Connect with us

ফ্রিজে রেখে দেওয়া ডিম স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর না উপকার, জেনে নিন

Lifestyle

ফ্রিজে রেখে দেওয়া ডিম স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর না উপকার, জেনে নিন

আমরা সকলেই বাড়িতে কম বেশি ডিম রেখে দিই। আবার অনেকেই ডিম ফ্রিজে সংরক্ষন করে রাখে। আর এটিই হতে পারে আমাদের স্বাস্থ্যের অবনতির কারণ। বিশেষজ্ঞদের মতে ফ্রিজে ডিম রাখার ফলে ডিম ভালো থাকলেও এটি আমাদের স্বাস্থ্যের ক্ষতি করে।

Should You Refrigerate Eggs?

বিশেষজ্ঞরা বলেছেন ফ্রিজে ডিম রাখলে তা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। এ বিষয়ে পুষ্টিবিদরা বলেছেন ফ্রিজের উষ্ণতা মাইনাসে থাকে বলে এখানে খাবার রাখা নিরাপদ কিন্তু ডিমের ক্ষেত্রে নয়।

ডিম ফ্রিজে রেখে দিলে ডিমের কার্যকারিতা কমে যায় এছাড়া ডিমের মধ্যে এক ধরনের ব্যাকটেরিয়া উদ্ভব হয়। আর আমাদের মধ্যে বেশিরভাগ ব্যক্তি ডিম ফ্রিজ থেকে বের করেই সাথে সাথে রান্না করে থাকে। এই কারনে ডিমের তাপমাত্রার কোন পরিবর্তন হয় না ফলে ডিমের মধ্যে ব্যাকটেরিয়াগুলো জীবিত অবস্থায় থেকে যায়। যা শরীরের পক্ষে খুবই ক্ষতিকর।

New Study Finds Eggs Will Break Your Heart

এর ফলে নানা রকম সংক্রমণ ঘটতে পারে। অনেক সময় এর কারণে নানারকম পেটের সমস্যাও দেখা দেয়। এই কারণে ফ্রিজ থেকে ডিম বের করে সাথে সাথে রান্না করে কিছুক্ষণ সাধারণ তাপমাত্রায় রেখে দিতে হবে।

এরপর রান্না করলে সংক্রমণের প্রবণতা কিছুটা কম থাকে। অন্যথা ডিম ফ্রিজে না রেখে সাধারণ তাপমাত্রায় রেখে দিন। পরীক্ষায় দেখা গিয়েছে সাধারণ তাপমাত্রায় ডিম রাখলে ডিমের স্বাদও অপরিবর্তিত থাকে এবং এটি স্বাস্থ্যের পক্ষে উপকারী।

Continue Reading
Click to comment

Trending ..

To Top