ক্রিকেট

ফাইনাল ম্যাচে ‘ম্যান অফ দ্য ম্যাচ’ হওয়া সত্ত্বেও বাদ পড়েছিলেন এই ৪ জন ভারতীয় খেলোয়াড়

ক্রিকেটারদের অবসর নেওয়া অনেক সময় তাদের নাগালের বাইরে থাকে। কখনো কখনো শারীরিক সমস্যায় জর্জরিত হয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে বাধ্য হন। আবার বাজে পারফরমেন্সের কারণে কিংবা দলের সহযোগিতা না পাওয়ায় তাদের ক্যারিয়ারও শেষ হয়ে যায়। 

ভারতীয় ক্রিকেটের কথা বললে, এমন চারজন খেলোয়াড় ছিলেন যারা শেষ ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স করলেও আর কখনোই জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পাননি। এমনকি ওই ম্যাচে তারা ম্যান অব দ্যা ম্যাচও হয়েছিলেন। এবার জেনে নেয়া যাক সেই চার ভারতীয় ক্রিকেটারের সম্পর্কে: 

১) ইরফান পাঠান:

I could have been the best all-rounder that India ever produced in ODIs,' says Irfan Pathan

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করেন ইরফান পাঠান। ফাইনাল ম্যাচে তিনটি গুরুত্বপূর্ণ উইকেট নিয়ে ভারতীয় দলকে চ্যাম্পিয়ন করার পেছনে সবচেয়ে বেশি অবদান রাখেন। ক্রমশ তিনি জাতীয় দলের অন্যতম সেরা খেলোয়াড় হয়ে ওঠেন।

এরপর ২০১২ সালে একটি ওডিআই ম্যাচে ইরফান পাঠান পাঁচটি উইকেট নেন এবং ব্যাট হাতে ২৯ রানে অপরাজিত থাকেন। তার দুর্দান্ত পারফরম্যান্স এর জেরে ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন কিন্তু দুর্ভাগ্যবশত আর কখনোই তিনি জাতীয় দলে ফিরতে পারেনি।

২) সুব্রমনিয়াম বদ্রিনাথ:

Interview: Cricketer S Badrinath on dealing with rejection, being a crisis man & mental strength

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে অনেক এমন খেলোয়াড় ছিলেন যারা অভিষেক ম্যাচেই দুর্দান্ত পারফরম্যান্স করার পরেও দ্রুত হারিয়ে গেছেন। চেন্নাই সুপার কিংস এর প্রাক্তন তারকা সুব্রমনিয়াম বদ্রিনাথ ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে অভিষেক করেন।

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে খেলা এই ক্রিকেট তারকা প্রথম ম্যাচেই ৩৭ বলে ৪৩ রানের একটি অসাধারণ ইনিংস খেলে দলকে জিতিয়েছিলেন এবং ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন। কিন্তু এরপরে টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে আর কখনোই তাকে সুযোগ দেওয়া হয়নি।

৪) অমিত মিশ্র:

India vs New Zealand 5th ODI Highlights: Amit Mishra's Fifer Lifts IND to Series-Clinching Win | Cricket News

এই তালিকায় রয়েছেন ভারতীয় লেগ স্পিনার অমিত মিশ্র। আইপিএলের তিনটি হ্যাটট্রিকসহ ভারতীয় বোলার হিসেবে সর্বোচ্চ উইকেট নিয়েছেন তিনিই। সম্ভবত অধিনায়ক বিরাট কোহলি ও দল নির্বাচকেরা তাকেও উপেক্ষা করে এসেছেন।

২০১৬ সালে অমিত মিশ্র নিউজিল্যান্ডের বিপক্ষে একটি ওডিআই ম্যাচে ৫টি উইকেট নিয়ে দলকে জেতানোর ক্ষেত্রে সর্বোচ্চ ভূমিকা পালন করেন। ফলস্বরূপ তিনি ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন। কিন্তু এই ম্যাচটির পরে আর তিনি কখনোই জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পাননি।

৪) প্রজ্ঞান ওঝা:

10 Pragyan Ojha facts that you should know

ভারতীয় দলের অন্যতম সেরা অভিজ্ঞ বাঁহাতি স্পিনার প্রজ্ঞান ওঝাও অবহেলিত হয়েছিলেন। ধারাবাহিকভাবে পারফর্ম করার পরেও তাকে জাতীয় দলের বাইরে যেতে হয়েছিল এবং দল নির্বাচকরা প্রবল সমালোচনার মুখে পড়েছিলেন।

২০১৩ সালে শচীন টেন্ডুলকারের বিদায়ী টেস্টে প্রজ্ঞান ওঝা দুই ইনিংসে মোট ১০টি উইকেট নিয়েছিলেন। দুবারই তিনি ৫টি করে উইকেট নেন এবং ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন। কিন্তু এর পরে তিনি নিরাশ হন এবং আর কখনোই জাতীয় দলে ফেরার সুযোগ পাননি। 

error: Content is protected !!