ভারতের এই রাজ্যে মহিলাদের স্তন ঢাকার জন্য ট্যাক্স দিতে হতো, অন্যথায়…

Taxation State for Breast Cover: বর্তমানে নারী-পুরুষের সমান অধিকার রয়েছে। যে কারণে নারীদের সম্মানে প্রতিবছর আন্তর্জাতিক নারী দিবসও পালন করা হয়। কিন্তু ইতিহাস ঘাঁটলে জানা যায় পুরুষতান্ত্রিক সমাজে নারীদের উপর অকত্য অত্যাচারের কথা এবং তাদের দুর্বল মনে করা। শুধু তাই নয়, তাদের ব্যক্তিগত জীবন নিয়েও ছেলে খেলা করা। বিশেষ করে সমাজে পিছিয়ে পড়া ও নিম্ন বর্ণের নারীদের জীবন দুর্বিষহ হয়ে উঠেছিল।

ভারতবর্ষের দক্ষিণাঞ্চলের একটি রাজ্যে এমনই এক আইন ছিল, যেখানে নারীদের মর্যাদা লুকানোর জন্যও কর দিতে হতো। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি যে, ভারতে এমন একটা রাজ্য ছিল যেখানে মহিলাদের স্তন ঢেকে রাখতে কর দিতে হতো। নারীদের নিয়ে মানুষের চিন্তাধারা আজ থেকে নয়, শতাব্দীর পর শতাব্দী হয়ে আসছে।

Image

১৯ শতকে কেরালা রাজ্যে মহিলাদের এমন অবস্থা ছিল যে তাদের অবাধে শরীর ঢেকে রাখার অনুমতি ছিল না। কথিত আছে যে, ত্রাভাঙ্কোরের রাজা মহিলাদের উপর একটি অদ্ভুত কর আরোপ করেছিলেন। এর অধীনে মহিলাদের তাদের শরীরের উপরের অংশ ঢেকে রাখার অনুমতি ছিল না।

যে মহিলারা এটি করতে চেয়েছিলেন তাদের কর দিতে হতো। আশ্চর্যজনকভাবে, মহিলাদের তাদের স্তনের আকার অনুযায়ী কর দিতে হত। অর্থাৎ যার বুক যত বড় তার থেকে তত বেশি কর আদায় করা হতো। যদি কেউ পাবলিক প্লেসে তার মর্যাদা রক্ষা করার সময় স্তন ঢেকে রাখতো, তাহলে তার বিনিময়ে তাকে কর দিতে হতো।

Image

প্রথম দিকে কিছু মহিলা এর বিরোধিতা করলে উপরে তাদের এই নিয়মগুলি মেনে নিতে হয়। রাজা এই নিয়ম লঙ্ঘনকারী মহিলাদের কঠিন শাস্তি দিতেন। যদি কোন মেয়ে এই নিয়ম লঙ্ঘন করত, তার স্তন কেটে ফেলা হতো। বিশেষ করে গরিব মেয়েদের এই অদ্ভুত চক্রে পড়তে হয়েছিল। যদিও অনেক প্রতিবাদের পর কয়েক বছর পর এই নিয়ম বন্ধ হয়ে যায়।