Connect with us

ওপেনিং থেকে ৮নং ব্যাটিং অর্ডার পর্যন্ত ওয়ানডেতে ধোনির সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর

Cricket

ওপেনিং থেকে ৮নং ব্যাটিং অর্ডার পর্যন্ত ওয়ানডেতে ধোনির সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর

২০০৪ সালে লম্বা চুলের যুবকটি যখন ভারতীয় দলের হয়ে প্রথম ম্যাচে অভিষেক করেন, শূন্য রানে আউট হয়ে ফিরেছিলেন প্যাভিলিয়নে। কিন্তু সেদিন কে ভেবেছিলো এই ক্রিকেটার একদিন ভারতের হয়ে বিশ্বকাপ জয় করবে। সৌরভের নেতৃত্বে তিন নম্বরে ব্যাট করার সুযোগ পেয়ে পাকিস্তানের বিরুদ্ধে ১৪৮ রানের ধুন্ধুমার সেঞ্চুরি হাঁকান। এরপর আর কখনোই ফিরে তাকাতে হয়নি মহেন্দ্র সিং ধোনিকে, বাকিটা ইতিহাস।

ওপেনিং থেকে শুরু করে লোয়ার অর্ডারেও সফল হয়েছেন তিনি। এমনকি নিজের প্রিয় ৩ নং ব্যাটিং পজিশন ছেড়ে দিয়ে তরুণদের সুযোগ করে দিয়েছেন। বেশিরভাগ মিডল অর্ডারে ব্যাট করে দলকে জিতিয়েছেন, না হলে শেষ পর্যন্ত অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন।

তবে আজকের প্রতিবেদন রয়েছে, একদিনের ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনি ভিন্ন ভিন্ন ব্যাটিং পজিশনে সর্বোচ্চ রানের যে ইনিংসটি খেলেছেন! এবার দেখে নেওয়া যাক:-

ওপেনিং: সর্বোচ্চ স্কোর ৯৬

This Month In … 2006

শেবাগের অধিনায়কত্বে মহেন্দ্র সিং ধোনি দুইবার ওপেনিংয়ে ব্যাটিং করার সুযোগ পেয়েছিলেন, যেখানে তার ব্যাটিং গড় ৪৯। একবার শ্রীলংকার বিপক্ষে ২ রান ও আর একবার ইংল্যান্ডের বিরুদ্ধে ৯৬ রান করেছিলেন। দুর্ভাগ্যবশত ৪ রানের জন্য সেঞ্চুরি মিস করেন।

৩ নম্বর: সর্বোচ্চ স্কোর ১৮৩*

M S Dhoni: A lot of it will always remain untold

ধোনি ৩ নম্বরে সেরা পারফরম্যান্স করেছিলেন এবং এমনকি তার ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানও এই পজিশনে করেছেন। ২০০৫ সালে জয়পুরে শ্রীলঙ্কার বিপক্ষে তিনি ১৪৫ বলে দুর্দান্ত ১৮৩* রানের খেলেন ইনিংস খেলেন। ২৯৯ রানের লক্ষ্য তাড়া করে ভারতকে খুব সহজেই জয় এনে দিয়েছিলেন।

৪ নম্বর: সর্বোচ্চ স্কোর ১০৯*

Accidental captain MS Dhoni became the man who reshaped cricket ...

এমএস ধোনি তার অবিশ্বাস্য প্রতিভা দেখিয়ে পাঁচটি পৃথক স্থানে ব্যাট করে শতরান করেছেন। ২০০৮ সালের এশিয়া কাপে তিনি হংকংয়ের বিপক্ষে ৪ নম্বরে ব্যাট করতে নেমে ৯৬ বলে ১০৯* রান সংগ্রহ করেন। এই ম্যাচটি ভারতীয় দল ২৫৬ রানে জয়লাভ করে।

৫ নম্বর: সর্বোচ্চ স্কোর ১৩৪

MS Dhoni's presence important in India's decision-making, says ...

মহেন্দ্র সিং ধোনির এই ইনিংসটি তার অনুরাগীদের মনে চিরকাল থেকে যাবে। ২০১৭ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে যুবরাজ সিংয়ের সাথে চতুর্থ উইকেটে একটি মহাকাব্যিক জুটি গড়েছিলেন। ধোনি ১২২ বলে ১৩৪ রানের দুর্দান্ত ইনিংস খেলে মাঠ ছাড়েন।

৬ নম্বর: সর্বোচ্চ স্কোর ১৩৯*

15 years of MS Dhoni: From 'Captain Cool' to CSK's 'Thala' - The ...

মহেন্দ্র সিং ধোনির সেরা ইনিংসগুলির মধ্যে এটিও অন্যতম। ২০১৩ সালে একটি ওডিআই ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দলের টপ অর্ডাররা দ্রুত আউট হয়ে গেলে ৬ নম্বরে ব্যাট করতে নামেন তিনি। শেষ পর্যন্ত ধোনি ১৩৯* রানের ইনিংস খেলেন এবং ভারতীয় স্কোরবোর্ডকে ৩০৩ রানে নিয়ে যান।

৭ নম্বর: সর্বোচ্চ স্কোর ১৩৯*

Asia XI vs Africa XI - 3rd Odi - Afro-Asian Cup 2007 - MS Dhoni"s ...

এমএস ধোনি ৬ নম্বরের মতোই ৭ নম্বরেও একই সর্বোচ্চ রান করেছেন। ২০০৭ সালে আফ্রো-এশিয়া কাপে তিনি এশিয়া একাদশের হয়ে ১৩৯* রানের ইনিংস খেলেছিলেন। অধিনায়ক মাহেলা জয়াবর্ধনের সাথে ষষ্ঠ উইকেটে ২১৮ রান যোগ করেন। এই ম্যাচটি ১৩ রানের ব্যবধানে জয়লাভ করে এশিয়া একাদশ।

৮ নম্বর: সর্বোচ্চ স্কোর ২০

Dhoni stuns India with his perfect timing | cricket.com.au

খুব কম সংখ্যক মানুষ জানেন মহেন্দ্র সিং ধোনি ৮ নম্বরে ৩ বার ব্যাট করেছেন। তবে এখানে পুরোপুরি ব্যর্থ হন। মাত্র ১৭ গড় নিয়ে ৫১ রান করেন, তার সর্বোচ্চ স্কোর ২০। এরপরেই টিম ম্যানেজমেন্ট তাকে ওপরের দিকে ব্যাটিং করানোর সিদ্ধান্ত নেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top