Connect with us

আইপিএলের ইতিহাসে সেরা ৫টি বোলিং ফিগার, তালিকায় দুই ভারতীয়

Cricket

আইপিএলের ইতিহাসে সেরা ৫টি বোলিং ফিগার, তালিকায় দুই ভারতীয়

শুরু হয়েছে বিশ্বের সেরা জনপ্রিয় টি-টোয়েন্টি লিগ আইপিএলের ১৪ তম আসর। এই সীমিত ওভারের ক্রিকেটে ব্যাটসম্যানরা কখনো বোলারদের সম্মান রক্ষা করতে পারেননা। তবে চার-ছক্কার বন্যা বইয়ে দেওয়া ব্যাটসম্যানেরা কোনো কোনো দিন আগুন বোলিংয়ের সামনে মুখ থুবরে পড়েন আর অন্যদিকে সেইএসব বোলাররা দুর্দান্ত বোলিং ফিগার নিয়ে নিত্য নতুন রেকর্ড গড়েন।

ক্রিকেট মানেই যেহেতু একটি পরিসংখ্যানের খেলা; তাই এখনও পর্যন্ত আইপিএলের ইতিহাসে যে পাঁচটি সেরা বোলিং ফিগার রয়েছে, এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) ইশান্ত শর্মা: ৫ – ১২ উইকেট 

IPL 2020: Ishant Sharma Suffers Back Injury, Set to Miss a Few Matches - Report

এই তালিকায় পঞ্চম স্থানে থাকা ইশান্ত শর্মা ২০১১ সালে কোচি টাস্কর্স কেরালার বিপক্ষে মাত্র ৩ ওভার বোলিং করে ১২ রানের বিনিময়ে পাঁচটি উইকেট নিয়েছিলেন। সেই সময় তিনি ডেকান চার্জার্স এর হয়ে খেলতেন। বর্তমানে এই ভারতীয় ফাস্ট বোলার দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলছেন।

৪) অনিল কুম্বলে: ৫ – ৫ উইকেট

Anil Kumble Turns 50; Check Out His Five Best Bowling Spells

২০০৯ সালে রাজস্থান রয়্যালসের বিপক্ষে অনিল কুমলে ৩.১ ওভারে মাত্র ৫ রান দিয়ে ৫টি উইকেট শিকার করেছিলেন। তৎকালীন রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর এই লেগ স্পিনারের ঘূর্ণিতে রাজস্থান রয়্যালস মাত্র ৫৮ রানে গুটিয়ে যায়। 

৩) অ্যাডাম জাম্পা: ৬ – ১৯ উইকেট

Adam Zampa to miss RCB's season opener against Mumbai Indians due to his marriage

আরো এক রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর লেগ স্পিনার এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। ২০১৬ সালে অ্যাডাম জাম্পা সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ৪ ওভারে ১৬ রান দিয়ে ৬টি উইকেট দখল করেছিলেন।

২) সোহেল তানভীর: ৬ – ১৪ উইকেট

List of all purple cap winners in the history of the IPL - SportsAmaze

আইপিএলের প্রথম মরসুমে পাকিস্তানি ফাস্ট বোলার সোহেল তানভীর চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ৪ ওভারে ১৪ রান দিয়ে ৬টি উইকেট নিয়েছিলেন। রাজস্থান রয়্যালসের এই প্রাক্তন ফাস্ট বোলারের রেকর্ডটি টানা ১১ বছর অক্ষত ছিল।

১) আলজারি জোসেফ: ৬ – ১২ উইকেট

IPL 2019: Want to win the tournament for Mumbai Indians, says Alzarri Joseph | Sports News,The Indian Express

আইপিএলের ইতিহাসে এখনো পর্যন্ত সবচেয়ে সেরা বোলিং ফিগারটি রয়েছে মুম্বাই ইন্ডিয়ান্সের মিডিয়াম ফাস্ট বোলার আলজারি জোসেফের নামে। ২০১৯ সালে সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে তিনি ৩.৪ ওভারে ১২ রানের বিনিময়ে ৬টি উইকেট নিয়েছিলেন। জানিয়ে রাখি, এটি ছিল তার আইপিএলে অভিষেক ম্যাচ।

Continue Reading
Click to comment

Trending ..

To Top