ভারত ও শ্রীলঙ্কার মধ্যে ওয়ানডে ম্যাচে সর্বোচ্চ রান সংগ্রহকারী ৫ ব্যাটসম্যান

ভারত ও শ্রীলঙ্কা বিশ্বের অন্যতম শক্তিশালী ক্রিকেট দল। যদিও শ্রীলঙ্কার বর্তমান পারফরম্যান্স অতীতের তুলনায় অনেকটাই দুর্বল হয়ে পড়েছে। তবে উভয় দলে এমন কয়েকজন মহারথী ছিলেন যাদের নামে অজস্র রেকর্ড রয়েছে। 

প্রসঙ্গত ২০১১ বিশ্বকাপের শ্রীলঙ্কাকে হারিয়ে ভারতীয় দল চ্যাম্পিয়ন হয়েছিল আর ওই দুই দলেরই বেশকিছু ক্রিকেটার এই তালিকায় অন্তর্ভুক্ত রয়েছেন। এবার জেনে নেওয়া যাক:-

১) শচীন টেন্ডুলকার: ৩১১৩ রান

Watch: A video that imagines Sachin Tendulkar batting against some of the  best modern day pacers

রেকর্ডের ক্ষেত্রে শচীন টেন্ডুলকারের নাম থাকবে না এমনটা কি হয়? হ্যাঁ, এই তালিকাতেও তিনি সবার শীর্ষে বিরাজমান। ওয়ানডে ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে শচীন ৪৩.৮৪ ব্যাটিং গড় নিয়ে ৩১১৩ রান সংগ্রহ করেছেন, যার মধ্যে রয়েছে ৮টি সেঞ্চুরি ও ১৭টি হাফ সেঞ্চুরি।

২) সনাথ জয়সুরিয়া: ২৮৯৯ রান

Sanath Jayasuriya signs as coach at Melbourne cricket club Mulgrave |  Herald Sun

শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার সনাথ জয়সুরিয়া একজন স্পিনার হিসেবে যোগদান করে দুর্দান্ত ওপেনার হয়েছিলেন। বরাবরই তিনি ভারতের বিপক্ষে খেলতে পছন্দ করতেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৩৬.২৩ ব্যাটিং গড় নিয়ে ২৮৯৯ রান করেছেন, যার মধ্যে রয়েছে ৭টি সেঞ্চুরি ও ১৪টি হাফ সেঞ্চুরি।

৩) কুমার সাঙ্গাকারা: ২৭০০ রান

Kumar Sangakkara Completes UAE T20x Icon Line-up

শ্রীলঙ্কার দুর্দান্ত উইকেট-রক্ষক ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান। এই বাঁহাতি ব্যাটসম্যান ভারতীয় বোলারদের মুখোমুখি হতে বেশ পছন্দ করতেন। পরিসংখ্যান বলছে, তিনি ৩৯.৭০ ব্যাটিং গড় নিয়ে ২৭০০ রান করেছেন, যার মধ্যে রয়েছে ৬টি সেঞ্চুরি ও ১৮টি হাফ সেঞ্চুরি।

৪) মাহেলা জয়াবর্ধনে: ২৬৬৬ রান

Mahela Jayawardene to retire from T20 Internationals

মাহেলা জয়াবর্ধন একজন হতভাগ্য ক্রিকেটার, ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনালে সেঞ্চুরি হাঁকিয়েছেন তবুও তার দলকে চ্যাম্পিয়ন করতে পারেন নি। ২০১১ বিশ্বকাপের ফাইনালে ভারতের বিপক্ষে সেঞ্চুরি হাঁকালেও তা ব্যর্থ হয়। পরিসংখ্যান বলছে, তিনি ৩৫.০৭ ব্যাটিং গড় নিয়ে ২৬৬৬ রান করেছেন, যার মধ্যে রয়েছে ৪টি সেঞ্চুরি ও ১৭টি হাফ সেঞ্চুরি।

৫) মহেন্দ্র সিং ধোনি: ২৩৮৩ রান

Watch: When MS Dhoni walked in at No 5 and led India to glory in the

২০১১ কাপে ফাইনালে শ্রীলঙ্কার গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছিলেন ধোনি এবং শেষ পর্যন্ত একটি বিশাল ছক্কা হাঁকিয়ে ভারতীয় দলকে চ্যাম্পিয়ন করেন। এমনকি তার ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ স্কোরটিও শ্রীলঙ্কার বিপক্ষে (১৮৩*)। পরিসংখ্যান বলছে, ধোনি ৬৪.৪০ ব্যাটিং গড় নিয়ে ২৩৮৩ রান করেছেন, যার মধ্যে রয়েছে ২টি সেঞ্চুরি ও ১৯টি হাফ সেঞ্চুরি।