনি ওয়ানডে অভিষেক করেন ও প্রথম ম্যাচেই অধিনায়ক হওয়ার সুযোগ পান।

৫) বীরেন্দ্র শেহবাগ:

Virender Sehwag Is Happy That His Captains Always Backed Him To Play The Way He Wanted To

২০০৬ সালে ভারতীয় দল প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে। এই ম্যাচে ভারতীয় দলের অধিনায়ক ছিলেন বীরেন্দ্র শেহবাগ। যেহেতু পুরো দল টি-টোয়েন্টিতে অভিষেক করে এবং একই সাথে বীরেন্দ্র শেহবাগ অধিনায়ক হয়ে এই তালিকায় নাম লিখিয়েছেন। প্রসঙ্গত, এই ম্যাচে ভারতীয় দল দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে পরাজিত করে।

error: Content is protected !!