বিজ্ঞান ও প্রযুক্তি

TikTok-এর পরে কি এবার PUBG বন্ধ হতে চলেছে? কি বলছে কেন্দ্র

সম্প্রতি এই তথ্য সামনে আসছিল যে চিনা অ্যাপস এর মধ্যে লুকিয়ে রয়েছে হ্যাকিংয়ের জাল। এসবের জেরে ভারতীয়দের সুরক্ষার জন্য টিকটক সহ ৫৯টি চেনা অ্যাপস নিষিদ্ধ করেছে ভারত সরকার। গতকাল সাংবাদিক সম্মেলনে এই ৫৯ চিনা অ্যাপসের তালিকা সহ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে ভারতের।

আর এরপর থেকেই জল্পনা শুরু হচ্ছে পাবজি মোবাইল ও জুম এর মত জনপ্রিয় অ্যাপস গুলিকে নিয়ে। হাজার হাজার ইউজারদের মনে কেবল একটাই প্রশ্ন ঘোরাফেরা করছে যে পাপজি মোবাইলও কি তবে বন্ধ হয়ে যাবে?

সোমবার কেন্দ্র তথ্যপ্রযুক্তি মন্ত্রক থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে যে, ভারতের সংবিধানের ৬৯এ আইন অনুযায়ী ৫৯টি চিনা অ্যাপস নিষিদ্ধ করা হলো ভারতে। জনস্বার্থ রক্ষার্থে ও সমস্ত তথ্য সুরক্ষা রাখার জন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়।

Intelligence Agencies, Govt of India, Security Threat, Tik Tok, UC ...

সম্প্রতি ভারত চীন সংঘর্ষের পর লাদাখ সীমান্ত এখনও উত্তপ্ত রয়েছে। আর এরই মধ্যে বিশেষজ্ঞরা আশঙ্কা করেছেন যে চীন ভারতের ওপর সাইবার হামলা চালাতে পারে।

চীনা অ্যাপসগুলির মাধ্যমে ভারতের নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন গোপনীয় তথ্য চীন ফাঁস করে নিতে পারে বলে আশঙ্কা করেছিলেন বিশেষজ্ঞরা। আর সেই আশঙ্কা থেকেই এই চিনা অ্যাপস গুলি ভারতের নিষিদ্ধ করা হয়েছে।

Indian govt bans 59 Chinese apps: Is PUBG Mobile now banned in India?

তবে ভারত সরকার যে ৫৯ অ্যাপের নাম প্রকাশ করেছে তারমধ্যে নেই পাবজি মোবাইল এর নাম। সবার মনে নানারকম প্রশ্ন জাগলেও পাবজি অ্যাপস বন্ধ হওয়া নিয়ে এখনো অব্দি কোন ঘোষণা করেননি সরকার।

আর পাবজি অ্যাপসের মালিকানা যেহেতু দক্ষিণ কোরিয়া সংস্থার তাই চিনা অ্যাপস নিষিদ্ধ হলেও তা এই অ্যাপস এর উপর কোনো প্রভাব পড়বে না।

error: Content is protected !!